টকটকে লাল চোখ, গাল ভর্তি দাড়ি, ডমিনিকার জেলে কেমন আছেন পিএনবি দুর্নীতিতে অভিযুক্ত চোকসি?

ঈপ্সা চ্যাটার্জী

ঈপ্সা চ্যাটার্জী |

Updated on: May 30, 2021 | 7:07 AM

আগামী বুধবার ডমিনিকা আদালতে শুনানি রয়েছে মেহুল চোকসির মামলার। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হবে যে আদৌই চোকসিকে আটক করা আইনসম্মত কিনা।

টকটকে লাল চোখ, গাল ভর্তি দাড়ি, ডমিনিকার জেলে কেমন আছেন পিএনবি দুর্নীতিতে অভিযুক্ত চোকসি?
মেহুল চোকসির সাম্প্রতিক ছবি।

নয়া দিল্লি: জেলের চার দেওয়ালের মাঝেই বন্দি অবস্থায় দিন কাটছে হিরে ব্যবসায়ী এবং পিএনবি দুর্নীতি (PNB Scam) কাণ্ডে ভুয়ো গ্যারান্টি দিয়ে প্রতারণা করায় অভিযুক্ত মেহুল চোকসি(Mehul Choksi)-র। আগামী বুধবার অবধি তার প্রত্যর্পণে স্থগিতাদেশ জারি করার পরই স্থানীয় সংবাদ মাধ্যমের কাছ থেকে চোকসির সাম্প্রতিক ছবি সামনে এল।

ওই সংবাদমাধ্যমের প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, মেহুল চোকসির পরনে রয়েছে একটি আকাশি নীল জামা। তবে বাম চোখ টকটকে লাল। কিছুটা লাল ভাব রয়েছে ডানচোখেও। চোকসির আইনজীবীরা আদালতে অভিযুক্তের মুখে পুলিশি মারের দাগ মিলেছে বলে দাবিল করলেও ছবিতে সেরকম কিছু দেখা যায়নি।

শনিবারই ডমিনিকা আদালতের তরফে মেহুল চোকসির ভারতে প্রতাবর্তনে স্থগিতাদেশ জারি করা হয়। ৬২ বছরের অভিযুক্ত মেহুল চোকসিকে ডমিনিকা-চায়না ফ্রেন্ডশিপ হাসপাতালে স্বাস্থ্য পর্যবেক্ষণ ও করোনা পরীক্ষার জন্য পাঠানোর নির্দেশ দিয়েছে কোর্ট। বিচারপতি জানিয়েছেন, মেহুল চোকসি তাঁর আইনজীবীর সঙ্গে দেখা করতে পারবেন। তবে দেশে বেআইনিভাবে প্রবেশের কারণে চোকসির বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়েছে।

আগামী বুধবার ডমিনিকা আদালতে শুনানি রয়েছে মেহুল চোকসির মামলার। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হবে যে আদৌই চোকসিকে আটক করা আইনসম্মত কিনা। পিএনবি কাণ্ডে অভিযুক্তের আইনজীবীদের দাবি, বর্তমানে তাদের মক্কেল ভারতের বাসিন্দা না হওয়ায় কোনও মতেই তাঁকে ফেরত পাঠানো যাবে না। ফেরাতে হলে একমাত্র অ্যান্টিগুয়াতেই পাঠাতে হবে। এ দিকে, অ্যান্টিগুয়ার তরফে জানানো হয়েছে তারা চোকসিকে ফেরত চান না। প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনি ডমিনিকা ও ভারত-দুই দেশের সঙ্গেই চোকসির প্রত্যাবর্তন নিয়ে কথা বলছেন।

সূত্রের খবর, ডমিনিকা থেকে সরাসরি ভারতে আসতে পারেন মেহুল। কারণ ডমিনিকার সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক ভাল।  কয়েকদিন আগেই ভ্যাকসিন মৈত্রীর মাধ্যমে সেখানে ১ লক্ষ করোনা টিকা বিনামূল্যে পাঠিয়েছিল ভারত। যেহেতু মেহুল চোকসি অবৈধ ভাবে ডমিনিকায় প্রবেশ করেছেন, তাই তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া সহজ হবে বলেই মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: ২ মাসে সর্বনিম্ন সংক্রমণেও লকডাউন উঠছে না রাজধানীতে, কোন কোন ক্ষেত্রে মিলল ছাড়?

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla