Meghalaya congress crisis: আরও সঙ্কটে মেঘালয় কংগ্রেস, ১২ বিধায়কের পর দল ছাড়লেন দুই সিনিয়র কংগ্রেস নেতা

Meghalaya Congress: একের পর এক পদত্যাগে জর্জরিত মেঘালয়া কংগ্রেস। ১২ বিধায়কের পর দল ছাড়লেন দুই নেতা কংগ্রেস নেতা

Meghalaya congress crisis: আরও সঙ্কটে মেঘালয় কংগ্রেস, ১২ বিধায়কের পর দল ছাড়লেন দুই সিনিয়র কংগ্রেস নেতা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 6:47 AM

শিলং: মেঘালয়তে কংগ্রেসে দুর্দশা যেন কোনও ভাবেই কাটিয়ে ওঠা সম্ভব হচ্ছে না। কিছু দিন আগেই কংগ্রেস ছেড়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী সহ ১২ কংগ্রেস নেতা। দল ছেড়ে সকলেই মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত শক্ত করতে তৃণমূলে যোগদান করেছিলেন। আবারও কংগ্রেসে ভাঙন। এবার দল ছাড়লেন মেঘালয় কংগ্রেসের ২ সিনিয়র নেতা। বুধবার, কংগ্রেস ছাড়েন মেঘালয় প্রদেশ কংগ্রেস কমিটির কার্যনির্বাহী সভাপতি জেমস লিংডোহ এবং প্রাক্তন সাধারণ সম্পাদক ডাঃ মানস দাশগুপ্ত। রাজধানী শিলংয়ে তাঁরা এই দলত্যাগের কথা ঘোষণা করেন। বলা বাহুল্য একের এক দলত্যাগ কংগ্রেস নিচু তলার কর্মীদের মনোবলকে ধাক্কা দেবে।

অখিল ভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপালে কাছে নিজের পদত্যাগ পত্র পাঠানোর পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন লিংডোহ। সেখানে তিনি কংগ্রেসের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দেন। তিনি বলেন, “১৯৮৮ সাল থেকে একটানা ৩৩ বছর আমি কংগ্রেস দলে কাটালাম। রাজ্যে কংগ্রেসকে শক্তিশালী করার পিছনে আমার বাবার অনেক অবদান ছিল। কিন্তু তাসত্ত্বেও ওরা আমাকে কার্যকরী সভাপতি পদ থেকে সরাতে দিল্লিতে চিঠি দিয়েছে। রাজ্য কংগ্রেসের অবক্ষয় শুরু হয়েছে।”

বুধবার, ডেবোরা সি. মারাক এবং পি.এন. সাইয়েমকে মেঘালয় কংগ্রেসর কার্যকরী সভাপতি হিসেবে নিয়োগ করে সর্বভারতীয় কংগ্রেস নেতৃত্ব। এই পাশাপাশি বিলিকিড সাংমা, গ্রিথালসন আরেং, রজার বেনি এ. সাংমা, ই. ওসাকার ফিরা, ম্যানুয়েল বাডওয়ারকে রাজ্য কংগ্রেসের সাধারণ সম্পাদক পদে নিয়োগ করা হয়। অন্যদিকে মানস দাশগুপ্তও কংগ্রসের প্রাথমিক সদস্যপদ ছেড়েছেন। মেঘালয় কংগ্রেসর সভাপতি ভিনসেন্ট পালাকে চিঠি লিখে তিনি জানিয়েছেন, “দীর্ঘ ৩৬ বছর দলকে সেবা করার পর, আমি আজ থেকেই কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ ছেড়ে দিচ্ছি।”

সম্প্রতি মেঘালয় কংগ্রেসকে বড়সড় ধাক্কা দেয় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। রাতারাতি মুকুল সাংমা সহ ১২ কংগ্রেস বিধায়ক তৃণমূলে যোগ দেওয়া, মেঘালয়া বিধানসভায় বিরোধী দলে মর্যাদা হারানোর পরিস্থিতি তৈরি হয় কংগ্রেসের। কংগ্রেস বিধায়ক আম্পারিন লিংডোহর দায়ের করা পিটিশনের ভিত্তিতে, বুধবার মেঘালয় বিধানসভার অধ্যক্ষ মেটবাহ লিংডোহ মুকুল সাংমা সহ ৯ বিধায়ককে চিঠি লিখে জানতে চেয়েছেন, কেন তাদের বিধানসভা থেকে অপসারিত করা হবে না।

আরও পড়ুন TMC in Delhi: কংগ্রেসের বৈঠকে যাচ্ছে সেনা, এনসিপিও! জাতীয় রাজনীতিতে কি বন্ধু হারাচ্ছে তৃণমূল?

আরও পড়ুন VK Paul on Omicron: মিলেছে প্রথম আক্রান্তের খোঁজ, ওমিক্রন নিয়ে কেন্দ্রের কী ভাবনা, জানাল নীতি আয়োগ