আজ নয়! কবে প্রকাশিত হবে সিবিএসই-র ফল?

CBSE class 10 Exam Result: ডিজিলকারে মাধ্যমে (DigiLocker) এ বার দেখা যাবে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির ফলাফল।

আজ নয়! কবে প্রকাশিত হবে সিবিএসই-র ফল?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 8:15 AM

নয়া দিল্লি: এ বছর এক পরিবর্তিত পরিস্থিতিতে সিবিএসই (CBSE)-র ফল প্রকাশিত হচ্ছে। অন্যান্যবারের মতো পরীক্ষা হয়নি। ২০ জুলাইয়ে মধ্যে সিবিএসই বোর্ডের দশম শ্রেণির ফল প্রকাশিত হবে বলে জানানো হয়েছিল বোর্ডের তরফে। কিন্তু আপাতত পিছিয়ে গেল সেই ফল প্রকাশের দিন। আজ, মঙ্গলবার সিবিএসই-র দশম শ্রেণির ফল প্রকাশ হচ্ছে না। আরও সপ্তাহখানেক সময় লেগে যেতে পারে। ঠিক কবে প্রকাশিত হবে ফলাফল, সে বিষয়ে এখনও নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি।

প্রায় ২১.৫ লক্ষ পড়ুয়া সিবিএসই-র ফলাফলের জন্য অপেক্ষা করছে, তাই ফল প্রকাশের দেরি হলেও সপ্তাহ খানেকের বেশি পিছবে না বলেই মনে কর হচ্ছে। সিবিএসই বোর্ডের আধিকারিক রমা শর্মা বলেছেন, ‘ফল প্রকাশের দিন পিছিয়ে গিয়েছে বলা উচিৎ নয়। স্বাভাবিক পরিস্থিতিতে পরীক্ষা হয়নি। ফলাফলের হিসেব হচ্ছে নতুন পদ্ধতিতে। সব স্কুলই তা করছে।’ এর আগে বোর্ডের কন্ট্রোলার সন্যম ভরদ্বাজ জানিয়েছিলেন যে ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফল ও ২০ জুলাইয়ের মধ্যে দশম শ্রেণির ফল প্রকাশিত হবে।

করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দশম শ্রেণির পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করেছিলেন। কোনও পরীক্ষা ছাড়াই একটি বিশেষ মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে সেই পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করে দেওয়া হবে। বোর্ডের তরফে জানানো হয়, ইউনিট টেস্ট, প্রি-বোর্ড পরীক্ষা এবং হাফ-ইয়ার্লি পরীক্ষার ভিত্তিতে নম্বর দেওয়া হবে। অভ্যন্ত রীণ মূল্যায়নের ভিত্তিতে যাতে পড়ুয়াদের অহেতুক বেশি নম্বর দেওয়া না হয়, সে জন্য গত তিন শিক্ষাবর্ষে স্কুলের সেরা ফলের নিরিখেই বিচার হবে।

বোর্ডের তরফে জানানো হয়েছে, ডিজিলকারে মাধ্যমে (DigiLocker) দেখা যাবে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির ফলাফল। DigiLocker অ্যাকাউন্ট থেকে মার্কশিটের পাশাপাশি বাকি সব ধরনের সার্টিফিকেট ডাউনলোড করা যাবে। পরীক্ষা বাতিল হয়ে যাওয়ার কারণে যেহেতু এ বছর অ্যাডমিট কার্ডও ইস্যু করা যায়নি, তাই রোল নম্বরও পাওয়া যায়নি। তবে এই সমস্ত মুশকিল আসান করতে DigiLocker অ্যাপ্লিকেশনের সূচনা করা হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে। আরও পড়ুন: শতাধিক দেশে ভয় ধরিয়েছে ‘ডেল্টা’, নতুন সাবধান বাণী শোনাল ‘হু’