Drug Addict: মাদক সেবনে মৃত্যু হলে সৎকার নয় এই কবরস্থানে

Assam Karbistan Committee: মাদকের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধিতে অভিনব উদ্যোগ নিল অসমের মোরিগাঁও জেলার কবরিস্থান কমিটি। মৃতদের সৎকারের কাজে সাহায্য করে এই কমিটি। তারা সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছেন মাদক সেবনের জেরে যাদের মৃত্যু হয়েছে, তাদের সৎকার করতে দেবে না এবং সৎকারে কোনও রকম সাহায্য করবে না এই কমিটি।

Drug Addict: মাদক সেবনে মৃত্যু হলে সৎকার নয় এই কবরস্থানে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2023 | 5:31 PM

মোরিগাঁও: মাদকের নেশা জাঁকিয়ে বসছে এলাকাবাসীর মধ্যে। মধ্যবয়সীরা তো বটেই, কমবয়সীরাও মাদকের নেশায় বুঁদ থাকছেন। মাদকের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধিতে অভিনব উদ্যোগ নিল অসমের মোরিগাঁও জেলার কবরিস্থান কমিটি। মৃতদের সৎকারের কাজে সাহায্য করে এই কমিটি। তারা সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছেন মাদক সেবনের জেরে যাদের মৃত্যু হয়েছে, তাদের সৎকার করতে দেবে না এবং সৎকারে কোনও রকম সাহায্য করবে না এই কমিটি। মধ্য অসমের মোরিগাঁও জেলার মইরাবাড়ি শহরের এই কবরিস্থান কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

এ ব্যাপারে মইরাবাড়ি টাউন কবরিস্তান কমিটির প্রেসিডেন্ট মেহবুব মোক্তার জানিয়েছেন, মাদক নিয়ে সাধারণের মধ্যে সচেতনতা প্রসারের উদ্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ব্যাপারে তিনি বলেছেন, “মোরিগাঁও জেলার মইরাবাড়ি শহরের কবরিস্থান কমিটি সাহসী সিদ্ধান্ত নিয়েছে। যে সব লোকের অতিরিক্ত মাদক সেবনের জেরে মৃত্যু হয়েছে বা নিষিদ্ধ মাদক কারবারে যারা জড়িত তাদের দেহ কবর দিতে দেওয়া হবে না কবরিস্থানে। এমনকি তাদের সৎকারে কোনওরকম সাহায্য করা হবে না। মাদকের বিরুদ্ধে লড়াই করার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” স্থানীয় অনেক যুবক এবং স্কুল পড়ুয়াও মাদকাসক্ত হয়ে পড়েছে বলে অভিযোগ উঠেছে।

দিন কয়েক আগেই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছিলেন তাঁর সরকার গত ২ বছর ধরে মাদকের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। ১ হাজার ৪৩০ কোটিরও বেশি টাকার মাদক উদ্ধার হয়েছে এবং ৯ হাজার ৩০৯ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী। এর পরই এই সিদ্ধান্ত নিল মরাইবাড়ি কবরিস্তান কমিটি।