করোনা রোগীদের চিকিৎসায় বিনামূল্যে ১০০ টন অক্সিজেন দেবে অম্বানীর সংস্থা

গতবছর কোভিড হাসপাতাল তৈরি করেছিলেন মুকেশ অম্বানী। এ বার অক্সিজেন সঙ্কট মেটাতেও হাত বাড়িয়ে দিলেন তিনি।

করোনা রোগীদের চিকিৎসায় বিনামূল্যে ১০০ টন অক্সিজেন দেবে অম্বানীর সংস্থা
বিনামূল্যে ১০০ টন অক্সিজেন দেবে অম্বানীর সংস্থা।
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 7:49 AM

মুম্বই: করোনার দ্বিতীয় ঢেউয়েও ফের একবার প্রভাবিত ঠাকরে রাজ্য। বাণিজ্য নগরী মুম্বই সহ মহারাষ্ট্রের একাধিক জায়গায় হাসপাতাল পরিপূর্ণ হয়ে গিয়েছঝে করোনা রোগীতে। কিন্তু চিকিৎসায় বাধা হয়ে দাঁড়িয়েছে অক্সিজেন পরিষেবা। একাধিক হাসপাতালে দেখা দিয়েছে অক্সিজেন সঙ্কট। এই পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন শিল্পপতি মুকেশ অম্বানীর সংস্থা রিলায়েন্স। বিনামূল্যে ১০০ টন অক্সিজেন মহারাষ্ট্রে পাঠানো হবে বলে জানিয়েছে সংস্থা।

কেবল বিনামূল্যে অক্সিজেনই নয়, গুজরাটের জামনগর থেকে মহারাষ্ট্র অবধি নিখরচায় সেই অক্সিজেন পৌছে দেওয়া হবে বলেও জানানো হয়েছে। সংস্থার তরফে এই বিষয়ে কোনও বিবৃতি জারি না করা হলেও, মহারাষ্ট্রের মন্ত্রী একনাথ শিন্ডে জানিয়েছেন, রিলায়েন্সের তরফে ১০০ টন অক্সিজেন দেওয়া হবে মহারাষ্ট্রের হাসপাতালগুলিতে।

মূলত পেট্রলিয়াম কয়লাকে গ্যাস পরবর্তিত করার জন্যি শিল্প প্রতিষ্ঠানগুলিতে অক্সিজেনের ব্যবহার করা হয়, তবে তা সম্পূর্ণ পরিশুদ্ধ নয়। হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসার জন্য ব্যবহারের উদ্দেশ্যে আলাদাভাবে অক্সিজেন পরিশুদ্ধ করা হচ্ছে বলেই জানা গিয়েছে। এর আগে গতবছরও করোনা চিকিৎসার জন্য বিশেষ হাসপাতাল খুলেছিলেন মুকেশ অম্বানী।

অন্যদিকে, ভারত পেট্রলিয়ামের তরফেও কেরলের কোচিতে ২০ টন অক্সিজেন মজুত করা হয়েছে। রাজ্যের করোনা রোগীদের চিকিৎসার জন্য এই অক্সিজেন সরবরাহ করা হবে।

বিগত কয়েক দিন ধরেই মুম্বই, নাসিক সহ একাধিক জেলায় অক্সিজেনের ঘাটতির বিষয়টি সামনে এসেছে। গতকালই নাসিকের উমা হাসপাতালের এক চিকিৎসক জানান, অক্সিজেনের ঘাটতি থাকায় অধিক সংখ্যক রোগী ভর্তি নেওয়া যাচ্ছে না। হাসপাতালে প্রতিদিন ৫০টি অক্সিজেন সিলিন্ডার লাগে, সেখানে বর্তমানে কেবল ৩০টি সিলিন্ডার পাঠানো হচ্ছে।

আরও পড়ুন: কুম্ভের পর এ বার উগাড়ি, করোনার চোখ রাঙানি ভুলেই গোবর খেলায় ব্যস্ত কুর্নুলবাসী