Nirmala Sitharaman: কেন্দ্রকে ১৮৪১ কোটি টাকা দেয়নি বাংলা: নির্মলা সীতারামন

Nirmala Sitharaman on Bengal's due: দীর্ঘদিন ধরেই মনরেগা (১০০ দিনের কাজ) এবং প্রধানমন্ত্রী আবাস যোজনায় বকেয়া টাকা দিচ্ছে না কেন্দ্র বলে অভিযোগ করে বাংলা সরকার। শুক্রবার (১০ ফেব্রুয়ারি), লোকসভায় পাল্টা বাংলার বিরুদ্ধেই কেন্দ্রের বকেয়া টাকা না মেটানোর অভিযোগ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Nirmala Sitharaman: কেন্দ্রকে ১৮৪১ কোটি টাকা দেয়নি বাংলা: নির্মলা সীতারামন
মমতা বন্দ্যোপাধ্য়ায়ের কোর্টে বল ছুঁড়ে দিলেন নির্মলা সীতারামণ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2023 | 7:03 PM

নয়া দিল্লি: দীর্ঘদিন ধরেই মনরেগা (১০০ দিনের কাজ) প্রকল্প এবং প্রধানমন্ত্রী আবাস যোজনায় বকেয়া টাকা দিচ্ছে না কেন্দ্র বলে অভিযোগ করে বাংলা সরকার। শুক্রবার (১০ ফেব্রুয়ারি), লোকসভায় পাল্টা বাংলার বিরুদ্ধেই কেন্দ্রের বকেয়া টাকা না মেটানোর অভিযোগ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রের পক্ষ থেকে যে বিভিন্ন সময়ে কেন্দ্রীয় বাহিনি দিয়ে রাজ্য সরকারকে সহায়তা করা হয়, সেই বাবদ প্রাপ্য অর্থ কেন্দ্রকে দেয়নি বাংলার সরকার, এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, “বাংলা চিৎকার করছে আমাদের টাকা দিন। কেন্দ্র আমাদের টাকা দিচ্ছে না। চিৎকার করাই উচিত, সেটা তাদের অধিকার। কিন্তু আমাদেরও তো টাকা আটকে রাখা হয়েছে। সেই নিয়ে আমাদেরও আওয়াজ ওঠানোর অধিকার আছে। কোনও রাজ্য যখনই কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীর সহায়তা চায়, কেন্দ্রের পক্ষ থেকে সেই সহায়তা দেওয়া হয়। বাংলাকেও দেওয়া হয়েছে। সেই বাবদ, সশস্ত্র বাহিনীর ১৮৪১ কোটি টাকা কেন্দ্রকে মেটায়নি বাংলার সরকার। এই অর্থ আটকে রাখা হয়েছে।”

এদিন লোকসভায় কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪ নিয়ে সাধারণ আলোচনায় অংশ নেন নির্মলা সীতারামন। তিনি জানান, বকেয়া নিয়ে বাংলার অনেক অভিযোগ রয়েছে। তিনি সএই সমস্ত অভিযোগের জবাব দেবেন। তিনি জানান, বাংলায় মনরেগা এবং প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা না পাওয়া নিয়ে অভিযোগ রয়েছে। মনরেগা প্রকল্পের কত টাকা বাকি আছে, এই বারংবার রাজ্য সরকারের কাছে রিপোর্ট চেয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু দীর্ঘদিন পর্যন্ত তা পাঠানো হয়নি। অবশেষে ২০২২ সালের নভেম্বর-ডিসেম্বর নাগাদ বাংলার সরকার জানিয়েছে যে, মনরেগা প্রকল্পে কেন্দ্রের কাছ থেকে ৫,৪৭৩ কোটি টাকা পাওনা আছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, রাজ্য সরকারের সেই হিসেবের স্ক্রুটিনি করার পর দ্রুত এই অর্থ মিটিয়ে দেওয়া হবে।

এরপর আবাস যোজনার প্রসঙ্গ তোলেন নির্মলা সীতারামন। তিনি জানান, বেশ কয়েকজন বিধায়ক ও সাংসদ এই যোজনা নিয়ে বাংলায় ব্যাপক বেনিয়ম হয়েছে বলে অভিযোগ করেছেন। অর্থমন্ত্রী জানান, তিনি জানতে পেরেছেন বাংলায় প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম, লোগো -সব বদলে দেওয়া হয়েছে। প্রকল্পটির ব্র্যান্ডিং-এরই পরিবর্তন করা হয়েছে। এর পাশাপাশি এই প্রকল্পের সুবিধাভোগীদের তালিকা প্রস্তুতিতের ক্ষেত্রেও ব্যাপক বেনিয়মের অভিযোগ রয়েছে। লোকসভায় সংবাদ প্রতিবেদন দেখিয়ে অর্থমন্ত্রী জানান, বাংলায় বিশাল প্রাসাদোপম বাড়ির মালিকদেরও প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধাপ্রাপ্তদের তালিকায় রাখা হয়েছে। এটা ঠিক নয় বলে মন্তব্য করেন তিনি।

একই সঙ্গে তিনি জানিয়েছেন কেন্দ্র-রাজ্য সংঘাতের কারণে গ্রাম সড়ক যোজনাতেও রাজ্যের ১৭৩ কোটি টাকা আটকে রয়েছে। এছাড়া জিএসটি ক্ষতিপূরণের সেস হিসেবে ৮২৩ কোটি টাকাও আটকে আছে। কারণ সরকার এজি সার্টিফিকেট পাঠায়নি। ২০১৭-১৮ সাল থেকেই এই বিশেষ নথি পাঠায়নি সরকার। এজি সার্টিফিকেট না পাঠালে তিনি সেই টাকা ছাড়তে পারবেন না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।