Bhopal gas tragedy: ভোপাল গ্যাস দুর্ঘটনা: বড় রায় দিল সুপ্রিম কোর্ট

বিমার ক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি নিয়েও অসন্তোষ প্রকাশ করে শীর্ষ আদালত।

Bhopal gas tragedy: ভোপাল গ্যাস দুর্ঘটনা: বড় রায় দিল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 1:06 PM

নয়া দিল্লি: ভোপাল গ্যাস দুর্ঘটনার সেই ভয়ঙ্কর স্মৃতি এখনও অম্লান। তবে এই ঘটনায় দুর্গত পরিবারগুলিকে অতিরিক্ত ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে কেন্দ্রের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। দু-দশক পর এব্যাপারে আর কোনও ক্ষতপূরণ দেওয়ার প্রয়োজন নেই বলে সাফ জানিয়ে দিল শীর্ষ আদালত। বরং রিজার্ভ ব্যাঙ্কে যে ৫০ কোটি টাকা পড়ে রয়েছে, সেটা বিমা বা দাবি সংক্রান্ত ক্ষেত্রে ব্যবহার করার নির্দেশ দিয়েছে।

এদিন বিচারপতি এস.কে কাউলের নেতৃত্বাধীন ৫ সদস্যের বেঞ্চ জানিয়ে দেয় যে, কেবল প্রতারণামূলক ক্ষেত্রে এই ক্ষতিপূরণের বিষয়টি উত্থাপন করা যায়। কিন্তু, সরকার এই বিষয়ে কোনও আবেদন করেনি। শীর্ষ আদালতের তরফে আরও জানানো হয়, “এখন এই বিষয়টি নতুন করে উত্থাপন করার ব্যাপারে যথোপযুক্ত কোনও যুক্তি না থাকার জন্য কেন্দ্রের প্রতি আমরা অসন্তুষ্ট। যদি এটি আবার খোলা হয় তাহলে একটি প্যান্ডোরার বাক্স খুলতে পারে এবং সেটা দাবিকারীদের জন্যও ক্ষতিকারক হবে।”

এদিকে, বিমার ক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি নিয়েও অসন্তোষ প্রকাশ করে শীর্ষ আদালত। রায়দানের সময় বলা হয়েছে, বিমার ক্ষেত্রে যে নীতি কেন্দ্রের অবলম্বন করা উচিত ছিল সুপ্রিম কোর্টের নির্দেশে, তা করতে পারেনি কেন্দ্র।

প্রসঙ্গত, ১৯৮৪ সালে ভোপাল গ্যাস দুর্ঘটনায় ৩ হাজার জনের মৃত্যু হয়েছিল। এরপর ১৯৮৯ সালে মামলার নিষ্পত্তির সময়ে এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ইউনিয়ন কার্বাইড কর্পোরেশনের অধিগ্রহণে থাকা সংস্থাগুলির কাছ থেকে ৭১৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। সম্প্রতি এই ঘটনায় ৭,৪০০ কোটি টাকা অতিরিক্ত ক্ষতিপূরণের জন্য কিউরেটিভ পিটিশনের হাত ধরে পদক্ষেপ করে কেন্দ্র।