ডমিনিকা পৌঁছেছে ভারতীয় বিমান? কোন দিকে এগোচ্ছে চোকসির প্রত্যর্পণ

বুধবার আদালতে ফের শুনানি রয়েছে মেহুল চোকসির প্রত্যর্পণ মামলার। সেদিনই ঠিক হবে চোকসির ভবিষ্যৎ।

ডমিনিকা পৌঁছেছে ভারতীয় বিমান? কোন দিকে এগোচ্ছে চোকসির প্রত্যর্পণ
মেহুল চোকসি ও অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টোন ব্রাউনি
Follow Us:
| Updated on: May 30, 2021 | 4:56 PM

ডমিনিকা: পিএনবি তছরূপকাণ্ডে অভিযুক্ত মেহুল চোকসি এখন ডমিনিকার (Dominica) জেলে। অ্যান্টিগুয়া থেকে কিউবা পালিয়ে যাওয়ার সময় ডমিনিকায় পুলিশের হাতে ধরা পড়ে যান তিনি। এরপরই ডমিনিকার পুলিশ আটক করে তাঁকে। কোর্টে ট্রায়ালের পর আপাতত ২ জুন পর্যন্ত স্থগিতাদেশ রয়েছে তাঁর প্রত্যর্পণে। তবে সে দেশের স্থানীয় সংবাদ মাধ্যমের দাবি, অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টোন ব্রাউনি জানিয়েছেন ইতিমধ্যেই ডগ্লাস-চার্লস বিমানবন্দরে পৌঁছেছে ভারতীয় একটি বিমান। এ ছাড়া ভারত থেকে চোকসির প্রত্যর্পণের সব নথি ডমিনিকা পৌঁছে গিয়েছে বলেও জানা গিয়েছে।

সেখান থেকে জোরাল হচ্ছে চোকসির ভারত প্রত্যর্পণের সম্ভাবনা। কারণ ডমিনিকার সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক ভাল। কয়েকদিন আগেই ভ্যাকসিন মৈত্রীর মাধ্যমে সেখানে ১ লক্ষ করোনা টিকা বিনামূল্যে পাঠিয়েছিল ভারত। যেহেতু মেহুল চোকসি অবৈধ ভাবে ডমিনিকায় প্রবেশ করেছেন, তাই তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া সহজ হবে বলেই মত বিশেষজ্ঞদের।

অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনি সাফ জানিয়েছেন, চোকসিকে ভারতেই ফিরতে হবে। যদিও অন্য দাবি ‘ওয়ান্টেড’চোকসির আইনজীবীদের। তাঁদের দাবি, বর্তমানে তাদের মক্কেল ভারতের বাসিন্দা না হওয়ায় কোনও মতেই তাঁকে ফেরত পাঠানো যাবে না। ফেরাতে হলে একমাত্র অ্যান্টিগুয়াতেই পাঠাতে হবে। সব মিলিয়ে দাবি-পাল্টা দাবির ওপর ভর করে আছে মেহুলের প্রত্যর্পণ। আগামী বুধবার আদালতে ফের শুনানি রয়েছে মেহুল চোকসির প্রত্যর্পণ মামলার। সেদিনই ঠিক হবে চোকসির ভবিষ্যৎ।

আরও পড়ুন: টকটকে লাল চোখ, গাল ভর্তি দাড়ি, ডমিনিকার জেলে কেমন আছেন পিএনবি দুর্নীতিতে অভিযুক্ত চোকসি?