‘আগ লাগা দো’ মন্তব্য ঘিরে বিতর্কে কমল নাথ, দেশের ভাবমূর্তি বিনষ্টের অভিযোগ বিজেপির

বিজেপির সমালোচনার জবাবে কমল নাথ বলেন, "ওঁনারা (বিজেপি কর্মীরা) কেবল ছোট ভিডিয়ো ক্লিপ কেন টুইট করছে? তার আগে ও পরে আমি কী বলেছি, সেটা কেন দেখানো হচ্ছে না?"

'আগ লাগা দো' মন্তব্য ঘিরে বিতর্কে কমল নাথ, দেশের ভাবমূর্তি বিনষ্টের অভিযোগ বিজেপির
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 23, 2021 | 7:39 AM

ভোপাল: দেশের করোনা পরিস্থিতির সমালোচনা ও কৃষকদের নায্য বিচার পাওয়া নিয়ে বক্তব্য রাখতে গিয়েই বিতর্কের মুখে পড়লেন মধ্য প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ। কংগ্রেস কর্মীদের আগুন লাগিয়ে দেওয়ার কথা বলছেন, ২০ সেকেন্ডের এমন একটি ভিডিয়ো ক্লিপ বিজেপির তরফে প্রকাশ করা হয়েছে।

২০ সেকেন্ডের ওই ভাইরাল ভিডিয়োয় দেখা যাচ্ছে, কমল নাথ একটি ভার্চুয়াল বৈঠকে কংগ্রেস কর্মীদের বলছেন যে এটিই আগুন লাগানোর সঠিক সময়, যাতে কৃষকরা নায্য বিচার পায়। কমল নাথের এই মন্তব্যের সমালোচনা করে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেন, “মধ্য প্রদেশের রাজ্যপালের কাছে আমি অনুমতি চাইছি সমাজে ভয়ের পরিস্থিতি সৃষ্টি করা ও দেশের ভাবমূর্তি বিনষ্ট করার অপরাধে কমল নাথের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় মামলা দায়ের এবং গ্রেফতার করা হোক।”

এর জবাবে কমল নাথ বলেন, “ওঁনারা (বিজেপি কর্মীরা) কেবল ছোট ভিডিয়ো ক্লিপ কেন টুইট করছে? তার আগে ও পরে আমি কী বলেছি, সেটা কেন দেখানো হচ্ছে না? মামলা দায়ের করা থেকে শুরু করে যা ইচ্ছে হয়, করতে দিন ওনাদের।”

শুক্রবার একটি ডিজিটাল কনফারেন্সে ভারতের করোনা পরিস্থিতি নিয়েও তুমুল সমালোচনা করেন কমল নাথ। তিনি বলেন, “গত বছর গোটা বিশ্ব বলছিল যে চাইনিজ ভাইরাসের মাধ্যমে করোনা প্যানডেমিকের সৃষ্টি হয়েছে। এখন আমাদের দেশ বিখ্যাত হয়ে গিয়েছে ভারতীয় করোনার জন্য। বিভিন্ন দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীরা এই নিয়ে কথা বলছেন।”

তিনি আরও যোগ করে বলেন, “আগে পরিচয় ছিল মেরা ভারত মহান, এখন মেরা ভারত কোভিড- দেশের নতুন পরিচয় হয়ে দাঁড়িয়েছে। সরকারের করোনা সম্পর্কিত তথ্য লুকোনার চেষ্টা পরিস্থিতিকে আরও খারাপ করে দেবে। বর্তমান সরকার করোনার সঙ্গে লড়ছে না, বরং আলোচনার বিরুদ্ধে লড়াই করছে। মোদী সরকার কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণের বদলে নিজেদের ভাবমূর্তি তৈরি করতেই ব্যস্ত।”

করোনায় মৃতের আসল তথ্য লুকোনো হচ্ছে বলেও দাবি করেন কমল নাথ। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান করোনায় মৃতদের পরিবারকে এক লক্ষ টাকার আর্থিক সাহায্যের যে প্রতিশ্রুতি দিয়েছেন, তার পাল্টা জবাবে তিনি এক লাখের বদলে পাঁচ লাখ টাকা দেওয়ার দাবিও জানান।

বিজেপির তরফে প্রাক্তন মুখ্যমন্ত্রীর এইধরনের মন্তব্যের সমালোচনা করে জানানো হয় যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে যে করোনার কোনও ভ্যারিয়েন্টকেই কোনও দেশের নামে রাখা হয়নি। বহু কংগ্রেস নেতারা এই ধরনের ভুল বক্তব্য রেখে দেশের ভাবমূর্তি নষ্ট করছে।

আরও পড়ুন: অতর্কিতে জঙ্গি হামলা অসম প্যারামিলিটারি বাহিনীর উপর, গুলির লড়াইয়ে নিহত ১ জওয়ান, আহত ২