সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র, আইপিএস অফিসারের বিরুদ্ধে ‘দেশদ্রোহের’ মামলা

জিপি সিং ১৯৯৪-এর আইপিএস ব্যাচের অফিসার। এর আগে এসিবি ও ইওডব্লিউর এডিজি পদে ছিলেন।

সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র, আইপিএস অফিসারের বিরুদ্ধে 'দেশদ্রোহের' মামলা
ছবি - এএনআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 2:57 PM

রায়পুর: দুর্নীতি দমন শাখা ও অর্থনীতি অপরাধ শাখার তদন্তে চাঞ্চল্যকর তথ্য। সেই তথ্যের ভিত্তিতেই ছত্তীসগঢ়ের আইপিএস অফিসার জিপি সিংয়ের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করেছে পুলিশ। শুক্রবার এসিবি (Anti Corruption Bureau) ও ইওডব্লিউ (Economic offense Wing) হানা দিয়েছিল জিপি সিংয়ের বাড়িতে। তারপরই এই মামলা। পুলিশ সূত্রে খবর, জিপি সিংয়ের কাছ থেকে এমন কিছু নথি পাওয়া গিয়েছে, যেখান থেকে পরিষ্কার যে তিনি জনপ্রতিনিধি ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের পরিকল্পনা করছিলেন।

অতিরিক্ত ডিরেক্টর জেনারেল জিপি সিং আগেই বরখাস্ত হয়েছেন। তাঁর বিষয়ে তদন্তে নেমে ১৫টি জায়গায় তল্লাশি চালিয়ে ১০ কোটি টাকার সম্পত্তি ও একাধিক গুরুত্বপূর্ণ নথি এসেছে এসিবি ও ইওডব্লিউর হাতে। বৃহস্পতিবার রাতে এরপর পুলিশ তাঁর বিরুদ্ধে ১২৪-এ ও ১৫৩-এ ধারায় মামলা দায়ের করেছে। এ কথাই জানিয়েছেন রায়পুরের কোটওয়ালি থানার সিনিয়র সুপারইন্টিন্ডেন্ট অব পুলিশ অজয় যাদব।

জিপি সিং ১৯৯৪-এর আইপিএস ব্যাচের অফিসার। এর আগে এসিবি ও ইওডব্লিউর এডিজি পদে ছিলেন। বরখাস্ত হওয়ার আগে রাজ্য পুলিশ অ্যাকাডেমির ডিরেক্টর পদে আসীন ছিলেন। জানা গিয়েছে, জিপি সিংয়ের বাড়িতে তল্লাশি চালিয়ে বিভিন্ন টুকরো টুকরো কাগজ উদ্ধার হয়েছে। যা একত্রিত করলে ষড়যন্ত্রের অভিসন্ধি স্পষ্ট হচ্ছে। ওই কাগজে বিভিন্ন জনপ্রতিনিধি ও সরকারের বিরুদ্ধে আপত্তিজনক মন্তব্য ও গোপন তথ্য ছিল।

একইভাবে জিপি সিংয়ের সহযোগী মণি ভূষণের বাড়ি থেকেও একটি ৫ পাতার নথি উদ্ধার হয়েছে। যেখানে বিভিন্ন সরকারি প্রকল্প ও জনপ্রতিনিধিদের বিরুদ্ধে উসকানিমূলক বিষয় রয়েছে। আরও পড়ুন: ভ্যাকসিন নয়, বিদেশ ভ্রমণের শর্ত হোক করোনা পরীক্ষা, দাবি জয়শঙ্করের