শতাধিক দেশে ভয় ধরিয়েছে ‘ডেল্টা’, নতুন সাবধান বাণী শোনাল ‘হু’

গত বছর অক্টোবরে মহারাষ্ট্রে প্রথম মেলে এই স্ট্রেন। তার হাত ধরেই দ্বিতীয় তরঙ্গের হানা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শতাধিক দেশে ভয় ধরিয়েছে 'ডেল্টা', নতুন সাবধান বাণী শোনাল 'হু'
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 6:32 AM

নয়া দি্ল্লি: গবেষকদের মতে ২০১৯-এর শেষের দিকে প্রথম হানা দেয় করোনা ভাইরাস (Covid 19)। কিন্তু যত দিন যাচ্ছে ততই রূপ বদলাচ্ছে এই ভাইরাস। নিত্য নতুন তৈরি হওয়া ভাইরাসের স্ট্রেন (Strain of coronavirus) চিন্তায় ফেলে দিচ্ছে বিজ্ঞানীদের। তবে এই সব স্ট্রেনের মধ্যে ডেল্টাই (Delta strain) যে আগামিদিনে সবথেকে শক্তিশালী হয়ে উঠতে চলেছে, সে ব্যাপারে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। হু-এর দক্ষিণ-পূর্ব এশিয়ার রিজিওনাল ডিরেক্টর ড. পুনম ক্ষেত্রপাল বলেন, ‘বিশ্বে সবথেকে ভয়ঙ্কর স্ট্রেন হয়ে উঠতে চলেছে ডেল্টা।

ইতিমধ্যেই ইউকে, আমেরিকা বা সিঙ্গাপুরের মতো একাধিক দেশে পৌঁছে গিয়েছে ডেল্টা। সেই প্রসঙ্গ টেনে ড. ক্ষেত্রপাল সোমবার বলেন, ‘ ১০০টিরও বেশি দেশে পৌঁছে গিয়েছে ডেল্টা স্ট্রেন। এই স্ট্রেন যে ভাবে ছড়াচ্ছে তাতে আগামিদিনে বিশ্ব জুড়ে সবথেকে ভয়ঙ্কর আকার ধরবে ডেল্টা।’ অন্যদিকে, আমেরিকার স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফৌসি বলেন, ‘বর্তমানে বিশ্বে করোনার সবথেকে শক্তিশালী স্ট্রেন এই ডেল্টা।

ভারতের  SARS-CoV-2 জেনোমিক কনসর্টিয়ামের অন্যতম কর্তা ড. এনকে অরোরাও সোমবার জানিয়েছেন, পূর্বসূরী আলফার থেকে অন্তত ৪০-৬০ শতাংশ বেশি হারে ছড়ায় ডেল্টা। তিনি জানান, ডেল্টা ভ্যারিয়েন্ট এতটাই শক্তিশালী যে খুব দ্রুত মানুষের শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা ভেদ করে থাবা বসাতে পারে।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে ভারতে প্রথম ডেল্টা ভ্যারিয়েন্টের সন্ধান পান গবেষকরা। ভারতের করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য এই স্ট্রেনকেই দায়ী বলে মনে করা হয়। করোনার দ্বিতীয় তরঙ্গে অন্তত ৮০ শতাংশ রোগীর ক্ষেত্রে এই ডেল্টা স্ট্রেন দায়ী ছিল বলে মনে করেন বিজ্ঞানীরা। প্রথম মহারাষ্ট্রে এই স্ট্রেনের সন্ধান পাওয়া যায়। পরে ক্রমশ উত্তর ও পশ্চিমের রাজ্যগুলিতে ছড়িয়ে পড়ে এটি। সব থেকে প্রবেশ করে ভারতের মধ্য ও পূর্বের রাজ্যগুলিতে। আরও পড়ুন: প্রেমে ‘প্রত্যাখ্যান’, প্রেমিকের সামনেই বিষ খেয়ে আত্মঘাতী লাভপুর গণধর্ষণে নির্যাতিতা তরুণী