Amarinder Singh: রাজনীতির ময়দানে ফিরছেন ক্যাপ্টেন, বুধেই নতুন দলের ঘোষণার সম্ভাবনা

Amarinder Singh to launch his Party: অমরিন্দরের ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছে, নতুন দলের নাম রাখা হয়েছে পঞ্জাব লোক কংগ্রেস (Punjab Lok Congress)। আজই চণ্ডীগঢ়ে তিনি সাংবাদিক বৈঠকের ডাক দিয়েছেন, সেখানেই নতুন দলের ঘোষণা করতে পারেন তিনি।

Amarinder Singh: রাজনীতির ময়দানে ফিরছেন ক্যাপ্টেন, বুধেই নতুন দলের ঘোষণার সম্ভাবনা
প্রধানমন্ত্রী ধন্যবাদ অমরিন্দর সিংয়ের। ফাইল ছবি
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Oct 27, 2021 | 9:47 AM

চণ্ডীগঢ়: আজই রাজীনীতি জীবনের নতুন অধ্যায় শুরু করতে পারেন ক্য়াপ্টেন অমরিন্দর সিং (Capt Amarinder Singh)। পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পরই তাঁর পরবর্তী রাজনৈতিক পদক্ষেপের দিকে তাকিয়ে ছিলেন সকলে। তবে অমরিন্দর সাফ জানিয়েছিলেন, দল বদল নয়, নতুন দলেরই সূচনা করবেন তিনি। সূত্রের খবর, আজই নতুন দলের ঘোষণা করতে পারেন তিনি।

অমরিন্দরের ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছে, নতুন দলের নাম রাখা হয়েছে পঞ্জাব লোক কংগ্রেস (Punjab Lok Congress)। আজই চণ্ডীগঢ়ে তিনি সাংবাদিক বৈঠকের ডাক দিয়েছেন, সেখানেই নতুন দলের ঘোষণা করতে পারেন তিনি। অমরিন্দরের মিডিয়া পরামর্শদাতা রবীন ঠুকরাল মঙ্গলবারই এই সাংবাদিক সম্মেলনের কথা ঘোষণা করে টুইটে লেখেন, অমরিন্দর সিংয়ের ফেসবুক পেজ থেকেও ওই সাংবাদিক সম্মেলন সরাসরি সম্প্রচার করা হবে। এরপরই জল্পনা শুরু হয়েছে।

 বিগত চার দশকেরও বেশি সময় ধরে কংগ্রেসেই রয়েছেন ৭৯ বছর বয়সী অমরিন্দর সিং। পঞ্জাবেও কংগ্রেসের অন্যতম বড় মুখ ছিলেন তিনিই। কিন্তু নভজ্যোত সিং সিধুর কংগ্রেসে প্রবেশের পর থেকেই দুই নেতার মধ্যে চরম বিবাদ শুরু হয়। প্রদেশ কংগ্রেস সভাপতির পদ পাওয়ার পরই সিধুর ঘনিষ্ঠ বিধায়করা অমরিন্দরের ইস্তফার জন্য দলের উপর চাপ সৃষ্টি করতে থাকেন। শেষমেশ অপমানিত হয়ে গত ১৮ সেপ্টেম্বর তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন।

মুখ্য়মন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পরই আন্দাজ করা গিয়েছিল কংগ্রেস থেকেও সম্পর্ক ছিন্ন করবেন। গত মাসের শেষভাগেই তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন। সেই সময় থেকেই বিজেপিতে যোগ দেওয়ার জল্পনা শুরু হয়েছিল। তবে সেই জল্পনায় জল ঢেলে অমরিন্দর সিং জানিয়েছিলেন, নিজের দল গড়তেই আগ্রহী তিনি।

গত ১৯ অক্টোবর অমরিন্দর সিং নিজেই জানান, নতুন দলের সূচনা করতে চলেছেন তিনি। সমমনস্ক যে দলগুলি রয়েছে, তাদের সঙ্গে জোট বাঁধতে আগ্রহী তিনি। কৃষি আইন ও কৃষক আন্দোলন নিয়ে সমাধান সূত্র মিললে, আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে আসন ভাগাভাগিতেও রাজি তিনি।

বিজেপি সূত্রেও জানা গিয়েছে, কংগ্রেসকে চাপে ফেলতে অমরিন্দর সিংকে সমর্থন করবে বিজেপি। এদিকে, কৃষক আন্দোলনের নেতৃত্বে থাকা সংযুক্ত কিসান মোর্চার সঙ্গেও অমরিন্দর সিংয়ের কথা হয়েছে বলে জানা গিয়েছে। অন্যদিকে, অমরিন্দরের নতুন দল শুরু করার ঘোষণার পরই কমপক্ষে ১২ জন কংগ্রেস নেতা সেই নতুন দলে যোগদানে আগ্রহ দেখিয়েছেন বলেই জানা গিয়েছে। আসন্ন বিধানসভা নির্বাচনের আগে অমরিন্দরের নতুন দল ঘোষণা বদলে দিতে পারে পঞ্জাবের রাজ্য রাজনীতি। তবে নতুন দলের সবথেকে বেশি প্রভাব পড়বে কংগ্রেসের উপরই।

আরও পড়ুন: Mumbai Cruise Drug Case: এনসিবির নজরে ‘হিরো’ সমীর ওয়াংখেড়েও, মুম্বই আসছে তদন্তকারী দল

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla