Mamata in Mumbai: ছুৎমার্গ নেই কংগ্রেসে, মমতাকে পাশে নিয়ে বার্তা পাওয়ারের

Opposition Alliance : বিরোধী ঐক্য ছত্রখান হয়ে যাওয়া নিয়ে বার বার আলোচনায় হচ্ছে, ঠিক সেই সময় এই বৈঠক থেকে মমতা যেন বার্তা দিয়ে গেলেন, বিরোধীরা এককাট্টাই রয়েছে।

Mamata in Mumbai: ছুৎমার্গ নেই কংগ্রেসে, মমতাকে পাশে নিয়ে বার্তা পাওয়ারের
শরদ পাওয়ারের সঙ্গে দেখা করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি - সোশ্যাল মিডিয়া)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 5:20 PM

মুম্বই : যখন বিরোধী ঐক্য কর্পূরের মতো উবে যাচ্ছে বলে চর্চা হচ্ছে, যখন মমতার একক অস্তিত্ব প্রমাণের কথা হচ্ছে, ঠিক সেই সময় বিজেপি বিরোধী মহাজোটকে আরও আষ্টেপিষ্টে আঁকড়ে ধরার চেষ্টা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (TMC Supremo Mamata Banerjee)। লক্ষ্য ২০২৪ লোকসভা নির্বাচন। তার আগে বিরোধী ঐক্যে শান দিতে মুম্বইয়ে পৌঁছে গিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্য়োপাধ্যায়। আজ বিকেলে এনসিপি প্রধান শরদ পাওয়ারের (NCP Chief Sharad Pawar) সঙ্গে দেখা করেন মমতা। সঙ্গে ছিলেন ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। আর সেখানেই মায়ানগরী মুম্বইয়ের সঙ্গে এক সুতোয় মিলিয়ে দিলেন তিলোত্তমা কলকাতাকে। শরদ পাওয়ারের জন্য উপহার নিয়ে গিয়েছেন মমতা। রবীন্দ্রনাথ ঠাকুর এবং ছত্রপতি শিবাজির ছবি সহ এক বাঁধানো ফ্রেম। যে বিরোধী ঐক্য ছত্রখান হয়ে যাওয়া নিয়ে বার বার আলোচনায় হচ্ছে, ঠিক সেই সময় এই বৈঠক থেকে মমতা যেন বার্তা দিয়ে গেলেন, বিরোধীরা এককাট্টাই রয়েছে।

আজ প্রায় একঘণ্টা ধরে চলা বৈঠক শেষে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, একটা বিকল্প শক্তি গড়ে উঠা দরকার। কারণ, এখন যে ফ্যাসিবাদী রাজ চলছে, তার বিরুদ্ধে লড়াই করার মতো কেউ নেই। শরদ পাওয়ার সবথেকে বর্ষীয়ান নেতা। আমি আমাদের বিরোধী দলগুলি নিয়ে আলোচনা করতে এসেছিলাম। শরদ পাওয়ার যা যা বলেছেন, তার সঙ্গে আমি একমত। এখানে আর কোনও ইউপিএ নেই।”

সম্প্রতি কংগ্রেসের সম্পর্কে মাঝে মধ্যেই বিরূপ মন্তব্য করতে গিয়েছে তৃণমূল শীর্ষ নেতৃত্বকে। মমতা থেকে শুরু করে অভিষেক, বক্রোক্তি করতে কেউই ছাড়েননি। প্রশ্ন উঠছিল, তাহলে কি কংগ্রেসকে বাদ দিয়েই জোট করতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়? আজ সেই প্রসঙ্গেও মমতাকে পাশে রেখে জবাব দিলেন এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার। বললেন, “কংগ্রেস হোক বা অন্য যে কোনও দল, যারাই বিজেপির বিরোধী, তারা যদি এক ছাতার তলায় আসতে চায়… তাদের স্বাগত।”

মমতার সঙ্গে বৈঠক শেষে শরদ পাওয়ার আরও বলেন, “আমাদের এক শক্তিশালী বিকল্প নেতৃত্ব গড়ে তুলতে হবে। আমরা আজকের জন্য ভাবছি না। আমরা ভাবছি নির্বাচনের কথা। এই শক্তিশালী বিকল্প গড়ে তুলতেই হবে। আর সেই জন্যই মমতা বৈঠক করতে এসেছিলেন। আমাদের বৈঠক ফলপ্রসু হয়েছে।”

উল্লেখ্য, আজ সকালে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলার সময়েও বিরোধী ঐক্যের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছিলেন মমতা। তিনি বলেছিলেন, যদি সব আঞ্চলিক দলগুলি যদি এক ছাতার তলায় আসে, তাহলে বিজেপিকে পরাস্ত করার কাজটা অনেক সহজ হয়ে যাবে।

আর আজ বিকেলে মমতার পাশে দাঁড়িয়ে শরদ পাওয়ারও সেই ইঙ্গিতই দিলেন। কংগ্রেসকে সঙ্গে নিয়ে মহাজোট করতে যে কোনও ছুৎমার্গ নেই, সেই বিষয়টাও স্পষ্ট করলেন মমতা-পাওয়ার। তাহলে কি ক্ষত বিক্ষত বিরোধী জোটের উপর প্রলেপ লাগানোর চেষ্টা? সেই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে জাতীয় রাজনীতির আনাচে কানাচে।

আরও পড়ুন : Mamata In Mumbai: ‘কম কথা, বেশি কাজে বিশ্বাস করি’, বাণিজ্যনগরীতে গিয়ে বার্তা মমতার