Air Force: ‘প্রচণ্ড’ হেলিকপ্টার নিয়ে উড়বেন বায়ুসেনার মহিলা অফিসাররাও

Air Force: ৩ অক্টোবর থেকে বায়ুসেনার সেবায় যুক্ত করা হয়েছে এই চপারকে। খুব তাড়াতাড়ি আপও ১০ টি চপার যুক্ত করা হবে।

Air Force: 'প্রচণ্ড' হেলিকপ্টার নিয়ে উড়বেন বায়ুসেনার মহিলা অফিসাররাও
প্রচণ্ড (ছবি - ANI)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2022 | 9:54 PM

নয়া দিল্লি: বায়ুসেনায় মহিলা আধিকারিকদের ক্ষমতা আরও বাড়ানো হচ্ছে। এবার লাইট কমব্যাট হেলিকপ্টারে মহিলা পাইলটদের সুযোগ দেওয়ার পথে হাঁটছে ভারতীয় বায়ুসেনা। সদ্য বায়ুসেনায় যুক্ত করা হয়েছে ঘাতক চপার ‘প্রচণ্ড’কে। এই নামকরণ করেছেন খোদ দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ৩ অক্টোবর থেকে বায়ুসেনার সেবায় যুক্ত করা হয়েছে এই চপারকে। খুব তাড়াতাড়ি আপও ১০ টি চপার যুক্ত করা হবে। সেই চপারের পাইলট প্রসঙ্গে প্রশ্ন করা হলে বায়ুসেনার আধিকারিকরা জানিয়েছেন, “এই লাইট কমব্যাট হেলিকপ্টারগুলি মহিলা অফিসাররাও ওড়াবেন।”

উল্লেখ্য, এএলএইচ ধ্রুব এবং বায়ুসেনার অন্যান্য কিছু হেলিকপ্টার ইতিমধ্যেই মহিলা অফিসাররা ওড়ান। এবার থেকে লাইট কমব্যাট হেলিকপ্টারও ওড়াবেন তাঁরা। এর জন্য মহিলা অফিসারদের বাছাই করা প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে বলেও জানান তাঁরা। বায়ুসেনার আধিকারিকরা আরও জানিয়েছেন, বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী মহিলা অফিসারদের জন্য সব দিক খোলা রাখার পক্ষপাতী।

প্রসঙ্গত, ভারতীয় বায়ুসেনা অগ্নিবীর প্রকল্পের আওতাতেও মহিলা অফিসারদের নিয়োগের পথে হাঁটছে। এর আগে ভারতীয় সেনা এবং নৌসেনায় এই অগ্নিবীর প্রকল্পের আওতায় মহিলাদের নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এবার বায়ুসেনাও সেই পথে এগোচ্ছে। আগামী বছর থেকেই অগ্নিবীর প্রকল্পের আওতায় মহিলাদের নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে বায়ুসেনার তরফে। কিছুদিন আগেই বায়ুসেনা দিবস পালিত হয়েছে। সেই অনুষ্ঠান থেকেও একগুচ্ছ ঘোষণা করা হয়েছিল। ভারতীয় বায়ুসেনার নতুন কমব্যাট ইউনিফর্মের কথা ঘোষণা করা হয়েছিল সেদিন। বায়ুসেনার আধিকারিকদের জন্য ওয়েপন সিস্টেম ব্র্যাঞ্চের অনুমোদন পাওয়ার কথাও সেদিন ঘোষণা করেছিলেন এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরি।

কিছুদিন আগে বায়ুসেনা দিবসে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল চণ্ডীগঢ়ে। এই প্রথমবার দিল্লির বাইরে কোথাও বায়ুসেনা দিবসের অনুষ্ঠান আয়োজিত হয়। সুখনা লেকের উপর দিয়ে মহড়া চলে বায়ুসেনার। চোখ ধাঁধানো ফ্লাইপাস্ট। তাতে অংশ নিয়েছিল তেজস, সুখোই, মিগ-২৯, জাগুয়ার, রাফালের মতো যুদ্ধবিমানগুলি।