ব্রাজিল পাড়ি দিচ্ছে কোভ্যাক্সিন, প্রথম ধাপে ৪০ লক্ষ ‘মেড ইন ইন্ডিয়া’ করোনা টিকা পাঠাবে সংস্থা

গত ২৬ ফেব্রুয়ারিই ব্রাজিলের সঙ্গে ২ কোটি টিকা রফতানির চুক্তি স্বাক্ষর করে ভারত বায়োটেক সংস্থা। কিন্তু উৎপাদন প্রক্রিয়া নিয়ে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক সন্তুষ্ট না হওয়ায় রফতানিতে সম্মতি মেলেনি।

ব্রাজিল পাড়ি দিচ্ছে কোভ্যাক্সিন, প্রথম ধাপে ৪০ লক্ষ 'মেড ইন ইন্ডিয়া' করোনা টিকা পাঠাবে সংস্থা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 06, 2021 | 8:09 AM

নয়া দিল্লি: এ বার ব্রাজিল পাড়ি দেবে ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিন। শনিবারই জানা যায়, দীর্ঘ টালবাহানার পর কয়েকটি শর্তে ভারত থেকে ব্রাজিলে টিকা রফতানির অনুমতি পাওয়া গিয়েছে। ভারতের পাশাপাশি রাশিয়ার স্পুটনিক ভি-ও আমদানি করবে ব্রাজিল।

গত ২৬ ফেব্রুয়ারিই ব্রাজিলের সঙ্গে ২ কোটি টিকা রফতানির চুক্তি স্বাক্ষর করে ভারত বায়োটেক সংস্থা। কিন্তু উৎপাদন প্রক্রিয়া নিয়ে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক সন্তুষ্ট না হওয়ায় রফতানিতে সম্মতি মেলেনি। সম্প্রতি সংস্থার তরফে “গুড ম্যানুফাকচারিং প্রাকটিস”-র শর্ত পূরণ করে ফের আবেদন জানানো হয়। এরপরই সেই আবেদন বিশেষ কয়েকটি শর্তে গ্রহণ করে ব্রাজিল সরকার।

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রক আনভিয়ার তথ্য অনুযায়ী, আপাতত ৪০ লাখ কোভ্যাক্সিনের টিকা পাঠাবে ভারত বায়োটেক সংস্থা। সেই টিকা প্রয়োগের পর যাবতীয় তথ্য পর্যালোচনা করেই পরবর্তী ধাপে টিকা রফতানির অনুমতি দেবে সরকার।

এই বিষয়ে ব্রাজিল সরকারের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, “শুক্রবার আনভিয়া বিশেষ শর্তে কোভ্যাক্সিন আমদানির অনুমতি দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের অধীনেই নিয়ন্ত্রিত পরিবেশে এই ৪০ লক্ষ টিকা প্রয়োগ করা হবে।” ইতিমধ্যেই ব্রাজিলে কোভ্যাক্সিনের ক্লিনিকাল ট্রায়াল চালানোর অনুমতি পেয়েছে ভারত বায়োটেক সংস্থা।

অন্যদিকে, কোভ্যাক্সিনের পাশাপাশি রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনও ব্রাজিলে আমদানি করা হবে। এই বিষয়ে রাশিয়ার টিকা প্রস্তুতকারক সংস্থার তরফে টুইট করে বলা হয়, “আনভিয়ার অনুমোদন পাওয়ার পর ব্রাজিলেও স্পুটনিক-ভি টিকা ব্যবহার করা হবে। এই নিয়ে ৬৭ তম দেশে স্পুটনিক-ভি টিকা ব্যবহার করা হচ্ছে। টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে সমস্ত উত্তর দিয়েছে স্পুটনিক ভি-র প্রতিনিধি দল।”

আরও পড়ুন: বাংলাদেশে ফের করোনার দাপট, শতকরা ১১ জন পজিটিভ