Khushbu Sundar: ‘যে হাত শক্তভাবে ধরার কথা ছিল, সেই হাতই আমায়…’, বাবার হাতে যৌন নিগ্রহ, মুখ খুললেন অভিনেত্রী-BJP নেত্রী

Assault: তিনি বলেন, "যৌন সুবিধা চাওয়া, কেরিয়ারে উন্নতির জন্য মহিলাদের সমঝোতা করতে বলা-এগুলি সব ইন্ডাস্ট্রিতেই রয়েছে। কেন মহিলাদের এই জাঁতাকলের মধ্যে দিয়ে যেতে হবে বলে আশা করা হয়? পুরুষদেরও এই পরিস্থিতির সম্মুখীন হতে হয়, কিন্তু অধিকাংশ ক্ষেত্রে মহিলাদেরই এই বোঝা বইতে হয়।"

Khushbu Sundar: 'যে হাত শক্তভাবে ধরার কথা ছিল, সেই হাতই আমায়...', বাবার হাতে যৌন নিগ্রহ, মুখ খুললেন অভিনেত্রী-BJP নেত্রী
খুশবু সুন্দর।Image Credit source: Instagram
Follow Us:
| Updated on: Aug 29, 2024 | 11:42 AM

নয়া দিল্লি: ফের #মিটু ঝড়। তোলপাড় মালয়লম ফিল্ম ইন্ডাস্ট্রি। বিচারপতি হেমা কমিটির রিপোর্ট প্রকাশ্যে আসার পরই একের পর এক অভিনেত্রী মুখ খুলছেন। সিনেমার সেটে অভিনেতার হাতে বা স্ক্রিপ্ট নিয়ে আলোচনার নামে পরিচালক বা প্রযোজকের হাতে কীভাবে নিগ্রহ, যৌন হেনস্থার শিকার হতে হয়েছে, তা নিয়েই সরব হয়েছেন অভিনেত্রীরা। এবার তাঁদের পাশে এসে দাঁড়ালেন অভিনেত্রী তথা রাজনীতিক খুশবু সুন্দর (Khushbu Sundar)। একইসঙ্গে উঠে এল  ছোটবেলায় তাঁর বাবার হাতে নিগ্রহ হওয়ার ঘটনাও।

মালয়লম ফিল্ম ইন্ডাস্ট্রি তোলপাড় হয় যে রিপোর্টে, সেই হেমা কমিটির রিপোর্ট বর্তমান সময়ে ‘অত্যন্ত প্রয়োজনীয়’ ছিল বলেই উল্লেখ করেন বিজেপি নেত্রী খুশবু সুন্দর। এক্স হ্যান্ডেলে একটি দীর্ঘ পোস্ট করে তিনি বলেন, “আমাদের ইন্ডাস্ট্রিতে যে মিটু ঝড় চলছে, তা অন্তর থেকে ভেঙে দিচ্ছে। সেই সমস্ত মহিলাদের সাধুবাদ জানাই যারা নিজেদের অবস্থান থেকে সরে আসেননি এবং অবশেষে জয় পেয়েছেন। এই অত্যাচার-নিগ্রহ রুখতে হেমা কমিটি অত্যন্ত জরুরি ছিল।”

এই খবরটিও পড়ুন

তিনি বলেন, “যৌন সুবিধা চাওয়া, কেরিয়ারে উন্নতির জন্য মহিলাদের সমঝোতা করতে বলা-এগুলি সব ইন্ডাস্ট্রিতেই রয়েছে। কেন মহিলাদের এই জাঁতাকলের মধ্যে দিয়ে যেতে হবে বলে আশা করা হয়? পুরুষদেরও এই পরিস্থিতির সম্মুখীন হতে হয়, কিন্তু অধিকাংশ ক্ষেত্রে মহিলাদেরই এই বোঝা বইতে হয়। লজ্জাজনক পরিস্থিতিতে পড়া, নিগৃহীতাকেই দোষারোপ করা, কেন তুমি করলে? এবং কী কারণে এমন কাজ করতে বাধ্য হলে- এই ধরনের প্রশ্ন একজন মহিলাকে ভেঙেচুরে দেয়। নিগৃহীতা আমার-আপনার কাছে অপরিচিত হতে পারেন, তবে তাঁর সমর্থন প্রয়োজন। তাদের কথা শুনুন, মানসিক সমর্থন দিন। কেন নিগ্রহের কথা আগে বলেননি, এই প্রশ্ন করার আগে তাঁর পরিস্থিতি বুঝুন। সবার সেই সুযোগটা থাকে না সত্যিটা বলার।”

মিটু প্রসঙ্গে নিজের বাবার হাতে নিগৃহীত হওয়ার কথাও উল্লেখ করেন খুশবু সুন্দর। গত বছরই তিনি জানিয়েছিলেন যে মাত্র ৮ বছর বয়সে তাঁর বাবাই যৌন নিগ্রহ করেছিল। ১৫ বছর বয়সে তিনি সরব হলে, বাবার বিরোধিতা করতে শুরু করলে, তাঁর বাবা পরিবার ছেড়ে চলে যায়।

জাতীয় মহিলা কমিশনের প্রাক্তন সদস্য খুশবু সুন্দর বলেন যে অনেকেই আমায় প্রশ্ন করেন যে তাঁর বাবার হাতে নিগৃহীত হওয়ার বিষয় নিয়ে এতদিন কথা বলেননি কেন?। বিজেপি নেত্রী বলেন, “আমি মানছি আমার এই বিষয়ে আগেই বলা উচিত ছিল। কিন্তু আমার সঙ্গে যা হয়েছিল, তা কেরিয়ার গড়ার জন্য কোনও সমঝোতা ছিল না। আমি পড়ে গেলে, যে হাত সবথেকে শক্তভাবে ধরার কথা ছিল, তার হাতেই নিগৃহীত হয়েছিলাম আমি।

প্রসঙ্গত, ২০১৭ সালে এক অভিনেত্রী যৌন হেনস্থার অভিযোগ আনলে কেরল সরকারের তরফে বিচারপতি হেমার নেতৃত্বে কমিটি গঠন করা হয়। গত সপ্তাহে ওই কমিটি ২৩৫ পাতার রিপোর্ট পেশ করে, যার ছত্রে ছত্রে মালয়লম ফিল্ম ইন্ডাস্ট্রিতে মহিলাদের হেনস্থা ও যৌন নিগ্রহের শিকার হওয়ার ঘটনারই উল্লেখ করা হয়েছে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)