Bank Union Strike: আগামী সপ্তাহে দুদিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল ব্যাঙ্ক ইউনিয়ন

Bank Union Strike: মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বেসরকারীকরণের আগে এই ব্যাঙ্কগুলি নিজেদের কর্মচারীদের জন্য আকর্ষক স্বেচ্ছা অবসর যোজনা (VRS) নিয়ে আসতে পারে।

Bank Union Strike: আগামী সপ্তাহে দুদিনের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিল ব্যাঙ্ক ইউনিয়ন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 4:23 PM

নয়া দিল্লি: দেশের সরকারি ব্যাঙ্ক কর্মচারীরা আগামী ১৬ এবং ১৭ ডিসেম্বর ধর্মঘটে বসতে চলেছে।  ইউনাইটেড ফোরাম অব ইউনিয়ন ব্যাঙ্কের (UFBU-United Forum of Bank Unions) তরফে এই কথা জানানো হয়েছে। ব্যাঙ্কগুলির বেসরকারীকরণের প্রতিবাদে এই ধর্মঘট হতে চলেছে। প্রসঙ্গত অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ১ ফেব্রুয়ারি ২০২১ এ পেশ করা বাজেটে দুটি ব্যাঙ্কের বেসরকারীকরণের কথা ঘোষণা করেছিলেন। এখন সরকার এর প্রস্তুতি শুরু করে দিয়েছে। সংসদের শীতকালীন অধিবেশনে ব্যাঙ্কিং আইন সংশোধন বিল (Banking Laws (Amendment) Bill 2021) আনার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

১৬ আর ১৭ ডিসেম্বর ধর্মঘটের ঘোষণা

ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন (UFBU) এই ধর্মঘটের কথা ঘোষণা করেছে। এটি নটি সরকারি ব্যাঙ্কের ইউনিয়নের সংযুক্ত মঞ্চের। UFBU আগামী ১৬ আর ১৭ ডিসেম্বর এই ধর্মঘটের ডাক দিয়েছে।

কেন হচ্ছে ধর্মঘট

অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন (AIBOC) সরকারি ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের বিরুদ্ধে বড় আন্দোলনের কথা ঘোষণা করেছিল। সরকারের তরফে বিনিয়োগের উপর গঠন করা সচিবদের প্রধান কমিটি সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব মহারাষ্ট্র আর ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নাম বেসরকারিকরণের জন্য পরামর্শ দিয়েছিল।

কর্মচারীদের কী হবে

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বেসরকারীকরণের আগে এই ব্যাঙ্কগুলি নিজেদের কর্মচারীদের জন্য আকর্ষক স্বেচ্ছা অবসর যোজনা (VRS) নিয়ে আসতে পারে।

এর আগে আইডিবিআই ব্যাঙ্ককে সরকার করেছে বেসরকারীকরণ

১৯৬০ সালে আইডিবিআই ব্যাঙ্ক শুরু হয়েছিল। কিন্তু তখন এর নাম ছিল ডেভলপমেন্ট ফাইনান্সিয়াল ইনস্টিটিউশন। পরে এর নাম পরিবর্তন করে করা হয় আইডিবিআই ব্যাঙ্ক। এর জন্য সংসদে অনুমতি নেওয়া হয়েছিল। দেশের যতগুলি রাষ্টায়ত্ব ব্যাঙ্ক রয়েছে, তাদের সমস্ত কাজই সংসদীয় আইনের মাধ্যমেই নিয়ন্ত্রিত হয়। এই ব্যাঙ্ক বেসরকারীকরণ হলেই সংসদের নিয়ন্ত্রণ আর থাকে না।

সরকারি ইনসিওরেন্স সংস্থা এলআইসি, আইডিবিআই ব্যাঙ্কের ৫১ শতাংশ অংশীদারি কিনে নিয়েছে। এখন এর বিনিয়োগের কাজ শুরু হয়ে গিয়েছে। এলআইসি বোর্ড একটি প্রস্তাব পাশ করে বলেছে তারা ব্যাঙ্কে নিজেদের অংশীদারি কম করবে। এর জন্য কিছু বিনিয়োগ করা হবে আর কিছু শেয়ার বিক্রিও করা হবে। বিক্রির দাম দেখে ম্যানেজমেন্ট বোর্ডকে ট্রান্সফার করার সিদ্ধান্তও নেওয়া হবে।

এর উপর নির্ভর করেই এলআইসি আইডিবিআই ব্যাঙ্কে নিজেদের শেয়ার কম করবে। মনে করা হচ্ছে যে কোম্পানি ব্যাঙ্কের শেয়ার কিনবে, তারা নিজেদের ফান্ড আনবে। ব্যাঙ্কের ব্যবসা যাতে বাড়ে, তার জন্য নতুন টেকনোলজি আর ম্যানেজমেন্টকে উন্নত করার ব্যবস্থা করা হবে। এরপর আইডিবিআই ব্যাঙ্ক সরকার আর এলআইসির ভরসায় না থেকে বেসরকারি ফান্ড থেকে নিজেদের উন্নতি করতে পারবে।

আরও পড়ুন: Group C Recruitment: গ্রুপ সি মামলাতেও ধাক্কা খেল SSC, ৩৫০ জনের বেতন বন্ধের নির্দেশ হাইকোর্টের