The Kashmir Files: ইতিহাসের সঙ্গে পরিচিতির সুযোগ, ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখার জন্য অর্ধেক দিনের ছুটি পাবেন সরকারি কর্মীরা!

Assam Government Announces Half Day Leave: মঙ্গলবারই এই সিনেমার প্রশংসা করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিহাসের পাতায় কাশ্মীরের গুরুত্ব বুঝতে তিনি সকলকে অনুরোধ করেছেন এই সিনেমা দেখার জন্য।

The Kashmir Files: ইতিহাসের সঙ্গে পরিচিতির সুযোগ, 'দ্য কাশ্মীর ফাইলস' দেখার জন্য অর্ধেক দিনের ছুটি পাবেন সরকারি কর্মীরা!
সিনেমার পোস্টার।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 10:35 AM

গুয়াহাটি: ৯০ দশকে কাশ্মীরী পণ্ডিত(Kashmiri Pandits)-দের রক্তে রাঙা হয়েছিল উপত্যকা। দীর্ঘ সময় কেটে গেলেও, এখনও সেই ক্ষতের দাগ রয়ে গিয়েছে। অথচ দেশের অধিকাংশ মানুষই উপত্যকার এই গণহত্যা সম্পর্কে কিছুই জানেন না। সেই রক্তমাখা ইতিহাসকেই পর্দায় ফুটিয়ে তোলা হয়েছে ‘দ্য কাশ্মীরী ফাইলস’ (The Kashmir Files) নামক চলচ্চিত্রের মাধ্যমে। মঙ্গলবারই এই সিনেমার প্রশংসা করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ইতিহাসের পাতায় কাশ্মীরের গুরুত্ব বুঝতে তিনি সকলকে অনুরোধ করেছেন এই সিনেমা দেখার জন্য। প্রধানমন্ত্রীর সেই পরামর্শকেই অক্ষরে অক্ষরে পালনের জন্য এবার নতুন উদ্যোগ নিল অসম সরকার। মঙ্গলবারই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma) ঘোষণা করেন যে, কাশ্মীর ফাইলস সিনেমাটি দেখার জন্য সরকারি কর্মচারীরা অর্ধেক দিনের ছুটি নিতে পারেন।

মঙ্গলবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, “আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে আমাদের সরকারি কর্মীরা অর্ধেক দিনের বিশেষ ছুটি পাবেন দ্য কাশ্মীর ফাইলস দেখার জন্য। এই ছুটি পাওয়ার জন্য আপনাদের কেবল উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাতে হবে এবং পরেরদিন প্রমাণ স্বরূপ সিনেমার টিকিট জমা দিতে হবে।”

Koo App

উল্লেখ্য, মঙ্গলবারই মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা মন্ত্রিসভার সমস্ত সদস্যদের নিয়ে গুয়াহাটিতে একটি সিনেমা হলে ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখতে যান। সিনেমা হল থেকে বেরিয়ে তিনি বলেন, “কাশ্মীরী পণ্ডিতদের এই গণহত্যা মানবতার উপরে কলঙ্ক। তাদের নিদারুণ পরিণতির এই হৃদয় বিদারক চিত্রায়ণ তুলে ধরা হয়েছে এবং তা দেখে আমি অনুপ্রাণিত হয়েছি। আমার ক্যাবিনেট সদস্য ও বিজেপির বিধায়কদের সঙ্গে এই সিনেমা দেখলাম।”

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই সিনেমার প্রশংসা করেছেন। সঠিকভাবে সত্যিকে তুলে ধরার জন্য় তিনি সাধুবাদও জানিয়েছেন। সময় অনুযায়ী ইতিহাসকে এভাবেই প্রতিস্থাপন করা উচিত বলেও জানান তিনি।

একদিকে যেমন অসম সরকারের তরফে অর্ধেক ছুটির ঘোষণা করা হয়েছে, তেমনই গুজরাট, মধ্য প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, কর্নাটক, ত্রিপুরা ও গোয়ায় দ্য কাশ্মীর ফাইলসকে করমুক্ত ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন: COVID Vaccination: আজ থেকেই শুরু হচ্ছে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ, কোথায়, কীভাবে টিকা পাবেন জেনে নিন… 

আরও পড়ুন: Weather Update: মার্চের কাঠফাটা গরমেও কি আছড়ে পড়বে ঘূর্ণিঝড়? বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ বাড়াচ্ছে উদ্বেগ