Goa Polls: মমতা, রাহুলের পর এবার গোয়া সফরে অরবিন্দ কেজরীবাল

Goa, Arvind Kejriwal, চলতি বছরে দুবার গোয়াতে এসেছেন কেজরিওয়াল। ৪০ বিধানসভা আসন বিশিষ্ট এই ছোট রাজ্যে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে আম আদমি পার্টি। দয়ানন্দা নারভেকর, বাবু নানোসকর, সত্যবিজয় নায়েক, রাজদ্বীপ নায়েক, গণপত গোনকর, রীতেশ ছোদঙ্করে মত নেতারা কেজরিওলের দলে যোগ দেওয়ার ফলে দল আগের থেকে অনেক বেশি শক্তিশালী হয়েছে।

Goa Polls: মমতা, রাহুলের পর এবার গোয়া সফরে অরবিন্দ কেজরীবাল
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 6:10 PM

পানাজি: একের পর এক বিরোধী নেতা সফরে ক্রমেই চর্চার কেন্দ্রবিন্দুতে গোয়া। সোমবার, বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে গোয়াতে আসছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। রবিবারও কেজরি ঘোষণা করেন একদিনের গোয়া সফরে সৈকত শহরে তাঁর আগমনের কথা। টুইটারে তিনি জানিয়ছেন, “আমাদের জীবনে ধর্মীয় স্থানের গুরুত্ব অপরিসীম। ভগবানের আশীর্বাদেই আমরা জীবনে চলার পথে নতুন পথের সন্ধান পাই এবং কাজ করে যাওয়ার শক্তি মেলে। কাল আমি গোয়ার ভাই বোনদের সঙ্গে দেখা করার জন্য আসছি।”

আম আদমি পার্টির (Aam Admi Pary) গোয়া শাখার আহ্বায়ক রাহুল মামব্রে জানিয়েছেন “আমাদের দলের নেতা অরবিন্দ কেজরীবালকে স্বাগত জানাই। গোয়া জায়গা আমাদের মনে পবিত্র স্থানের মত। গোয়ার সকল অধিবাসী কেজরীবালের এই সফর নিয়ে উৎসাহিত।”

২০২২ সালে গোয়াতে বিধানসভা নির্বাচন। গোয়ার বিধানসভা নির্বাচনে লড়াইয়ের কথা আগেই ঘোষণা করেছিল আম আদমি পার্টি। আগের দুই গোয়া সফরের নির্বাচনের কথা মাথায় রেখেই গোয়ার ভোটারদের মন জয়ে ২৪ ঘণ্টা বিনামূল্যে বিদ্যুৎ এবং কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার ঘোষণার সঙ্গে দিল্লিতে আপের উত্থানের কথা অনেককেই মনে করিয়ে দিয়েছে। প্রথমবার দিল্লির বিধানসভা নির্বাচনে লড়াইয়ের সময় বিদ্যুৎ ও জল সংক্রান্ত পরিষেবাকেই প্রাধান্য দিয়ে সাফল্য পেয়েছিলেন কেজরিওয়াল ও আম আদমি পার্টি, গোয়া জয়েও সেই বিদ্যুতকেই হাতিয়ার করতে চাইছেন মাফলার ম্যান, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

চলতি বছরে দুবার গোয়াতে এসেছেন কেজরিওয়াল। ৪০ বিধানসভা আসন বিশিষ্ট এই ছোট রাজ্যে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে আম আদমি পার্টি। দয়ানন্দা নারভেকর, বাবু নানোসকর, সত্যবিজয় নায়েক, রাজদ্বীপ নায়েক, গণপত গোনকর, রীতেশ ছোদঙ্করে মত নেতারা কেজরীবালের দলে যোগ দেওয়ার ফলে দল আগের থেকে অনেক বেশি শক্তিশালী হয়েছে। গোয়ার অধিবাসীদের মন জয়ে কর্মসংস্থানের ওপরও জোর দিচ্ছেন কেজরীবাল। কর্মসংস্থানের প্রতিশ্রুতি যুব সমাজের মন জয়ে সাহায্য করবে বলেই মত আপের। এই প্রতিশ্রুতির ওপর ভর করেই গোয়াতে সরকার গড়া সম্ভব বলেই মনে করছে আম আদমি পার্টি।

উল্লেখ্য, এই মাসের ২৮ তারিখ তিন দিনের গোয়া সফরে এসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর এই গোয়া সফরের দিকে তাকিয়েছিল গোটা দেশ। গোয়াতে এসে বিজেপিকে কড়া আক্রমণ করলেও মমতার কোপ থেকে বাদ পড়েনি কংগ্রেস। নিজের গোয়া সফরের শেষ দিনে কংগ্রেসকে কড়া ভাষায় আক্রমণ করেন তৃণমূল নেত্রী। কংগ্রেসের নীতির জন্যই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আরও শক্তিশালী হচ্ছে বলেই জানান মমতা।

দেশের একের পর এক বড় রাজনৈতিক নেতাদের আগমনে এই ছোট রাজ্যের রাজনৈতিক গুরুত্ব ক্রমেই বাড়ছে বলেই মত বিশেষজ্ঞদের। এবার গোয়ার সাধারণ জনতা ভোট বাক্সে কোন দলকে বেছে নেন সেটাই এখন দেখার।

আরও পড়ুন PM Modi visits Rome: মোদীর সঙ্গে সাক্ষাতে আপ্লুত ফ্রান্স প্রেসিডেন্ট, টুইট করলেন হিন্দিতে