Assam Police: অতিরিক্ত মদ্যপানের ‘শাস্তি’! স্বেচ্ছাবসরের খাঁড়া নামতে চলেছে ৩০০ পুলিশকর্মীর ঘাড়ে

Voluntary Retirement: রবিবারই অসমের মুখ্য়মন্ত্রী ঘোষণা করেন, অসম পুলিশের প্রায় ৩০০ অফিসার, যারা নিয়মিত মদ্যপান করেন, তাদের স্বেচ্ছাবসর নেওয়ার প্রস্তাব দেওয়া হবে।

Assam Police: অতিরিক্ত মদ্যপানের 'শাস্তি'! স্বেচ্ছাবসরের খাঁড়া নামতে চলেছে ৩০০ পুলিশকর্মীর ঘাড়ে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2023 | 11:45 AM

গুয়াহাটি: নিয়মিত মদ্যপানের (Habitual Drinker) অভ্যাস? মাত্রাতিরিক্ত মদ্যপানের অভ্যাস রয়েছে, এমন পুলিশ কর্মী(Police Officer)-দের জন্য খারাপ খবর। মদ্যপানের জন্য এবার তাঁরা চাকরি হারাতে চলেছেন। এমনটাই ঘোষণা করলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma)। রবিবারই তিনি ঘোষণা করেন, অসম পুলিশের প্রায় ৩০০ অফিসার, যারা নিয়মিত মদ্যপান করেন, তাদের স্বেচ্ছাবসর নেওয়ার প্রস্তাব দেওয়া হবে। মুখ্য়মন্ত্রী জানান, এই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং শীঘ্রই এই শূন্যপদে নিয়োগের প্রক্রিয়া শুরু হবে।

রবিবার অসমের মুখ্য়মন্ত্রী একটি সরকারি অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন। সেখানেই তিনি সাংবাদিকদের বলেন, “প্রায় ৩০০ অফিসার ও জওয়ান, যারা নিয়মিত মদ্যপান করেন, তারা অতিরিক্ত মদ্যপান করে নিজেদের শরীরের ক্ষতি করে ফেলেছেন।  তাদের জন্য স্বেচ্ছাবসরের সরকারের প্রকল্প রয়েছে। এটা পুরনো নিয়ম, কিন্তু আমরা আগে এই নিয়ম কার্যকর করিনি।”

যে সমস্ত পুলিশকর্মীরা নিয়মিত মদ্যপান করেন এবং তার প্রভাব তাদের স্বাস্থ্যের উপরে পড়েছে, তাদের স্বেচ্ছাবসর নিতে বলা হবে। পুলিশ বাহিনীতে ‘আনফিট’ কর্মীদের জায়গা নেই, এই বার্তা দেওয়ার জন্যই সিদ্ধান্ত।

তিনি জানান,  রাজ্য সরকারের তরফে ক্ষমতা বিকেন্দ্রীকরণের কাজ শুরু করে দিয়েছে। ১২৬টি বিধানসভা কেন্দ্রের বিভিন্ন বিভাগের ক্ষমতা আগে ডেপুটি কমিশনারদের অফিসের হাতে থাকত। বর্তমানে সরকার ওই সমস্ত বিভাগের জন্য আলাদা করে অফিস খোলার ব্য়বস্থা করছে। এই বিষয়ে তিনি বলেন, “ছোটখাটো কোনও কাজের জন্য সাধারণ মানুষকে যাতে জেলা সদর দফতরে বা জেলাশাসকের অফিসে যেতে না হয়, তার জন্য আমরা এই ব্যবস্থা করছি। জেলাশাসক আইন-শৃঙ্খলার বিষয়টিই দেখবেন।”