Cheetah: ‘নাইজেরিয়ার চিতারা’ লাম্পি ভাইরাস ছড়াচ্ছে বলে দাবি কংগ্রেসের নেতার মন্তব্যে, তুলোধনা বিজেপির

Nana Patole: সম্প্রতি এ রকমই হাস্যকর মন্তব্য করেছেন মহারাষ্ট্রের কংগ্রেস প্রধান। তার পর থেকেই বিষয়টি নিয়ে ব্যাপক বিতর্ক ছড়িয়েছে।

Cheetah: ‘নাইজেরিয়ার চিতারা’ লাম্পি ভাইরাস ছড়াচ্ছে বলে দাবি কংগ্রেসের নেতার মন্তব্যে, তুলোধনা বিজেপির
বিতর্কিত মন্তব্য নানা পাটোলে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2022 | 8:31 AM

মুম্বই: দেশের বিভিন্ন প্রান্তে গবাদি পশুদের মধ্যে লাম্পি  ভাইরাস ছড়াচ্ছে, তা ‘নাইজেরিয়া’ থেকে আসা চিতাদের মধ্যে থেকে ছড়িয়েছে। কৃষক আইন প্রত্যাহারের ‘বদলা নিতে’ মোদী এই কাজ করেছেন। সম্প্রতি এ রকমই হাস্যকর মন্তব্য করেছেন মহারাষ্ট্রের কংগ্রেস প্রধান। তার পর থেকেই বিষয়টি নিয়ে ব্যাপক বিতর্ক ছড়িয়েছে। ইতিমধ্যেই কংগ্রেস নেতা নানা পাটোলের সমালোচনা করেছে বিজেপি। মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশও তীব্র ভাষায় আক্রমণ শানিয়েছেন পাটোলেকে।

মহারাষ্ট্রের কংগ্রেসের অন্যতম মুখ পাটোলে বলেছেন, “নাইজেরিয়াতে অনেক দিন ধরেই লাম্পি ভাইরাসের প্রাদুর্ভাব ছিল। সেখান থেকে চিতাদের আনা হয়েছে। কৃষকদের যাতে ক্ষতি হয়, সে জন্য সরকার ইচ্ছাকৃত এই কাজ করেছে।” পাটোলে আরও বলেছেন, “প্রধানমন্ত্রী কৃষি আইন নিয়ে কৃষকদের সঙ্গে কোনও কথা বলেননি। এবং চিতা এনে তাঁদের উপর প্রতিশোধ নেওয়ার চেষ্টা করছেন।”

প্রসঙ্গত, নামিবিয়া থেকে সম্প্রতি আটটি চিতা ভারতে আনা হয়েছে মধ্য প্রদেশের কুনো জাতীয় উদ্যানে রাখা হয়েছে ওই চিতাদের। লাম্পি ভাইরাস বেশ কিছু রাজ্যে গবাদি পশুদের মধ্যে ছড়াচ্ছে। এই ভাইরাসের আক্রমণে গবাদি পশুদের চামড়ায় ক্ষত তৈরি হচ্ছে। কিন্তু নামিবিয়া থেকে চিতাদের আনার অনেক আগে থেকেই এই রোগের প্রাদুর্ভাব দেখা গিয়েছে।

কিন্তু পাটোলের মন্তব্যের প্রেক্ষিতে কড়া ভাষায় জবাব দিয়েছে বিজেপি। মহারাষ্ট্রে উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ বলেছেন, “সংবাদমাধ্য়মের নজর পেতে আজেবাজে কথা বলেন এই নেতাকরা। নানা পাটোলে নিজেও জানেন না কেথা থেকে আনা হয়েছে ওই চিতাদের। কিছু না জেনে কথা বলা উনার স্বভাব।” মহারাষ্ট্রের বিজেপি নেতা শেহজাদ পাটোলেকে ‘মহারাষ্ট্রের রাহুল গান্ধী’ বলে কটাক্ষ করেছেন। তিনি বলেছেন, “নানা পাটোলে যিনি মহারাষ্ট্রের রাহুল গান্ধী বলেছেন নাইজেরিয়া থেকে চিতাদের আনা হয়েছে। কিন্তু চিতা আনা হয়েছে নামিবিয়া থেকে। তিনি কী জানেন নাইজেরিয়া এবং নামিবিয়া ২টি আলাদা দেশ? কংগ্রেসের কাজই মিথ্য ছড়ানো।”