MP Students Ragging: মাথা নিচু করে দাঁড়িয়ে প্রথম বর্ষের পড়ুয়ারা, পরপর তাদের গালে চড় বসাচ্ছে সিনিয়র ‘দাদা’! ভাইরাল র‌্যাগিংয়ের ভিডিয়ো

MP Students Ragging: প্রমাণ স্বরূপ একটি ভিডিয়োয় পোস্ট করা হয়েছে, যেখানে দেখা যাচ্ছে সারি বেধে পড়ুয়ারা দেওয়ালে পিঠ ঠেকিয়ে দাঁড়িয়ে রয়েছে এবং একজন সিনিয়র এসে পরপর তাদের চড় মারছে।

MP Students Ragging: মাথা নিচু করে দাঁড়িয়ে প্রথম বর্ষের পড়ুয়ারা, পরপর তাদের গালে চড় বসাচ্ছে সিনিয়র 'দাদা'! ভাইরাল র‌্যাগিংয়ের ভিডিয়ো
ছাত্রদের চড় মারছে সিনিয়ররা। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2022 | 10:18 AM

ভোপাল: এক সপ্তাহ আগেই চাঞ্চল্যকর অভিযোগ এনেছিল মেডিকেল কলেজের প্রথম বর্ষের পড়ুয়ারা। বালিশের সঙ্গে যৌন মিলন থেকে শুরু করে সহপাঠীদের সঙ্গে মিলনের অভিনয় করে দেখানো, কলেজের সিনিয়রদের বিরুদ্ধে র‌্যাগিংয়ের মারাত্বক অভিযোগ এনেছিল পড়ুয়া। সেই ঘটনার তদন্ত সবে তদন্ত শুরু হয়েছে, এরমধ্য়েই ফের আরেক কলেজে পড়ুয়াদের র‌্যাগিংয়ের ঘটনা সামনে এল। এবার প্রমাণ স্বরূপ একটি ভিডিয়োয় পোস্ট করা হয়েছে, যেখানে দেখা যাচ্ছে সারি বেধে পড়ুয়ারা দেওয়ালে পিঠ ঠেকিয়ে দাঁড়িয়ে রয়েছে এবং একজন সিনিয়র এসে পরপর তাদের চড় মারছে। এবারও মধ্য প্রদেশের একটি মেডিক্যাল কলেজেই পড়ুয়াদের র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে।

জানা গিয়েছে, ভোপালের পর এবার মধ্য প্রদেশের রতলাম জেলার একটি সরকারি মেডিক্যাল কলেজে এই র‌্যাগিংয়ের ঘটনা ঘটেছে। ২০২১ সালে যারা কলেজে ভর্তি হয়েছিল,তাদের র‌্যাগিং করেছে ২০২০ সালের পড়ুয়ারা। প্রায় তিন মিনিট দীর্ঘ  ভাইরাল ভিডিয়োটিতে দেখা যায়, মাথা নিচু করে দেওয়ালে পিঠ ঠেকিয়ে দাঁড়িয়ে রয়েছে প্রথম বর্ষের পড়ুয়ারা। এক সিনিয়র সামনে দিয়ে হেঁটে আসছে এবং সামনে দাঁড়ানো পড়ুয়াদের গালে চড় মারছেন। সিনিয়রদের সম্মান জানাতে প্রথম বর্ষের পড়ুয়াদের মাথা নিচু করে থাকতে বলা হয়। যারা এক জায়গায় জড়ো হয়েছিল, তাদের অশ্রাব্য গালাগাল দিতেও দেখা যায়।

বিষয়টি শিক্ষা দফতরের নজরে আসতেই যথাযথ পদক্ষেপ করার আশ্বাস দেওয়া হয়েছে। এক শীর্ষ কর্তা বলেন, “এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে পরপর দুটি ভয়ঙ্কর র‌্যাগিংয়ের ঘটনায় স্পষ্ট বোঝা যাচ্ছে যে পড়ুয়ারা তাদের এই কৃতকার্যের ফল কী হতে পারে, সে বিষয়ে একফোঁটাও চিন্তিত নয়।”

অন্যদিকেস ওই কলেজের অধ্যাপক তথা ফিজিওলজি বিভাগের প্রধান ডঃ জগদীশ হুন্দেকারি জানান, সত্য়িই এই র‌্যাগিংয়ের ঘটনা ঘটেছে। শুক্রবার হস্টেল ওয়ার্ডেনের কাছে এই বিষয়ে অভিযোগ জানানো হয়। সঙ্গে সঙ্গে কলেজের অ্যান্টি-র‌্যাগিং কমিটির বৈঠক ডাকা হয় এবং ন্যাশনাল মেডিক্যাল কমিশন হেল্পলাইনের মাধ্য়মে কলেজ কর্তৃপক্ষের কাছে অভিযোগ দায়ের করা হয়। র‌্যাগিংয়ের সঙ্গে যুক্ত পড়ুয়াদের ছয় মাসের জন্য ক্লাস থেকে সাসপেন্ড করা হয়েছে এবং চিরতরে হস্টেল থেকে বিতাড়িত করা হয়েছে। কলেজের তরফে অভিযুক্ত পড়ুয়াদের বিরুদ্ধে পুলিশে অভিযোগও জানানো হয়েছে।