Akhilesh Yadav: দূরত্ব বেড়েছে কংগ্রেসের সঙ্গে, মমতাকেই নেত্রী মানতে চান অখিলেশ

Akhilesh Yadav: সামনেই উত্তরপ্রদেশ নির্বাচন। তার আগে মমতার হাত ধরার বার্তা দিলেন অখিলেশ। তবে জোটের বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি তিনি।

Akhilesh Yadav: দূরত্ব বেড়েছে কংগ্রেসের সঙ্গে, মমতাকেই নেত্রী মানতে চান অখিলেশ
মমতার হাত ধরতে রাজি অখিলেশ (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: Dec 04, 2021 | 1:50 PM

লখনউ: একাধিক রাজ্যে বিজেপির বিরুদ্ধে বিরোধীদের একজোট হওয়ার বার্তা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সম্প্রতি জাতীয় রাজনীতিতে বিরোধীদের সমীকরণ চর্চায় উঠে এসেছে। কংগ্রেসের ডাকা বৈঠকে অন্যান্য বিরোধীরা গেলেও সেখানে উপস্থিত থাকছে না তৃণমূল কংগ্রেস। বিষয়টাকে খুব একটা গুরুত্বও দিচ্ছে না তৃণমূল। দলীয় নেতৃত্বের দাবি, মমতাই হতে পারেন বিরোধীদের একমাত্র মুখ। এরই মধ্যে মমতার হাত ধরার বার্তা দিলেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন জোটে যোগ দিতে পারেন তিনি। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের খুব বেশি দেরি নেই আর। তার আগে অখিলেশের এই বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

২০২২- এ উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনের প্রস্তুতি শুরু হয়েছে সব শিবিরেই। সেই নির্বাচনের আবহেই অখিলেশ বার্তা দিলেন, মমতা কে স্বাগত জানাতে তৈরি তিনি, তবে কংগ্রেসকে কোনও আসন ছাড়বেন না। পশ্চিমবঙ্গে একুশের বিধানসভা নির্বাচনে যে ভাবে বিজেপির পরাজয় হয়েছে, তা বিভিন্ন মহলে আলোচিত হয়েছে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেই প্রসঙ্গ টেনে অখিলেশ যাদব বলেন, ‘আমি মমতাকে স্বাগত জানাবো। তিনি যে ভাবে বাংলা থেকে বিজেপিকে মুছে দিয়েছেন, উত্তরপ্রদেশের মানুষও সে ভাবেই বিজেপিকে সরিয়ে দেবে।’ তবে জোটের পথে কি তিনি হাঁটবেন? প্রশ্নের উত্তরে অখিলেশ যাদব বলেন, ‘ঠিক সময়ে এই বিষয়ে কথা বলব।’

অখিলেশের দাবি, উত্তর প্রদেশ নির্বাচনে কংগ্রেস কোনও জায়গা নিতে পারবে না। কংগ্রেস একটি আসনও পাবে না বলে দাবি করেছেন তিনি। ২০১৭ তে কংগ্রেসের হাত ধরেই সমাজবাদী পার্টি নির্বাচনে লড়েছিল, কিন্তু সেই অভিজ্ঞতা খুব একটা ভালো নয় বলে দাবি করেছেন অখিলেশ। তিনি জানান, উত্তরপ্রদেশের মানুষ কংগ্রেসকে ত্যাগ করেছে।

ঝাঁসিতে বিজয়যাত্রার সময় সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে অখিলেশ বলেছেন, “এই নির্বাচনে কংগ্রেস কোনও প্রতিযোগিতাতেই নেই। শুধুমাত্র বিজ্ঞাপনের জন্য তাঁরা এখানে রয়েছেন। নির্বাচনের কংগ্রেসের আসন সংখ্যা শূন্য হওয়ার সম্ভবনা খুবই প্রবল।” তিনি আরও বলেন, “এটা উত্তর প্রদেশের সাধারণ মানুষের নির্বাচন যারা বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে চায়। তাই বিকল্প হিসেবে মানুষের সামনে শুধু সমাজবাদী পার্টিই রয়েছে। কংগ্রসকে স্পষ্ট করে বলতে আদৌ তারা বিজেপিকে ক্ষমতা থেকে সরাতে চায় কিনা। যাবতীয় নীতি ও প্রকল্প দেখে আমাদের মনে হয়েছে, বিজেপি ও কংগ্রেসের মধ্যে কোনও পার্থক্য নেই।”

উল্লেখ্য, আগামী বছরের বিধানসভা নির্বাচনে, উত্তর প্রদেশে বিজেপির সঙ্গে মূল লড়াই অখিলেশের সমাজবাদী পার্টির। তাই বারবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহৃ, রাজ্যে গিয়ে অখিলেশকেই নিশানা করছেন।

আরও পড়ুন : Rahul attacks centre: ‘কৃষক মৃত্যুর তথ্য নেই’, প্রশ্ন তুলে রাহুলের আক্রমণে বিদ্ধ কেন্দ্র