মহারাষ্ট্রে তৈরি হবে কোভ্যাক্সিন, অনুমতি দেওয়ায় নমোকে ধন্যবাদ ঠাকরের

কোভ্যাক্সিন (Covaxin) উৎপাদন করতে চেয়ে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মহারাষ্ট্রে তৈরি হবে কোভ্যাক্সিন, অনুমতি দেওয়ায় নমোকে ধন্যবাদ ঠাকরের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 9:08 AM

মুম্বই: একেবারে নিজস্ব দেশীয় প্রযুক্তিতে আইসিএমআরের সঙ্গে হাত মিলিয়ে কোভ্যাক্সিন (Covaxin) নিয়ে এসেছিল ভারত বায়োটেক। দেশে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মাধ্যমে এখন করোনা টিকাকরণ চলছে। এ বার মহারাষ্ট্র সরকারকে কোভ্যাক্সিন উৎপাদনের অনুমতি দিল কেন্দ্র। তার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

করোনা টিকা উৎপাদিত হবে মহারাষ্ট্রের রাজ্য সরাকারের অধীনস্থ হফকিন ইনস্টিটিউটে। ঠাকরের অফিস থেকে টুইট করে লেখা হয়েছে, “বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ হফকিন ইনস্টিটিউটকে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন উৎপাদনের অনুমতি দিয়েছে। এই অনুমোদনের জন্য মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।”

কোভ্যাক্সিন আগে স্রেফ তৈরি করত হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। এরপর কোভ্যাক্সিন উৎপাদন করতে চেয়ে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সেই আবেদন মঞ্জুর করে মহারাষ্ট্রকে কোভ্যাক্সিন উৎপাদন করার ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। দেশের মধ্যে সবেচেয়ে বেশি করোনা বিধ্বস্ত মহারাষ্ট্র। সে রাজ্যে রোজ প্রায় ৬০ হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। অক্সিজেন ও ভেন্টিলেটরযুক্ত বেড না মেলায় ঠাকরে রাজ্যের পরিস্থিতি ভয়াবহ। অন্যদিকে পর্যাপ্ত টিকা নেই বলেও কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ করেছিল মহারাষ্ট্র প্রশাসন। এমতাবস্থায় রাজ্যে ভ্যাকসিন উৎপাদন হলে সমস্যআ কিছুটা মিটবে বলেই মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন: করোনা রোগীদের চিকিৎসায় বিনামূল্যে ১০০ টন অক্সিজেন দেবে অম্বানীর সংস্থা