VK Paul on Omicron: মিলেছে প্রথম আক্রান্তের খোঁজ, ওমিক্রন নিয়ে কেন্দ্রের কী ভাবনা, জানাল নীতি আয়োগ

Niti Ayog:উদ্বেগজনক ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ থেকে রেহাই পেতে একাধিক পদক্ষেপও করেছে কেন্দ্রীয় সরকার। আবার সেই লকডাউন, অক্সিজেনের অভাব, হাসাপাতলে মিলছে না বেড, বন্ধ রোজগার এসব ভেবে শিউরে উঠছিলেন অনেকে।

VK Paul on Omicron: মিলেছে প্রথম আক্রান্তের খোঁজ, ওমিক্রন নিয়ে কেন্দ্রের কী ভাবনা, জানাল নীতি আয়োগ
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 9:21 PM

নয়া দিল্লি: কোনও কিছুতেই করোনার হাত থেকে রেহাই মিলছে না। কিছু দিনের জন্য নিম্নমুখী সংক্রমণ গ্রাফ সাময়িক স্বস্তি দিলেও আবারও করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়েন্টের আগমনের খবরে ত্রস্ত দেশ। উদ্বেগজনক ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ থেকে রেহাই পেতে একাধিক পদক্ষেপও করেছে কেন্দ্রীয় সরকার। আবার সেই লকডাউন, অক্সিজেনের অভাব, হাসপাতলে মিলছে না বেড, বন্ধ রোজগার এসব ভেবে শিউরে উঠছিলেন অনেকে। কিন্তু বৃহস্পতিবার বিকেলে, দুশ্চিন্তার আকাশে দেখা দিল কাল মেঘ। শেষ রক্ষা হল না। ভারতেও প্রবেশ করল ওমিক্রন। এখনও পর্যন্ত ২ জন করোনা আক্রান্তের শরীরে ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট মিলেছে বলে জানাল স্বাস্থ্য মন্ত্রক। আজ বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে এই কথা জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব লাভ আগরওয়াল। ওমিক্রন নিয়ে এই তথ্য আরও বাড়িয়ে তুলবে আন্দাজ করে সাধারণকে অভয় বাণী দিলেন নীতি আয়োগের সদস্য ডাঃ ভি কে পাল। মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি সরকারে পরিকল্পনার কথা তুলে ধরেন তিনি। বৃহস্পতিবার, সাংবাদিকদের মুখোমুখি হয়ে কী জানালেন তিনি…..

  • এই মূহুর্তে টিকাকরণের হার ও গতি বৃদ্ধি করা ভীষণ প্রয়োজনীয়। জনগণের উদ্দেশে তাঁর পরামর্শ, কোনও রকম দেরি না করে দ্রুত ভ্যাকসিন নিতে হবে।
  • দেশের সকল প্রাপ্তবয়স্ক জনসংখ্যাকে করোনা টিকার দুটি ডোজ় দেওয়াই কেন্দ্রীয় সরকারের প্রাধান্য, জানিয়েছেন তিনি।
  • ভিকে পাল জানিয়েছে, ওমিক্রন ভ্যারিয়েন্টকে ভাল করে পরীক্ষা করে দেখছে সরকার। তারপরই বিজ্ঞানী ও গবেষকদের সঙ্গে কথা বলে আন্তর্জাতিক বিমান পরিষেবা, বুস্টার ডোজ় ও শিশুদের টিকার বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার

বৃহস্পতিবার বিমানবন্দর ও জাহাজ বন্দের স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। সেই বৈঠক বিদেশ থেকে আগত যাত্রীদের ওপর নজরদারি নিয়ে আলোচনা হয়। দেশের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে, আন্তর্জাতিক যাত্রীদের ওপর কঠোর নজরদারির পরামর্শ দিয়েছে কেন্দ্র।

উল্লেখ্য, সম্প্রতি ‘ওমিক্রন’ আতঙ্কে নির্দিষ্ট কয়েকটি দেশ থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষার ক্ষেত্রে বেশি জোর দেওয়া হচ্ছিল কেন্দ্রের তরফে। জেনোম সিকোয়েন্সিং-এর ক্ষেত্রেও গুরুত্ব দেওয়া হয়। আর সেই জেনোম সিকোয়েন্সিং-এ দু জনের শরীরে ধরা পড়ল  ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট। স্বাস্থ্য মন্ত্রকের সচিব লাভ আগরওয়াল এ দিন জানান, কর্ণাটকে দু জনের শরীরে এই ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছে। একজনের বয়স ৬৬ ও অন্যজনের বয়স ৪৬। গতকাল রাতে সেই রিপোর্ট স্বাস্থ্য মন্ত্রকের হাতে এসেছে বলে জানান তিনি। ওই দু জন কোথা থেকে এসেছেন, তা এখনও জানা যায়নি।

আরও পড়ুন Omicron fear: ভারতে থেকে উধাও ওমিক্রন আক্রান্ত! সংক্রমণ নিয়েই বিমানে চেপে ভিন দেশে পাড়ি প্রৌঢ়ের

আরও পড়ুন Kedarnarth Temple: দেবভূমির ভোটে গুরুত্বপূর্ণ ইস্যু কেদারনাথ মন্দির, পিছনে লুকিয়ে অনেক কারণ