PK and Nitish Kumar Meeting : ‘বহুদিনের সম্পর্ক’, পুরোনো বন্ধু প্রশান্ত কিশোরের সঙ্গে নীতীশের ‘আচমকা’ সাক্ষাত ঘিরে জোর জল্পনা

PK Meets Nitish Kumar : তৃণমূল কংগ্রেসের সাথে আইপ্যাকের সম্পর্কে ছেদ নিয়ে জল্পনা তুঙ্গে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সম্পর্কে চিড়ের কানাঘুষোর মাঝেই ‘পুরোনো বন্ধু’ তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে দেখা করলেন প্রশান্ত কিশোর।

PK and Nitish Kumar Meeting : ‘বহুদিনের সম্পর্ক’, পুরোনো বন্ধু প্রশান্ত কিশোরের সঙ্গে নীতীশের ‘আচমকা’ সাক্ষাত ঘিরে জোর জল্পনা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 19, 2022 | 10:23 PM

নয়া দিল্লি : তৃণমূল কংগ্রেসের সাথে আইপ্যাকের সম্পর্কে ছেদ নিয়ে জল্পনা তুঙ্গে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সম্পর্কে চিড়ের কানাঘুষোর মাঝেই ‘পুরোনো বন্ধু’ তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে দেখা করলেন প্রশান্ত কিশোর। জানা গিয়েছে, শুক্রবার দু’জনে দেখা করেন। তবে এই সাক্ষাতের নেপথ্যে কোনও রাজনৈতিক সমীকরণ নেই বলে দাবি করলেন দুই ব্যক্তিত্বই। একদিকে যখন নীতীশ কুমার এই সম্পর্কে বলেন, ‘প্রশান্ত কিশোরের সঙ্গে আমার সম্পর্ক তো আজকের নয়।’ এদিকে প্রশান্ত কিশোর দাবি করেন এটি ‘সৌজন্য সাক্ষাত’ ছিল মাত্র। তবে পিকে এবং নীতীশ যাই বলুক না কেন, দিল্লিতে এই বৈঠক ঘিরে জোর গুঞ্জন শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

এককালের রাজনৈতিক সতীর্থ নীতীশ ও প্রশান্তের সম্পর্কের তিক্ততা সর্বজনবিদিত। ২০১৯ সালে মমতার দলের রাশ ধরেছিলেন প্রশান্ত কিশোর। সেই সময় প্রশান্ত জনতা দল ইউনাইটেডের নেতা। তবে প্রশান্ত তৃণমূলকে পরামর্শ দিতে শুরু করতেই তাঁর সঙ্গে দূরত্ বাড়ে নীতীশের। শেষ পর্যন্ত ২০২০ সালে জেডিইউ-র তৎকালীন সেকেন্ড ইন কমান্ড প্রশান্ত কিশোরকে দল থেকে বহিষ্কার করেন নীতীশ কুমার। সেই ঘটনার পর এই প্রথম দুই ব্যক্তির মুখোমুখি সাক্ষাত। আর এই সাক্ষাতের পরই রাজনৈতিক মহলে প্রশ্ন উঁকি দিচ্ছে, তাহলে কি প্রশান্ত কিশোর তাঁর পুরোনো দলে ফিরতে চলেছেন? আবার এই প্রশ্নও উঠতে শুরু করেছে, প্রশান্তের বিজেপি বিরোধী ‘তৃতীয় ফ্রন্টে’র পরিকল্পনাতে কি নীতীশ কোনও বড় ভূমিকা পালন করতে পারেন? কারণ বর্তমানে বিজেপির সাথে থাকলেও গেরুয়া শিবিরের সাথে জেডিইর সম্পর্কের টানাপোড়েন জারি আছে। বিষমদ কাণ্ডের পর দুই দলের দূরত্ব নিয়ে জল্পনাও শুরু হয়েছিল। এর আগে নরেন্দ্র মোদীর বিরোধিতা করে এনডিএ থেকে বেরিয়ে এসে আরজেডির সাথেও হাত মিলিয়েছিলেন নীতীশ কুমার। যদিও পরে সেই মোদীকেই সামনে রেখে নিজের দলের জন্য ভোট চেয়েছেন নীতীশ। তবে এখন বিহার সরকারে ‘জুনিয়র পার্টনার’ জেডিইউ। তবুও ‘বড় ভাই’ নীতীশকে মুখ্যমন্ত্রী করে বিজেপি। যদিও রাজনৈতিক চাপ বজায় রেখেছে বিজেপি।

এদিকে এইসব রাজনৈতিক কিন্তু-পরন্তুর মাঝেও আজকের সাক্ষাত ঘিরে যাবতীয় জল্পনায় জল ঢালতে উঠে পড়ে লেগেছেন প্রশান্ত কিশোর ও নীতীশ কুমার। প্রশান্ত কিশোর আজকের বৈঠক প্রসঙ্গে জানান, নীতীশের শারীরিক কুশল জানতে তিনি ফোন করেছিলেন। সেই সময় নীতীশই নাকি পিকের সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। যদিও রাজনৈতিক ভাবে তাঁরা যে বর্তমানে পুরোপুরি বিপরীত মেরুতে, তা মনে করান প্রশান্ত কিশোর। একসময় একে অপরের বিরুদ্ধে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানানো প্রশান্ত কিশোর ও নীতীশ কুমারের সাক্ষাত প্রসঙ্গে বিহারের মুখ্যমন্ত্রী দাবি করেন, তিনি দীর্ঘদিন ধরে প্রশান্তকে চেনেন। এই সাক্ষাতের নেপথ্যে রাজনীতি খোঁজা উচিত নয় বলেও দাবি করেন তিনি।

আরও পড়ুন : UP Assembly Election 2022 : ‘চাকরি চাই,’ উত্তর প্রদেশে রাজনাথের প্রচার ঘিরে স্লোগান