দেশলাই কাঠি দিয়ে তৈরি রথ, নজর কাড়ল অনেকের

উৎসবের ঠিক আগে ৪৩৫টি দেশলাই কাঠি দিয়ে রথ বানিয়ে তাক লাগিয়ে দিলেন ওড়িশার এক শিল্পী। শিল্পীর নাম এল ঈশ্বর রাও (L Eswar Rao)। তার তৈরি রথের উচ্চতা ৪.৫ ইঞ্চি।

দেশলাই কাঠি দিয়ে তৈরি রথ, নজর কাড়ল অনেকের
দেশলাই কাঠির রথ। ছবি- এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 12:52 AM

পুরী: গতবারের মতোই এবারও বাতিল পুরীর রথযাত্রা (Rath Yatra)। নিয়ম মেনে পুজো হবে জগন্নাথের মন্দিরে। তবে ভক্ত সমাগমের অনুমতি মেলেনি। মন ভার অজস্র ভক্তের। সারা দেশেই চোখ রাঙাচ্ছে করোনা। সম্প্রতি করোনার (Covid) গ্রাফ সামান্য নীচে নামলেও এখনই চিন্তা মুক্ত হওয়া যাচ্ছে না। শুধু পুরী নয়, সারা ওড়িশাতেই রথযাত্রা পালনের অনুমতি দিল না সুপ্রিম কোর্ট।

এ বছর রথযাত্রা ১২ জুলাই। উৎসবের ঠিক আগে ৪৩৫টি দেশলাই কাঠি দিয়ে রথ বানিয়ে তাক লাগিয়ে দিলেন ওড়িশার এক শিল্পী। শিল্পীর নাম এল ঈশ্বর রাও। তার তৈরি রথের উচ্চতা ৪.৫ ইঞ্চি। ছোট্ট এই রথ রয়েছেন জগন্নাথ দেব। খুরদা জেলার জাটনি গ্রামে শিল্পী এল ঈশ্বর রাওয়ের বসবাস।

এর আগেও নানা রকম ক্ষুদ্র শিল্প বানিয়ে গুণীজনের প্রশংসা পেয়েছেন শিল্পী। নিজের শিল্প দিয়ে বানানো হয়েছে তার মিউজিয়াম। এছাড়া ঈশ্বর আর্ট এন্ড ক্রাফট সোশ্যাল ফাউন্ডেশন নামে একটি সংস্থা চালান তিনি। রথযাত্রার ঠিক আগে এল ঈশ্বর রাওয়ের তৈরি রথের ছবি প্রকাশ্যে এসেছে। ৪৩৫টি দেশলাই কাঠি দিয়ে এমন রথ তৈরি হয়েছে জেনে বিস্মিত বহু মানুষ।

আরও পড়ুন: সরযূ নদীতে স্নান করতে নেমে নিখোঁজ একই পরিবারের ৩