‘বিশ্বমানের রাজধানী শহর গঠনে প্রথম ধাপ নতুন সংসদ’, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত কেন্দ্রের

কেন্দ্রীয়মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri) আদালতকে ধন্যবাদ জানান, একইসঙ্গে বলেন, "কেন্দ্র পরিবেশ সুরক্ষার দিকটি নিয়ে অত্যন্ত সচেতন।"

'বিশ্বমানের রাজধানী শহর গঠনে প্রথম ধাপ নতুন সংসদ', সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত কেন্দ্রের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 05, 2021 | 2:57 PM

নয়া দিল্লি: সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত জানাল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার শীর্ষ আদালত নয়া সংসদভবন গঠনের কাজে সবুজ সংকেত দেয়। এরপরই কেন্দ্রীয়মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri) আদালতকে ধন্যবাদ জানান, একইসঙ্গে বলেন, “কেন্দ্র পরিবেশ সুরক্ষার দিকটি নিয়ে অত্যন্ত সচেতন।”

২০০০ কোটি খরচে তৈরি কেন্দ্রের এই প্রকল্পে রাজধানী তথা দেশের ভোলবদলে যাবে বলেই দাবি করেন হরদীপ সিং পুরী। টুইট করে তিনি বলেন, “দিল্লি একটি বিশ্বমানের রাজধানী শহরে পরিণত হতে চলেছে। এর প্রথম ধাপই হল নয়া সংসদ ভবন। ২০২২ সালে স্বাধীনতার ৭৫ বছর পূর্তির সময়েই নতুন সংসদ ভবন তৈরি হয়ে যাবে।”

অপর একটি টুইটে তিনি লেখেন, “বহুকাঙ্ক্ষিত সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ শুরু করার অনুমতি দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের রায়কে আমরা স্বাগত জানাই। কেন্দ্রীয় সরকার সর্বদাই পরিবেশের প্রতি সচেতন। নির্মাণ কাজ চলাকালীনও সুরক্ষার সর্বোচ্চ মান মেনে চলা হবে।”

আরও পড়ুন: কেরলেও বার্ড ফ্লু, সংক্রমণ রুখতে মারা পড়তে পারে ৩৬ হাজার পাখি

প্রধানমন্ত্রী স্বপ্নের এই প্রকল্পের বিরুদ্ধে বহু আবেদন জমা প়ড়েছিল সুপ্রিম কোর্টে (Supreme Court)। এই প্রকল্পে দিল্লির ৮৬ একর সবুজাঞ্চল ধ্বংস হয়ে যাবে এবং এই বিশাল নির্মাণকার্যের ফলে দিল্লিতে শব্দ ও বায়ুদূষণের মাত্রা ব্যাপক হারে বৃদ্ধি পাবে বলে দাবি করা হয়েছিল আবেদনপত্রে।

সেই আবেদনের ভিত্তিতেই নতুন সংসদ ভবনের নির্মাণ কাজে স্থগিতাদেশ জারি করে সুপ্রিম কোর্ট। ১০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী( Narendra Modi) কেবল সংসদ ভবনের ভিত্তি প্রস্থর (Foundation Stone) স্থাপন করেন। কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, শীর্ষ আদালতের সিদ্ধান্ত ঘোষণা না হওয়া অবধি কোনও নির্মাণকাজ শুরু হবে না।

আজ তিন বিচারপতির বেঞ্চের তরফে আবেদন খারিজ করে দেওয়া হয় এবং জানানো হয়,প্রকল্পের কোনও ছাড়পত্রেই সমস্যা নেই। যে জমিটি সংসদ ভবন নির্মাণের জন্য বাছা হয়েছে, তাও ব্যবহার করা যেতে পারে। তবে বিচারপতি সঞ্জীব খান্না কিছুটা ভিন্নমত হয়ে রায়ঘোষণা করেন। নির্মাণকাজ চলাকালীন দূষণ প্রতিরোধে তিনি ‘স্মগ গান’ (Smog Gun) ব্যবহারের নির্দেশ দেন।

আরও পড়ুন: ‘কন্যা’ ডিএসপিকে স্যালুট ‘বাবা’ সার্কেল ইন্সপেক্টরের, আপ্লুত নেটমহল