Weather Alert: প্রস্তুতি নিচ্ছে সরকার, SMS-এর পর আবহাওয়ার আগাম সতর্কতা এবার TV-Radio’তেও

Weather Alert on TV-Radio: সরকার এখন আবহাওয়া খারাপ হওয়ার আগেই ফোনে এসএমএসের মাধ্যমে সতর্কবার্তা পাঠায়। শীঘ্রই এই ধরনের সতর্কতা টিভি এবং রেডিওতেও পাওয়া যাবে।

Weather Alert: প্রস্তুতি নিচ্ছে সরকার, SMS-এর পর আবহাওয়ার আগাম সতর্কতা এবার TV-Radio'তেও
এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় আগাম সতর্কতা ব্যবস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 7:35 AM

নয়া দিল্লি: আবহাওয়ার দিক থেকে খুবই স্পর্শকাতর জায়গায় রয়েছে ভারত। এই অবস্থায়, সময়ের আগেই আবহাওয়ার অবনতি সম্পর্কে তথ্য ও সতর্কতা পাঠাতে ফোনে এসএমএস পাঠায় সরকার। তবে এখন এই সতর্কতা ব্যবস্থাকে আরও উন্নত করতে সরকার টিভি ও রেডিয়োতেও এই ধরনের সতর্কবার্তা পাঠাতে চলেছে। ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি বা এনডিএমএ (NDMA) তার আগাম সতর্কতা ব্যবস্থাকে আরও প্রসারিত করার পরিকল্পনা করেছে। এখন আর শুধুমাত্র ফোনে এসএমএস নয়, মানুষ টিভি, রেডিয়ো এবং অন্যান্য মাধ্যমেও এই জাতীয় সতর্কতা পাবেন।

প্রোগ্রামের মাঝখানে সতর্কতা

এনডিএমএ সম্প্রতি এসএমএসের মাধ্যমে মোবাইল ফোনে ভারী বৃষ্টি, ঝড় এবং তাপপ্রবাহের মতো গুরুতর আবহাওয়ার অবনতির বিষয়ে সতর্কতা পাঠাতে শুরু করেছে। শীঘ্রই এই ধরনের তথ্য আপনার টিভি পর্দায় প্রোগ্রামের মাঝেই দেখানো হবে। শুধু তাই নয়, ধরুন আপনি রেডিয়োতে একটি অত্যন্ত পছন্দের গান শুনছেন। গানটি মাঝখানে থামিয়ে এনডিএমএ-র আবহাওয়া সতর্কতা শোনানো হতে পারে। ফোন, টিভি, রেডিয়োর বাইরে, হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য মিডিয়া প্ল্যাটফর্মগুলিতেও এই সুবিধাটি পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। এমন হতে পারে যে আপনি ইনস্টাগ্রামে একটি রিল দেখছেন। হঠাৎ আপনার সামনে একটি আবহাওয়া সংক্রান্ত সতর্কবার্তা পপ আপ হল।

পরিষেবা শুরু চলতি বছরের শেষে

সংবাদ সংস্থা পিটিআই, এনডিএমএ-র এক উচ্চপদস্থ আধিকারিককে উদ্ধৃত করে বলেছে, এসএমএসের মাধ্যমে সতর্কতা পাঠানো এই প্রকল্পের প্রথম ধাপ ছিল। এখন টিভি, রেডিয়ো-সহ অন্যান্য মাধ্যমকেও এর অন্তর্ভুক্ত করা হচ্ছে। এটি প্রকল্পের দ্বিতীয় ধাপ। চলতি বছরের শেষ নাগাদ এই দ্বিতীয় ধাপটি বাস্তবায়িত হবে। এসএমএস পাঠানোর আগে, সতর্কতা পাঠানোর জন্য এনডিএমএ ‘জাতীয় বিপর্যয় সতর্কতা পোর্টাল’ এবং ‘সচেত’ মোবাইল অ্যাপ ব্যবহার করত। এখন এর জায়গা নিয়েছে ‘কমন অ্যালার্টিং প্রোটোকল ভিত্তিক ইন্টিগ্রেটেড অ্যালার্ট সিস্টেম’। এর সঙ্গে আবহাওয়া দফতর, সেন্ট্রাল ওয়াটার কমিশন, ইন্ডিয়ান ন্যাশনাল মেরিন ইনফরমেশন সার্ভিস এবং ইন্ডিয়ান ফরেস্ট সার্ভের মতো সতর্কতা প্রেরণকারী সংস্থা যুক্ত হয়েছে। এছাড়াও, অন্যান্য বিপর্যয় ব্যবস্থাপনা সংস্থা এবং রাজ্যগুলির বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষকে একক প্ল্যাটফর্মে আনা হয়েছে।

সমস্ত ভাষায় পাওয়া যাবে সতর্কতা

এনডিএমএ আধিকারিক জানিয়েছেন যে এই সুবিধা পাওয়ার জন্য কোনও ব্যক্তিকে কোনও হোয়াটসঅ্যাপ, ইমেল বা এসএমএস গ্রুপে সাবস্ক্রাইব করতে হবে না। স্বয়ংক্রিয়ভাবেই এই সতর্কতাগুলি পাওয়া যাবে। চালু হওয়ার পর, এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় আগাম সতর্কতা ব্যবস্থা। একই সময়ে, মানুষ হিন্দি, ইংরেজি, বাংলা এবং অন্যান্য স্থানীয় ভাষায় এই সতর্কতাগুলি পাবে।