Mamata on congress: ‘যে রাজ্যে কংগ্রেস বিজেপিকে রুখতে ব্যর্থ সেখানেই ময়দানে নামবে তৃণমূল।’ মুম্বইতে কংগ্রেসকে কটাক্ষ মমতার

Mamata Banerjee: উল্লেখ্য, একাধিক কর্মসূচি নিয়ে গতাকাল রাতেই তিন দিনের মুম্বই সফরে গিয়েছেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, নির্ধারিত সূচি মেনেই বিশিষ্টজনদের সঙ্গে দেখা করলেন মমতা। বৈঠকে জাভেদ আখতার, সুধীর কুলকর্নি, স্বরা ভাস্করের মতো একাধিক বিশিষ্টজন উপস্থিত ছিলেন বলেই জানা গিয়েছে।

Mamata on congress: 'যে রাজ্যে কংগ্রেস বিজেপিকে রুখতে ব্যর্থ সেখানেই ময়দানে নামবে তৃণমূল।' মুম্বইতে কংগ্রেসকে কটাক্ষ মমতার
ছবি: তৃণমূলের ফেসবুক পেজ

মুম্বই: বিগত গোয়া সফর থেকেই, মমতার কংগ্রেস বিরোধিতা জাতীয় রাজনীতিতে প্রাসঙ্গিকতা পেয়েছে। গোয়া সফরে মমতা কংগ্রেসকে বলেছিলেন, “বাংলায় ওরা আমার বিরুদ্ধে লড়েছে, আমি কি ওদের ফুলের মালা পরাব!” তারপর থেকেই জানাবাজারের কালীপুজোর উদ্বোধন হোক বা নবান্নের সভাঘর, বারবারই কংগ্রেস বিরোধিতায় সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মুম্বই গিয়েও কার্যত একই সুর শোনা গেল তৃণমূল সুপ্রিমোর গলায়। তিনি এদিন বলেন, “যে রাজ্যে কংগ্রেস বিজেপিকে রুখতে ব্যর্থ সেখানেই ময়দানে নামবে তৃণমূল। আমি রাজনৈতিকভাবে বিজেপিকে দেশের বাইরে দেখতে চাই। বাংলায় যদি কংগ্রেস লড়াই করতে পারে তবে, তৃণমূল কেন গোয়াতে লড়াই করবে না!”

মুম্বইতে বিশিষ্টজনদের আয়োজিত এককর্মসূচিতে উপস্থিত ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি বলেন, “কংগ্রেস লড়াইটা লড়ছে না। তাই বিজেপি বাড়ছে। বিজেপির বৃদ্ধি আমাদের পক্ষে মেনে নেওয়া সম্ভব না। আমরা বিগত ৭-৮ বছর ধরে এই গুলি দেখছি। কেউ যদি এগিয়ে না আসে, তবে বিড়ালের গলায় কাউকে না কাউকে ঘণ্টা তো বাধতেই হবে। আমরা উত্তর প্রদেশে লড়ছি না, কারণ আমরা মনে করি সেখানে বিরোধীদের মধ্য কোনও বিভাজন থাকা উচিৎ না।” নাম না করে এদিন রাহুল গান্ধীকেও কটাক্ষ করেন মমতা। তিনি বলেন, “বিদেশে থেকে দেশে রাজনীতি করা সম্ভব নয়।”

মমতার এই মন্তব্য প্রসঙ্গে কংগ্রেস নেতা ঋজু ঘোষাল টিভি ৯ বাংলাকে জানিয়েছেন, “মমতা বন্দ্যোপাধ্যায় বাজার করতে বেড়িয়ছেন তাই এদিক সেদিক ঘুরে বেড়াচ্ছেন। কংগ্রেস পারছে না বলে তিনি তিনি কংগ্রেস ভাঙাচ্ছেন কোথাও দেখেছেন তৃণমূল বিজেপি থেকে কোনও সাংসদ বা বিধায়ককে ভাঙিয়েছেন। জাতীয়ভাবে কংগ্রেস দুর্বল হলে কার হাত শক্ত হবে আপনারা বুঝে নিন।”

মমতার মন্তব্য প্রসঙ্গে বিজেপির প্রতিক্রিয়া সামনে এসেছে। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, “বিরোধী দল গুলির নিজেদের মধ্যেকার সমস্যা নিয়ে বিজেপির কোনও মাথাব্যথা নেই। তৃণমূল শুধুমাত্র বাংলাতেই সীমাবদ্ধ। ত্রিপুরা ও গোয়াতে চেষ্টা করেও তৃণমূল সাফল্য পায়নি। বাংলা জিতে এত লাফালাফি অপ্রয়োজনীয়।”

উল্লেখ্য, একাধিক কর্মসূচি নিয়ে গতাকাল রাতেই তিন দিনের মুম্বই সফরে গিয়েছেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, নির্ধারিত সূচি মেনেই বিশিষ্টজনদের সঙ্গে দেখা করলেন মমতা। বৈঠকে জাভেদ আখতার, সুধীর কুলকর্নি, স্বরা ভাস্করের মতো একাধিক বিশিষ্টজন উপস্থিত ছিলেন বলেই জানা গিয়েছে। বিশিষ্ট সুরকার জাভের আখতারের পৌরহিত্যেই এই বৈঠকে মমতা মুখোমুখি হন বিশিষ্টজনেরা। জানা গিয়েছে এদিনের বৈঠকে দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মতামত জানতে চাইবেন বিরোধীর। সাংবাদিকদের মুখোমুখি হয়ে ব্যস্ততার মাঝে সময়ে বের করে তাদের সঙ্গে দেখা করার জন্য মমতাকে ধন্যবাদ দিয়েছেন জাভেদ। সেখানে তিনি বলেন, ” সমাজে নাগরিক সমাজের অনেক বড় ভূমিকা থাকে। আমরা কর্মক্ষমতায় বিশ্বাসী পেশীশক্তিতে নয়। ঐক্যের মধ্যে বৈচিত্রই আমাদের দেশের প্রধান বৈশিষ্ট্য। কিন্তু দুর্ভাগ্যের বিষয় আমরা নৃশংস ও অগণতান্ত্রিক ব্যবহার সহ্য করতে হচ্ছে। আমি নাম বলতে বাধ্য হচ্ছি এর জন্য বিজেপি দায়ী।”

আরও পড়ুন International Passengers Tested COVID Positive: দেশে বাড়ছে ওমিক্রনের ভয়! করোনা আক্রান্ত ‘ঝুঁকিপূর্ণ’ দেশ থেকে আগত ৬ যাত্রী

Published On - 5:16 pm, Wed, 1 December 21

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla