Medical Colleges: স্বীকৃতি খোয়াতে পারে দেশের ১৫০টি মেডিক্যাল কলেজ, তালিকায় রাজ্যের কলেজের নামও

National Medical Commission: ন্যাশনাল মেডিক্যাল কমিশনের তরফে প্রায় ১৫০টি মেডিক্যাল কলেজের তালিকা তৈরি করা হয়েছে, যেগুলির স্বীকৃতি বাতিল করা হবে। এরমধ্যে গুজরাট, অসম, পুদুচেরী, তামিলনাড়ু, পঞ্জাব, অন্ধ্র প্রদেশ, ত্রিপুরা, এমনকী পশ্চিমবঙ্গের একাধিক মেডিক্যাল কলেজের নামও রয়েছে। 

Medical Colleges: স্বীকৃতি খোয়াতে পারে দেশের ১৫০টি মেডিক্যাল কলেজ, তালিকায় রাজ্যের কলেজের নামও
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 9:57 AM

নয়া দিল্লি: মেডিক্যাল কলেজে (Medical College) চরম বেনিয়ম। অপর্যাপ্ত শিক্ষক থেকে শুরু করে সরকারের নিয়ম না অনুসরণ, এবার চরম পদক্ষেপ করতে চলেছে ন্যাশনাল মেডিক্যাল কমিশন(National Medical Commission)। দেশের মেডিক্যাল শিক্ষার নিয়ামক সংস্থার তরফে মেডিক্যাল কলেজগুলির বিরুদ্ধে  কড়া পদক্ষেপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, প্রায় ১৫০টি মেডিক্যার কলেজের স্বীকৃতি (Recognition) কেড়ে নেওয়া হতে পারে। সঠিকভাবে নিয়ম অনুসরণ না করার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৪০টি মেডিক্যাল কলেজের স্বীকৃতি কেড়ে নেওয়া হয়েছে। স্বীকৃতি ফিরে পেতে তারা যে এনএমসি(NMC)-র সমস্ত নিয়ম অনুসরণ করে চলছে, তা প্রমাণ করতে হবে।

জানা গিয়েছে, ন্যাশনাল মেডিক্যাল কমিশনের তরফে প্রায় ১৫০টি মেডিক্যাল কলেজের তালিকা তৈরি করা হয়েছে, যেগুলির স্বীকৃতি বাতিল করা হবে। এরমধ্যে গুজরাট, অসম, পুদুচেরী, তামিলনাড়ু, পঞ্জাব, অন্ধ্র প্রদেশ, ত্রিপুরা, এমনকী পশ্চিমবঙ্গের একাধিক মেডিক্যাল কলেজের নামও রয়েছে।

সূত্রের খবর, বিগত এক মাস ধরে আন্ডারগ্রাজুয়েট মেডিক্যাল এডুকেশন বোর্ড অব কমিশনের তরফে দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজের উপরে তদন্ত করা হয়। মেডিক্যাল কলেজের সিসিটিভি ক্য়ামেরা, আধার লিঙ্ক করা বায়োমেট্রিক অ্যাটেনডেন্স প্রক্রিয়া ও শিক্ষক বা ফ্যাকাল্টিদের ভূমিকা খতিয়ে দেখেই এই তালিকা প্রকাশ করা হয়।

যে কলেজগুলির তালিকা তৈরি করা হয়েছে, সেই কলেজগুলি সরকারি নিয়ম অনুসরণ করছে না। কলেজে ক্যামেরা বসানো নেই, বসানো থাকলেও সেগুলি সঠিকভাবে কাজ করছে না, কলেজের বায়োমেট্রিক কাজ করে না। বহু ফ্যাকাল্টির পদ দীর্ঘদিন ধরে ফাঁকা পড়ে রয়েছে বলেও তদন্তে জানা যায়। এরপরই এই সমস্ত কলেজের স্বীকৃতি কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে মেডিক্যাল কলেজগুলিকে খোয়ানো স্বীকৃতি ফেরত পাওয়ারও সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সূত্রে। যে কলেজগুলির স্বীকৃতি বাতিল করা হবে, তাদের ৩০ দিনের মধ্যে এনএমসি-র কাছে আবেদন করতে হবে। যদি সেই আবেদনও খারিজ হয়ে যায়, তবে কলেজগুলি কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রকের কাছে সরাসরি আবেদন করতে পারে।

কী কারণে এই সিদ্ধান্ত?

গত ডিসেম্বরেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য মেডিক্যাল কলেজগুলিকে হুঁশিয়ারি দিয়েছিলেন সঠিকভাবে নিয়ম অনুসরণ না করার জন্য। মেডিক্যাল পড়ুয়াদের সঠিক শিক্ষার ব্যবস্থাতেও খামতি রয়েছে বলে অভিযোগ করেছিলেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর এই অভিযোগের পরই ন্যাশনাল মেডিক্যাল কমিশনের তরফে মেডিক্য়াল কলেজগুলির শিক্ষা ও পরিষেবার মান নিয়ে তদন্ত শুরু হয়।