PM Modi: কাজ ফেলে রাখলে চলবে না, জেলাশাসকদের সময়সীমা বেঁধে দিলেন মোদী

PM Modi: কাজ ফেলে রাখলে চলবে না, জেলাশাসকদের সময়সীমা বেঁধে দিলেন মোদী
ছবি: ফাইল চিত্র

PM Narendra Modi: দেশের প্রতিভা ও নতুনত্বের অভাব নেই। প্রত্যেক জেলার জেলাশাসককে, জেলার লুকিয়ে থাকা বিশেষ গুণ খুঁজে বের করার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 22, 2022 | 3:59 PM

নয়া দিল্লি: শনিবার জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ভার্চুয়াল বৈঠকে দেশের বিভিন্ন জেলার জেলাশাসকরা উপস্থিত ছিলেন। জেলাশাসকদের এদিন তাৎপর্যপূর্ণ বার্তা দেন প্রধানমন্ত্রী। সরকারি কাজ শেষ করার ক্ষেত্রে দ্রুততাকেই প্রাধান্য দিয়েছেন নরেন্দ্র মোদী। নির্দিষ্ট সময় বেঁধে মানুষের কাজ করার ওপর বাড়তি জোর দিয়েছেন নমো। বৈঠকে প্রধানমন্ত্রী বলেন “১০০ শতাংশ পরিষেবা অসুবিধার লক্ষ্যমাত্রা রেখে প্রত্যেকটি জেলায় আমাদের কাজ করতে হবে। নির্দিষ্ট নির্দিষ্ট সময়ে কাজ শেষ করার জন্য বিভিন্ন জেলার ক্ষেত্রে রোডম্যাপ তৈরি করতে হবে যাতে আগামী দুবছরে সব কাজ শেষ হয়ে যায়।”

জেলাশাসকদের নিয়ে এদিনের বৈঠকে আরও একটি উদ্ভাবনী পদ্ধতির কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। পরবর্তী ৩ মাসের মধ্যে মানুষের জীবনযাত্রার মান উন্নততর করতে ১০ কাজকে বেছে নেওয়ার কথা বলেছেন তিনি। ৩ মাসের মধ্যে ওই ১০ টি কাজ অবশ্যই শেষ করতে হবে বলে জানিয়েছেন নমো। দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপনে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ কর্মসূচি নিয়েছে কেন্দ্র। সেই কর্মসূচির আওতায় আরও ৫ টি কাজ বেছে নিয়ে শেষ করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

দেশের প্রতিভা ও নতুনত্বের অভাব নেই। প্রত্যেক জেলার জেলাশাসককে, জেলার লুকিয়ে থাকা বিশেষ গুণ খুঁজে বের করার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। জেলার কর্ম দক্ষতার ওপর নির্ভর করেই বিশ্বে সেই জেলা আলাদা পরিচয় লাভ করতে পারবে বলেই মনে করেন নরেন্দ্র মোদী। জেলাশাসকদের তাঁর বার্তা, “জাতীয় ও আন্তর্জাতিক স্তরে নিজের জেলাকে তুলে ধরার দায়িত্ব আপনাদের।” জেলার বাসিন্দাদের বিশেষ দক্ষতা খুঁজে বের করে সেটা কাজে লাগানোর জন্য জেলাশাসকদের আবেদন করেছেন প্রধানমন্ত্রী।

এই দিনের বৈঠকে ডিজিটাল পরিষেবার ওপর জরদান প্রধানমন্ত্রী। তিনি বলেন, “ভারতে ডিজিটাল পরিকাঠামোতে নিঃশব্দ উন্নয়ন হচ্ছে। জেলার প্রত্যেকটি প্রান্তে ডিজিটাল সুযোগ-সুবিধা যেন পৌছে যায় সেদিকে নজর দিতে হবে।” প্রধানমন্ত্রী জানিয়েছেন, ২২ টি রাজ্যের ১৪২ টি জেলা কাজের ভিত্তিতে পিছিয়ে পড়েছে, সেই জেলাগুলিতে দ্রুততার সঙ্গে কাজ করার আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী।

জেলাশাসকরা তৃণমূল স্তরে কাজ করেন। জেলার ছোটখাটো সমস্যা থেকে শুরু করে যাবতীয় বিষয় তাদের নজরে থাকে। তাই জেলাশাসকদের নিয়ে প্রধানমন্ত্রীর এই বৈঠক তাৎপর্যপূর্ণ। পরবর্তী লোকসভা নির্বাচন আর দুবছর বাকি। নির্বাচনের আগে জেলাগুলিতে সরকার উন্নয়নমুখী কাজ যেন কোন রকম ভাবেই উপেক্ষা করা হয় সেই চিন্তা থেকেই দ্রুত কাজ শেষ করার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: Co-WIN Data Leak: গুগল সার্চেই দেখা যাচ্ছে নাম-ঠিকানা! সত্যিই কি ফাঁস হচ্ছে কো-উইনের তথ্য, কী বলল স্বাস্থ্যমন্ত্রক?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA