ভ্যাকসিন নয়, বিদেশ ভ্রমণের শর্ত হোক করোনা পরীক্ষা, দাবি জয়শঙ্করের

রাশিয়ার বিদেশমন্ত্রী সারজে ল্যাভরস ও জয়শঙ্কর একটি যৌথ সাংবাদিক বৈঠকে করোনা সংক্রান্ত একাধিক বিষয়ে কথা বলেন।

ভ্যাকসিন নয়, বিদেশ ভ্রমণের শর্ত হোক করোনা পরীক্ষা, দাবি জয়শঙ্করের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 1:53 PM

নয়া দিল্লি: বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কোনটা শর্ত হবে টিকা না কি করোনা পরীক্ষা (COVID Test)। এই নিয়ে এর আগেও ভিন্ন দেশের ভিন্ন মত দেখা গিয়েছে। ভারতে কোভ্যাক্সিন-প্রাপ্তদের বিদেশে গিয়ে অসুবিধার খবরও প্রকাশ্যে এসেছে। যেহেতু বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও কোভ্যাক্সিনকে এখনও অনুমোদন দেয়নি, তাই বিদেশে টিকাপ্রাপ্তদের অসুবিধা এড়াতে চায় ভারত। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের দাবি, বিদেশ ভ্রমণের শর্ত হওয়া উচিত করোনা পীরক্ষা, ভ্যাকসিন নয়।

রাশিয়ার বিদেশমন্ত্রী সারজে ল্যাভরস ও জয়শঙ্কর একটি যৌথ সাংবাদিক বৈঠকে করোনা সংক্রান্ত একাধিক বিষয়ে কথা বলেন। যেখানে জয়শঙ্কর জানান, বিমানে ওঠার আগে এবং অবতরণের পর পরীক্ষার শর্ত দেওয়া হোক। এ বিষয়ে একটি পাকাপাকি সিদ্ধান্তে আসার কথা বলেন তিনি। এ ছাড়া জয়শঙ্কর বলেন, “করোনা আবহে আরও কাছাকাছি এসেছে রাশিয়া ও ভারত।”

বিদেশমন্ত্রী স্পুটনিক প্রতিষেধকের প্রসঙ্গ টেনে এনে বলেন, “একই সমস্যায় সারা বিশ্বকে একত্রিত হয়ে সামাধানসূত্র বের করতে হবে।” এ বিষয়ে রাশিয়ার বিদেশমন্ত্রীও জয়শঙ্করের সুরেই কথা বলেন। তিনি জানান, চুক্তির মাধ্যমে টিকাপ্রাপকদের শংসাপত্র সংক্রান্ত বিষয়ে ভারতের সঙ্গে আলোচনায় আসতে রাজি রাশিয়া। উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়ন কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে এখনও মান্যতা দেয়নি।

দীর্ঘদিন ধরে ধৈর্যের পরীক্ষা দিয়ে অবশেষে কড়া পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। কয়েকদিন আগে বিদেশমন্ত্রকের সূত্র এএনআইকে জানিয়েছে, ইউরোপ যদি ভারতের ভ্যাকসিনকে মান্যতা না দেয়, তাহলে ভারতও ইউরোপের ভ্যাকসিনকে মান্যতা দেবে না। দিল্লির এই কঠোর পদক্ষেপের পর ইউরোপের দেশগুলি সম্মিলিতভাবে কী সিদ্ধান্ত নেয়, এখন সেদিকেই নজর থাকবে কূটনৈতিক মহলের। একই সঙ্গে ভারতীয়দের বিদেশ-যাত্রার ক্ষেত্রে যে ধরনের সমস্যা হচ্ছে তার কোনও সমাধান সূত্র বের হয় কি না, নজর রাখতে হবে সেদিকেও।

আরও পড়ুন: আমূলের পর দাম বাড়ছে মাদার ডেয়ারি দুধেরও