COVID Vaccination: আজ থেকেই শুরু হচ্ছে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ, কোথায়, কীভাবে টিকা পাবেন জেনে নিন…

Vaccination for 12 to 15 Age Group: আজ, ১৬ মার্চ সকাল ৯টা থেকেই ছোটদের টিকাকরণের রেজিস্ট্রেশন শুরু হবে। পরিবারের সদস্যদের কো-উইন পোর্টালে তৈরি অ্যাকাউন্টের মাধ্যমে যেমন রেজিস্ট্রেশন করা যাবে, তেমনই আবার নিজস্ব মোবাইল নম্বর ব্যবহার করে নতুন অ্যাকাউন্টও তৈরি করা যাবে।

COVID Vaccination: আজ থেকেই শুরু হচ্ছে ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণ, কোথায়, কীভাবে টিকা পাবেন জেনে নিন...
আজ থেকেই টিকা পাবেন ১২ থেকে ১৪ বছর বয়সীরা। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 8:34 AM

নয়া দিল্লি: আরও এক ধাপ এগোতে চলেছে দেশের টিকাকরণ কর্মসূচি (COVID Vaccination)। আজ থেকে শুরু হচ্ছে ১২ থেকে ১৫ বছর বয়সীদের টিকাকরণ। চলতি বছরের জানুয়ারি মাস থেকেই শুরু হয়েছিল ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ ও কো-মর্ডিবিটিযুক্ত ষাটোর্ধ্বদের প্রিকশন ডোজ় (Precaution Dose) প্রয়োগ শুরু হয়েছিল। এবার ১২ থেকে ১৪ বছর বয়সীরাও পাবে করোনার টিকা (COVID Vaccine)। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, দেশজুড়ে আপাতত সরকারি টিকাকরণ কেন্দ্রগুলিতেই ছোটদের টিকাকরণ চলবে। এদিকে, শিশুদের টিকাকরণের জন্য বায়োলজিক্যাল ই (Biological E) সংস্থার তৈরি কোর্বেভ্যাক্স  (Corbevax) টিকাকে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমতি দেওয়া হলেও, টিকাকরণ শুরু করার জন্য এখনও সমস্ত প্রক্রিয়া শেষ হয়নি। বাজারে কোর্বেভ্যাক্স টিকার দাম কত হতে চলেছে, এই ঘোষণার পরই বেসরকারি হাসপাতালগুলিতেও টিকাকরণ শুরু হবে বলে জানা গিয়েছে সরকারি সূত্রে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানান, আপাতত সরকারি টিকাকরণ কেন্দ্রগুলিতেই ১২ থেকে ১৫ বছর বয়সীদের টিকা দেওয়া হবে। বায়োলজিক্যাল ই সংস্থার তরফে বেসরকারি হাসপাতালগুলির জন্য দাম ধার্য করে দিলেই, বেসরকারি হাসপাতাল ও টিকাকরণ কেন্দ্রগুলিও নিজেদের সুবিধা মতো টিকাকরণ প্রক্রিয়া শুরু করতে পারবে।

কেন্দ্রের গাইডলাইন:

সোমবার ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণের ঘোষণার পরই মঙ্গলবার টিকাকরণ নিয়ে কেন্দ্রের তরফে একটি বিস্তারিত নির্দেশিকা প্রকাশ করা হয়। কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, ২০১০ সালের ১৫ মার্চের আগে যারা জন্মেছেন, তারা করোনা টিকা নিতে পারবেন। এর আগে যারা ২০০৭ সালের আগে জন্মেছেন, কেবল তারাই টিকা নিতে পারতেন।

আজ, ১৬ মার্চ সকাল ৯টা থেকেই ছোটদের টিকাকরণের রেজিস্ট্রেশন শুরু হবে। পরিবারের সদস্যদের কো-উইন পোর্টালে তৈরি অ্যাকাউন্টের মাধ্যমে যেমন রেজিস্ট্রেশন করা যাবে, তেমনই আবার নিজস্ব মোবাইল নম্বর ব্যবহার করে নতুন অ্যাকাউন্টও তৈরি করা যাবে। এছাড়াও অন-সাইট রেজিস্ট্রেশন অর্থাৎ সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়েও নাম নথিভুক্ত করে করোনা টিকা নেওয়া যাবে।

১২ থেকে ১৪ বছর বয়সীদের জন্য কেবল কোর্বেভ্যাক্সের টিকাই দেওয়া হবে। সাধারণ টিকাকরণ কেন্দ্রে টিকার গরমিল যাতে না হয়, সেই কারণে নির্দিষ্ট কিছু সরকারি টিকাকরণ কেন্দ্রেই এই টিকা দেওয়া হবে। ২৮ দিনের ব্যবধানে টিকার দ্বিতীয় ডোজ় নেওয়া যাবে বলে জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের গাইডলাইনে বলা হয়েছে, ২০২১ সালের ১ মার্চের হিসাব অনুযায়ী দেশে বর্তমানে ৪.৭ কোটি ১২ থেকে ১৩ বছর বয়সী নাবালক-নাবালিকা রয়েছে।

ষাটোর্ধ্বদের প্রিকশন টিকাকরণ:

কেন্দ্রের নয়া নির্দেশিকা অনুযায়ী, আজ থেকে ১২ থেকে ১৪ বছর বয়সীদের পাশাপাশি ষাটোর্ধ্বদের প্রিকশন টিকাকরণ শুরু হবে। এর আগে ১০ জানুয়ারি থেকে কো-মর্ডিবিটি যুক্ত ষাটোর্ধ্ব ব্যক্তিরাই প্রিকশন ডোজ় পাচ্ছিলেন। এবার থেকে কো-মর্ডিবিটি নেই, ষাটোর্ধব এমন ব্যক্তিরাও করোনা টিকার প্রিকশন ডোজ় নিতে পারবেন। দ্বিতীয় ডোজ় নেওয়ার ৯ মাস বা ৩৯ সপ্তাহ পর এই টিকার ডোজ় নেওয়া যাবে।

রাজ্যে শুরু হচ্ছে না টিকাকরণ:

দেশজুড়েই আজ থেকে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ শুরু করার নির্দেশ দেওয়া হলেও, রাজ্যে এই মুহূর্তেই শুরু হচ্ছে না ছোটদের টিকাকরণ।  রাজ্যস্তরে টিকাকরণের জন্য প্রস্তুতি চলছে এবং টিকাকরণ শুরু করতে আরও দু-তিনদিন সময় লাগবে।

আরও পড়ুন: Congress G-23 Meeting: ধিকিধিকি আগুনে পুড়ছে ‘হাত’! জি-২৩-র বৈঠকে আমন্ত্রণ ‘সাধারণ’ নেতাদেরও