‘এনআরসি করতে হবে রাজ্যে’, শাহের ‘ক্রোনোলজি’ এ বার শুভেন্দুর কণ্ঠে

দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাতের পরই টিভি৯ বাংলার মুখোমুখি হয়ে ফের একবার বঙ্গে এনআরসি করার দাবি করতে করতে শোনা যায় তাঁকে।

'এনআরসি করতে হবে রাজ্যে', শাহের 'ক্রোনোলজি' এ বার শুভেন্দুর কণ্ঠে
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 12:33 AM

কলকাতা: একসময় ‘ক্রোনোলজি’ বুঝিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কীভাবে প্রথমে সিএএ ও পরে এনআরসি কার্যকর করতে চাইছে কেন্দ্র, তা নিজেই বলেছিলেন তিনি। কিন্তু এরপর নাগরিকপঞ্জী আইনকে কেন্দ্র করে দিল্লিতে হিংসার ঘটনা ঘটে, এবং তারপর শুরু হয় করোনার প্রথম ঢেউ। তারপর থেকেই একপ্রকার ঠাণ্ডা ঘরে ঢুকে রয়েছে এনআরসি প্রসঙ্গ। এ দিন নতুন করে সেই জল্পনা উস্কে দিলেন শুভেন্দু অধিকারী। দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাতের পরই টিভি৯ বাংলার মুখোমুখি হয়ে ফের একবার বঙ্গে এনআরসি করার দাবি করতে শোনা যায় তাঁকে।

শুভেন্দুকে এ দিন বলতে শোনা যায়, “সিএএ হয়েছে, এনআরসি-ও করতে হবে এটাই আমাদের দাবি।” যদিও এই প্রসঙ্গে উল্লেখ করা প্রয়োজন, কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত ২০১৯-এর সংশোধিত নাগরিকত্ব আইন প্রয়োগ করা শুরু করেনি। অমিত শাহ ভোটের প্রচারে এসে ঠাকুরনগরে বলেছিলেন, একবার টিকাকরণের কাজ সম্পূর্ণ হলে তবেই নাগরিকত্ব দেওয়া শুরু হবে। যদিও এরই মধ্যে দিনকয়েক আগেই পূর্ববর্তী একটি নাগরিকত্ব আইনে অমুসলিম শরণার্থীদের নাগরিত্ব দেওয়ার প্রক্রিয়া চালু করেছে কেন্দ্র। যদিও নাগরিকত্ব পাওয়ার তালিকায় এ রাজ্যের শরণার্থীদের নাম নেই।

আরও পড়ুন: ‘যন্ত্রণায় জ্বলছেন’ মুকুল; বিজেপির বৈঠকে গরহাজির থেকে বললেন, ‘আমাকে কেউ জানায়ইনি’

ভোটের প্রচারে এসে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অমিত শাহকেও বলতে শোনা যায়, এনআরসি-র বিষয়টি নিয়ে আপাতত চিন্তাভাবনা করা হচ্ছে না। তা সত্ত্বেও শুভেন্দুর আজকের বক্তব্যে নতুন করে জল্পনা বেড়েছে এ রাজ্যে এনআরসি করা নিয়ে। তিনি বলেন, “তৃণমূল বাংলাদেশের অনুপ্রবেশকারীদের সামনে রেখে ভোট করাচ্ছে। আর যেখানে সেটা করতে পারছে না সেখানে পুলিশকে দিয়ে করাচ্ছে। এনআরসি করতে হবে। নাগরিকপঞ্জী তৈরি না হলে আপনি চিহ্নিতকরণ করবেন কীভাবে?”

আরও পড়ুন: ২৩ জুন থেকে রাজ্যজুড়ে ধর্নায় নামছে বিজেপি, দিলীপ বললেন, ‘রাষ্ট্রপতির কাছে যাব’