Opposition Meeting: মমতার প্রস্তাব মতো বৈঠকের আয়োজন, মে মাসের তৃতীয় সপ্তাহে এক মঞ্চে বিরোধীরা

Patna: তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে গত মাসেই কলকাতায় এসেছিলেন নীতীশ কুমার। সেই যাত্রার তাঁর সঙ্গী ছিল আরজেডি নেতা তথা তেজস্বী যাদব। বিরোধী জটের সলতে পাকাতে নীতীশ কুমারকে একটি বৈঠক আয়োজন করতে পরামর্শ দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Opposition Meeting: মমতার প্রস্তাব মতো বৈঠকের আয়োজন, মে মাসের তৃতীয় সপ্তাহে এক মঞ্চে বিরোধীরা
মমতা, নীতীশ. তেজস্বী
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2023 | 1:01 PM

নয়াদিল্লি: ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতা থেকে সরাতে জোট দরকার বলে মনে করছেন বিরোধী দলের নেতার। সেই লক্ষ্যে ইতিমধ্যেই শুরু হয়েছে আলাপ আলোচনা। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে গিয়ে দেখা করেছেন বিরোধী দলের গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে গত মাসেই কলকাতায় এসেছিলেন নীতীশ কুমার। সেই যাত্রার তাঁর সঙ্গী ছিল আরজেডি নেতা তথা তেজস্বী যাদব। বিরোধী জোটের সলতে পাকাতে নীতীশ কুমারকে একটি বৈঠক আয়োজন করতে পরামর্শ দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো মে মাসের তৃতীয় সপ্তাহে পটনাতে বিরোধীদের বৈঠক হতে পারে। এমনই জানা গিয়েছে সূত্রে মারফত।

সূত্র মারফত জানা গিয়েছে, কর্নাটকে বিধানসভা ভোট মিটলেই হতে পারে দেশের বিরোধী নেতাদের বৈঠক। পটনায় ওই বৈঠক হতে পারে ১৭ বা ১৮ মে। সেই বৈঠকে উপস্থিত থাকতে পারেন এনসিপি প্রধানের পদ থেকে ইস্তফা দেওয়া শরদ পাওয়ার এবং উদ্ধব ঠাকরে। জেডিইউ নেতা দেবেশ চন্দ্র ঠাকুর মহারাষ্ট্রের এই দুই নেতার সঙ্গে মঙ্গলবার দেখা করেছেন। সেই বৈঠকে উপস্থিত থাকারা কথা উদ্ধব ও শরদ জানিয়েছেন বলে জানা গিয়েছে। সেই বৈঠকে কারা উপস্থিত থাকবেন বা কারা প্রতিনিধি পাঠাবেন, তা এখনও স্পষ্ট নয়। তবে কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়্গে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বা তাঁর প্রতিনিধি, বামনেতা সীতারাম ইয়েচুরি ও ডি রাজাও উপস্থিত থাকতে পারেন ওই বৈঠকে।

মে মাসের তৃতীয় সপ্তাহে পটনার বিরোধী বৈঠকে উপস্থিত থাকতে পারেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক ও ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। সূত্র মারফত জানা গিয়েছে, এই দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে নীতীশ কুমার শীঘ্রই দেখা করবেন বলে জানা যাচ্ছে।