Sex Education: যৌনতায় সম্মতি কেন প্রয়োজন? ছুৎমার্গ কাটিয়ে সেক্স এডুকেশনের পাঠ ছাত্র-ছাত্রীদের

তপস্যা নামের এক ছাত্রী বলেছেন, “সেক্স কোনও নোংরা শব্দ নয়। কোনও ব্যক্তির স্বাস্থ্যকর জীবনের অংশ।”

Sex Education: যৌনতায় সম্মতি কেন প্রয়োজন? ছুৎমার্গ কাটিয়ে সেক্স এডুকেশনের পাঠ ছাত্র-ছাত্রীদের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 3:41 PM

তিরুঅনন্তপুরম: সম্মতি ছাড়া কোনও মহিলা বা যুবতীর গায়ে হাত দেওয়া উচিত নয় কোনও পুলিশ। সম্প্রতি এক মামলার প্রেক্ষিতে রকমই জানিয়েছিল কেরল হাইকোর্ট। এর পরই যৌনতায় সম্মতি নিয়ে আলোচনার জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করল কেরলের প্রথম সারির এক কলেজ। যৌনতা, সম্মতি এ সব ব্যাপারে যৌনশিক্ষা দিতেই বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সেখানে পড়ুয়ারা যৌনতার ব্যাপারে নিজেদের প্রশ্ন তুলে ধরেছিলেন। তা নিয়ে আলোচনাও হয়েছে। সমাজের বড় অংশে যৌনতা নিয়ে ছুৎমার্গ এখনও রয়েছে। এর জেরেই যৌনতা সম্পর্কে অনেক সময়ই ভুল ধারণা তৈরি হয় কমবয়সিদের মনে। এ ব্যাপার স্বচ্ছ ধারণা তৈরি করতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।

কেরলের তিরুঅনন্তপুরমের একটি বিখ্যাত কলেজেই এই সেক্স এডুকেশনের সেমিনার আয়োজিত হয়েছিল। সেখানে প্রায় শতাধিক ছাত্র-ছাত্রী এক সঙ্গেই বসেছিলেন। এবং যৌনতা সংক্রান্ত তাঁদের মনে উদ্ভূত প্রশ্ন তুলে ধরেছেন তিনি। যেমন নির্মল নামের এক বিএ দ্বিতীয় বর্ষের ছাত্র জিজ্ঞাসা করেছিলেন, “কেন যৌনতার ক্ষেত্রে সম্মতি প্রয়োজন?” সেই প্রশ্ন নিয়ে শুরু হয় আলোচনা। এর মধ্যেই এক যুবক প্রশ্ন করেন, “যদি আমার কোনও মেয়ের প্রতি ভাললাগা থাকে, তাহলে তা সরাসরি জানাতে আমি কেন লজ্জা করব? সরাসরি বলতে দোষ কোথায়?” এ রকমই নানা প্রশ্ন উঠেছিল। ভার্জিনিটি, মাস্টারবেশন (স্বমেহন), সেক্স- এ সব বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

সেমিনারে অংশ নেওয়া তপস্যা নামের এক ছাত্রী বলেছেন, “সেক্স কোনও নোংরা শব্দ নয়। কোনও ব্যক্তির স্বাস্থ্যকর জীবনের অংশ।” জিওলজির ছাত্রী মায়াও এক মত তপস্যার সঙ্গে। তিনি জানিয়েছেন, “স্কুলে আমাদের কখনও সেক্স এডুকেশনের ক্লাস করিনি। আমি জানতাম সেক্স নিয়ে লজ্জার কিছু নেই। এই প্রথম বার কলেজে এ ধরনের ক্লাস করলাম।” পর্ন কী ভাবে যৌন জীবনে বিরূপ প্রভাব ফেলতে পারে, তা নিয়েও আলোচনা হয়েছে এই সেমিনারে। ইন্টারনেটের যুগে যেখানে পর্নগ্রাফির রমরমা চারদিকে, সে সময় যৌনতা নিয়ে ধারণায় স্বচ্ছতা আনতে সেক্স এডুকেশন যে জরুরি তাও উঠে এল আলোচনায়।