Pension Scheme: ৮০ পেরলেই অতিরিক্ত পেনশন, অবসরপ্রাপ্তদের জন্য কেন্দ্রের বড় উপহার

Central Government Employees: কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ৮০ বছর বা তার বেশি বয়সী কেন্দ্রীয় সরকারি পেনশনভোগীরা অতিরিক্ত পেনশনের টাকা পাবেন। এর নাম দেওয়া হয়েছে কৃপা ভাতা বা কমপ্যাসনেট অ্যালাওয়েন্স (compassionate allowance)।

Pension Scheme: ৮০ পেরলেই অতিরিক্ত পেনশন, অবসরপ্রাপ্তদের জন্য কেন্দ্রের বড় উপহার
প্রতীকী চিত্র।Image Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Oct 25, 2024 | 1:48 PM

নয়া দিল্লি: উৎসবের মরশুমে সরকারি পেনশনভোগী কর্মীদের জন্য বড় ঘোষণা। এবার থেকে মিলবে অতিরিক্ত পেনশন। ডিপার্টমেন্ট অব পেনশন অ্যান্ড পেনশনারস ওয়েলফেয়ারের তরফে এই ঘোষণা করা হল। কেন্দ্রীয় সরকারি কর্মী ছিলেন যারা, তারা এই সুবিধা পাবেন।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ৮০ বছর বা তার বেশি বয়সী কেন্দ্রীয় সরকারি পেনশনভোগীরা অতিরিক্ত পেনশনের টাকা পাবেন। এর নাম দেওয়া হয়েছে কৃপা ভাতা বা কমপ্যাসনেট অ্যালাওয়েন্স (compassionate allowance)।

কত টাকা অতিরিক্ত ভাতা পাবেন?

কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী,

  • ৮০ থেকে ৮৫ বছর বয়সী কেন্দ্রীয় সরকারি পেনশনভোগী যারা রয়েছেন, তারা বেসিক পেনশনের ২০ শতাংশ অতিরিক্ত ভাতা হিসাবে পাবেন।
  • ৮৫ থেকে ৯০ বছর বয়সী পেনশভোগী যারা রয়েছেন, তারা বেসিক পেনশনের ৩০ শতাংশ অতিরিক্ত ভাতা পাবেন।
  • ৯০ থেকে ৯৫ বছর বয়সী পেনশনভোগীরা বেসিক পেনশনের ৪০ শতাংশ অতিরিক্ত ভাতা বা পেনশন হিসাবে পাবেন।
  • ৯৫ থেকে ১০০ বছর বয়সী পেনশনভোগী যারা রয়েছেন, তারা বেসিক পেনশনের ৫০ শতাংশ অতিরিক্ত ভাতা হিসাবে পাবেন।
  • ১০০ বছর বা তার বেশি বয়সী যদি কোনও পেনশনভোগী থাকেন, তবে তিনি বেসিক পেনশনের ১০০ শতাংশই ভাতা হিসাবে পাবেন। অর্থাৎ দ্বিগুণ পেনশন পাবেন তিনি।

কীভাবে পাবেন এই ভাতা?

কেন্দ্রীয় সরকারি অবসরপ্রাপ্ত কর্মীরা নির্দিষ্ট বয়স অর্থাৎ ৮০ বছরে পৌঁছলেই, সেই মাসের প্রথম দিন থেকে এই অতিরিক্ত ভাতা চালু হয়ে যাবে। ধরা যাক, আপনার নভেম্বর মাসে ৮০ বছর বয়স হচ্ছে। তবে নভেম্বর মাস থেকেই ২০ শতাংশ অতিরিক্ত পেনশন পাবেন।

অবসরপ্রাপ্ত কর্মীদের যাতে পেনশন পেতে কোনও অসুবিধা না হয়, তার জন্য কেন্দ্রের তরফে সংশ্লিষ্ট বিভাগ ও ব্যাঙ্কগুলিকে নির্দেশ দিয়েছে।