পরবর্তী বিধানসভা অধিবেশনে গো-রক্ষা বিল আসছে : অসমের রাজ্যপাল

প্রধান বিরোধী দলগুলি ক্ষমতায় থাকা জোট সরকারের বিরুদ্ধে গরু পাচারে সঙ্গে যোগসূত্র থাকার অভিযোগ এনেছিল।

পরবর্তী বিধানসভা অধিবেশনে গো-রক্ষা বিল আসছে : অসমের রাজ্যপাল
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 23, 2021 | 12:26 PM

গুয়াহাটি: রাজ্যের বাইরে গরু রফতানি রুখতে এ বার গো-রক্ষা বিল আনছে অসম সরকার। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himant Biswa Sharma) ও রাজ্যপাল জগদীশ মুখি জানিয়েছেন, পরবর্তী বিধানসভা অধিবেশনে গো-রক্ষা বিল আসবে। রাজ্যপাল বলেন, “আমরা গরুর পুজো করি। গরু আমাদের জীবনদায়ী দুধ দেয়। আমি খুশি আমার সরকার গো-রক্ষা বিল আনছে।” তিনি এ-ও জানান, এরপর রাজ্যের বাইরে গরু রফতানি সম্পূর্ণ বন্ধ হবে। অবৈধ গরু রফতানির ক্ষেত্রে কঠোর শাস্তিমূলক পদক্ষেপ করা হবে।

এ বারের অসম নির্বাচনে অন্যতম ইস্যু ছিল গরু পাচার চক্র। প্রধান বিরোধী দলগুলি ক্ষমতায় থাকা জোট সরকারের বিরুদ্ধে গরু পাচারে সঙ্গে যোগসূত্র থাকার অভিযোগ এনেছিল। অসমের কংগ্রেস পর্যবেক্ষক তথা ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল অসমে ভোট প্রচারে বলেছিলেন, “২০১৬ সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে বাংলাদেশে গরু রফতানি দু’বছরে ২১১ শতাংশ বেড়েছে।” পাশাপাশি সর্বানন্দ সোনওয়াল সরকারের বিরুদ্ধে বাঁশ,কয়লা, পান ও মাছ রফতানিতেও দুর্নীতির অভিযোগ করেছিলেন তিনি।

যদিও নির্বাচনে এসব অভিযোগ ধোপে টেকেনি। ক্ষমতায় ফিরেছে বিজেপি জোটই। নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন হিমন্ত বিশ্ব শর্মা। আর ক্ষমতায় এসেই এই ধরনের বিল এনে বিরোধীদের কড়া বার্তা দিতে চাইছে শাসক দল। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞদেল একাংশ।

আরও পড়ুন: অফিসেই টিকা পাবেন কর্মচারীর পরিবারের সদস্যরা, নয়া নির্দেশিকা কেন্দ্রের