নির্বাচনের ৩ বছর আগেই ‘একলা চলো’র সুর কংগ্রেস নেতার মুখে, পাল্টা জবাব শিবসেনার

এনসিপি নেতা তথা উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার জোট ভাঙার জল্পনা উড়িয়ে দিলেও শিবসেনার তরফে কংগ্রেস নেতাকে পাল্টা জবাব দেওয়া হয়।

নির্বাচনের ৩ বছর আগেই 'একলা চলো'র সুর কংগ্রেস নেতার মুখে, পাল্টা জবাব শিবসেনার
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 6:53 AM

মুম্বই: নির্বাচনের আগেই জোট নিয়ে অনিশ্চয়তা ঠাকরে রাজ্যে। আগামী বছর মুম্বইয়ের পুরসভার নির্বাচনে শাসক জোটের প্রধান শিবসেনা ও এনসিপি কংগ্রেসের সঙ্গে লড়বে কিনা, তা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

কংগ্রেস নেতা নানা পাটোলের মন্তব্য থেকেই সূত্রপাত এই বিতর্কের। গত সোমবার তিনি বলেছিলেন, “মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনে কংগ্রেস একাই লড়বে। যদি শীর্ষ নেতৃত্ব চায়, তবে আমার মুখ্যমন্ত্রী হতে কোনও সমস্যা নেই।” তাঁর অভিযোগ ছিল, ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে শিবসেনা ও এনসিপির সঙ্গে জোটে লড়াই করলেও কংগ্রেসকে যথাযোগ্য ক্ষমতার ভাগ দেওয়া হয়নি।

এনসিপি নেতা তথা উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার জোট ভাঙার জল্পনা উড়িয়ে দিয়ে জানিয়েছিলেন, নির্বাচনে জোট বেঁধে লড়াই করা হবে কিনা, তা সম্পূর্ণরূপে উদ্ধব ঠাকরে, সনিয়া গান্ধী ও শরদ পাওয়ারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে। ওনারাই এই বিষয়ে শেষ কথা বলবেন।

তবে বৃহস্পতিবার শিবসেনার মুখপত্র সামনায় কংগ্রেস নেতার ওই মন্তব্যের তুমুল সমালোচনা করা হয়। সেখানে বলা হয়, রাজ্য যখন করোনা ও মারাঠা কোটা নিয়ে লড়াই চালাচ্ছে, তখন কয়েকজন রাজনীতি, নির্বাচন নিয়ে অতিরিক্ত ভাবনা-চিন্তা করছে। নানা পাটোলেকে আক্রমণ করে সামনায় লেখা হয়, “নানা পাটেলের মতো নেতারাও এখন একাই নির্বাচনে লড়ার কথা বলছে। অতিরিক্ত আত্মবিশ্বাসে বলেছেন যে তিনি একাই কংগ্রেসকে ক্ষমতায় আনবেন এবং মুখ্যমন্ত্রী হবেন। ওনার মন্তব্যেই সাফ বোঝা যাচ্ছে উনি মহারাষ্ট্রের গদিতে না বসা অবধি ক্ষান্ত হবেন না। তবে সংসদীয় গণতন্ত্র সম্পূর্ণভাবেই সংখ্যাগরিষ্ঠতার খেলা। যে জিতবে, সেই গদিতে বসবে।”

আরও পড়ুন: বিশ্লেষণ: করোনায় ‘গেম চেঞ্জার’ হবে ‘মেড ইন ইন্ডিয়া’ কোর্বেভ্যাক্স টিকা?