Assam Police: ‘তিন মাসে ভুঁড়ি কমান, নাহলে অবসর নিন’, পুলিশ বাহিনী থেকে ‘মোটা’ দূর করাতে কড়া পদক্ষেপ

Assam Police to record BMI: তিন মাসে ভুঁড়ি কমান, নাহলে অবসর। পুলিশ বাহিনীকে 'আনফিট' কর্মীদের থেকে মুক্ত করতে বিশেষ পদক্ষেপ করতে চলেছে অসম সরকার।

Assam Police: 'তিন মাসে ভুঁড়ি কমান, নাহলে অবসর নিন', পুলিশ বাহিনী থেকে 'মোটা' দূর করাতে কড়া পদক্ষেপ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2023 | 9:42 PM

গুয়াহাটি: ভুঁড়িওয়ালা পুলিশ চলবে না। পুলিশ বাহিনীকে ‘আনফিট’ কর্মীদের থেকে মুক্ত করতে বিশেষ পদক্ষেপ করতে চলেছে অসম সরকার। শীঘ্রই আইপিএস অফিসার থেকে শুরু করে সকল পুলিশ কর্মীদের বডি মাস ইনডেক্স বা বিএমআই (BMI) রেকর্ড করা হবে। তার আগে তিন মাস সময় দেওয়া হচ্ছে ফিটনেস বাড়ানোর জন্য। মঙ্গলবার (১৬ মে) অসম পুলিশের ডিরেক্টর জেনারেল জিপি সিং টুইট করে বলেছেন, “আমরা ১৫ অগস্ট পর্যন্ত আইপিএস এবং এপিএস অফিসার-সহ অসম পুলিশের সমস্ত কর্মীদের তিন মাস সময় দেওয়ার পরিকল্পনা করেছি। তারপর পরবর্তী পনেরো দিনের মধ্যে তাদের বিএমআই মূল্যায়ন করা শুরু করব।”

যাদের বিএমআই ৩০-এর বেশি আসবে, তাদের ‘স্থূল’ বলে চিহ্নিত করা হবে। এই স্থূল পুলিশ কর্মীদের ওজন কমানোর জন্য আরও তিন মাস সময় দেওয়া হবে। তার মধ্যেও যদি তারা ওজন কমাতে না পারেন, ফিট না হয়ে উঠতে পারেন, তাহলে তাদের স্বেচ্ছা অবসর বা ভিআরএস (VRS) নিতে হবে। যাদের হাইপোথাইরয়েডিজমের মতো স্বাস্থ্যগত সমস্যআ আছে, তাদের এই ব্যবস্থার থেকে রেহাই দেওয়া হবে। ডিজি জিপি সিং জানিয়েছেন, ১৬ অগস্ট প্রথমে তাঁর নিজেরই বিএমআই মূল্যায়ন করা হবে।

অসম পুলিশে বর্তমানে প্রায় ৭০,০০০ কর্মী রয়েছে। গত সপ্তাহেই অসম পুলিশের শীর্ষ কর্তারা জানিয়েছিলেন যে, তাঁরা ৬৮০ জনের মতো কর্মীদের একটি তালিকা তৈরি করেছে। এই কর্মীরা মদ্যপানকারী বা স্থূলকায়, হিসেবে পরিচিত। এঁদের মধ্যে যাঁরা পুলিশের কর্তব্য পালনে অযোগ্য বলে প্রমাণিত হবেন, তাঁদের পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনার পরে স্বেচ্ছাবসরের প্রস্তাব দেওয়া হবে।

জিপি সিং বলেছিলেন, “আমাদের কাছে ইতিমধ্যেই প্রায় ৬৮০ জনের একটি তালিকা রয়েছে। যাইহোক, যৌক্তিক ভিত্তি ছাড়া যাতে কারও নাম এই তালিকায় যুক্ত না করা হয়, তা নিশ্চিত করতে আমরা ব্যাটালিয়ন এবং জেলা স্তরে কমিটি গঠন করছি। এই কমিটিগুলির নেতৃত্বে একজন ডেপুটি কমান্ড্যান্ট বা অতিরিক্ত এসপি ব়্যাঙ্কের অফিসার থাকবেন।” তিনি আরও জানিয়েছিলেন, তালিকায় নাম থাকা যে যে ব্যক্তি ভিআরএস নিতে চাইবেন না, তাদের বাহিনীতে রেখে দেওয়া হলেও ফিল্ড ডিউটি দেওয়া হবে না।