Himanta Biswa Sarma: ‘পাকিস্তানে গিয়ে পদযাত্রা করুন’, ভারত জোড়ো যাত্রার আগে রাহুলকে পরামর্শ হিমন্তের

Himanta Biswa Sarma: বুধবার থেকে শুরু হচ্ছে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। তার আগে মঙ্গলবারই কংগ্রেসের তরফে ভারত জোড়ো যাত্রার টাইটেল সং ও ট্যাগলাইন প্রকাশ করা হয়।

Himanta Biswa Sarma: 'পাকিস্তানে গিয়ে পদযাত্রা করুন', ভারত জোড়ো যাত্রার আগে রাহুলকে পরামর্শ হিমন্তের
হিমন্ত বিশ্ব শর্মা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2022 | 9:29 AM

গুয়াহাটি: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে অক্সিজেন জোগানোর জন্যই আজ থেকে ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু করছে কংগ্রেস। কন্যাকুমারী থেকে কাশ্মীর অবধি ৩৫৭০ কিলোমিটার পদযাত্রার আয়োজন করেছে কংগ্রেস। যাত্রা শুরুর আগেই কংগ্রেসকে বিঁধলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। মঙ্গলবার তিনি বলেন, “ভারত সংযুক্ত ও ঐক্যবদ্ধই রয়েছে। রাহুল গান্ধীর উচিত পাকিস্তানে এই কর্মসূচি চালানো।”

সংবাদসংস্থা এএনআই-র প্রশ্নের জবাবে প্রাক্তন কংগ্রেস নেতা তথা অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, “১৯৪৭ সালে কংগ্রেসের আমলেই ভারত ভাগ করা হয়েছিল। যদি আপনারা (কংগ্রেস) ভারত জোড়ো যাত্রা শুরু করতে চান, তবে রাহুল গান্ধীর উচিত পাকিস্তানেই এই পদযাত্রা করা। ভারতে এই পদযাত্রা করে লাভ কী? ভারত সংযুক্ত ও ঐক্যবদ্ধই রয়েছে। আমি রাহুল গান্ধীকে পরামর্শ দিতে চাই যে উনি যেন ভারত জোড়ো যাত্রা পাকিস্তানে করেন।”

আজ, বুধবার থেকে শুরু হচ্ছে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। তার আগে মঙ্গলবারই কংগ্রেসের তরফে ভারত জোড়ো যাত্রার টাইটেল সং ও ট্যাগলাইন প্রকাশ করা হয়। রাহুল গান্ধী কন্যাকুমারী থেকে কাশ্মীর অবধি যে যে রাজ্যে যাবেন, সেই রাজ্যের স্থানীয় ভাষাতেই এই গান প্রকাশ করা হবে। দলের সাংসদ জয়রাম রমেশ জানান, গোটা পদযাত্রাই লাইভস্ট্রিম করা হবে। ওর জন্য আলাদাভাবে একটি ওয়েবসাইটও খোলা হয়েছে-  bharatjodoyatra.in বলে।

আজ তামিলনাড়ুর কন্য়াকুমারী থেকে এই ভারত জোড়ো যাত্রার সূচনা হচ্ছে। ১৫০ দিন বাদে জম্মু-কাশ্মীরে সেই পদযাত্রা শেষ হবে। মোট ১২টি রাজ্য ও ২টি কেন্দ্র শাসিত অঞ্চলের মধ্যে দিয়ে এই পদযাত্রা করা হবে। শুধু কংগ্রেস কর্মীরাই নন, সাধারণ মানুষও এই পদযাত্রায় অংশ নিতে পারেন। অনলাইনেও তারা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।