২ সন্তান নীতি অনুসরণে সরকারি সুবিধা, নিয়ম ভাঙলে নির্বাচনে ‘না’, জনসংখ্যা নিয়ন্ত্রণে যোগীরাজ্যেও নয়া বিল

Uttar Pradesh Population Control Bill: যে সমস্ত সাধারণ মানুষ এই দুই সন্তান নীতি অনুসরণ করবে, তাদের জল, বিদ্যুতের বিল, বাড়ির কর, গৃহ ঋণের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

২ সন্তান নীতি অনুসরণে সরকারি সুবিধা, নিয়ম ভাঙলে নির্বাচনে 'না', জনসংখ্যা নিয়ন্ত্রণে যোগীরাজ্যেও নয়া বিল
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 5:08 PM

লখনউ: অসমের পথে হেঁটেই এ বার উত্তর প্রদেশেও আসতে চলেছে জননিয়ন্ত্রণ আইন। শুক্রবারই খসড়া বিল প্রকাশ করে উত্তর প্রদেশ রাজ্য আইন কমিশন। খসড়া বিলের লক্ষনীয় অন্যতম দুটি বিষয় হল, যারা দুই সন্তান নীতি অনুসরণ করবেন, তাদের সরকারের তরফে বিশেষ সুযোগ-সুবিধা দেওয়া হবে। অন্যদিকে, যাদের দুইয়ের অধিক সন্তান হবে, তারা সরকারি সুবিধা থেকে বঞ্চিত হবেন।

সূত্র অনুযায়ী, আগামিকাল, রবিবারই কার্যকর করা হবে জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি, যার মেয়াদ ২০৩০ সাল অবধি। এরই মাঝে আনা হবে জনসংখ্যা নিয়ন্ত্রণের  নতুন আইনও। এ বিষয়ে উত্তর প্রদেশের রাজ্য আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এএন মিত্তল জানান, রাজ্যের জনসংখ্যা নিয়ন্ত্রণে এই নতুন বিলে একাধিক নিয়ম আনা হয়েছে। একদিকে যেমন, দুইয়ের অধিক সন্তান থাকলে স্থানীয় নির্বাচনে লড়ার অধিকার দেওয়া হবে না, তেমনই আবার সরকারি চাকরির জন্যও আবেদন করা যাবে না। নতুন বিলে এক পরিবারে সর্বোচ্চ রেশন কার্ডের সংখ্যাও চারে বেঁধে দেওয়া হয়েছে।

সরকারি চাকুরিরতদের ক্ষেত্রে, যারা দুই সন্তান নীতি অনুসরণ করবে, তাদের চাকরির মেয়াদকালে দুইবার অতিরিক্ত বেতন বৃদ্ধির সুবিধা দেওয়া হবে, জমি বা বাড়ি কেনার ক্ষেত্রে সহায়তা, বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পরিষেবায় ছাড় ও জাতীয় পেনশন স্কিমের অধীনে ইপিএফে অতিরিক্ত তিন শতাংশ অর্থ মিলবে। যাদের একটি সন্তান রয়েছে, তাদের বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা ও সন্তানের ২০ বছর অবধি পড়াশোনার খরচ বহন করবে সরকার।

সরকারি চাকুরিরত ছাড়াও যে সমস্ত সাধারণ মানুষ এই দুই সন্তান নীতি অনুসরণ করবে, তাদের জল, বিদ্যুতের বিল, বাড়ির কর, গৃহ ঋণের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। একই সঙ্গে মহিলা ও পুরুষদের বন্ধাত্যকরণের জন্য়ও বিশেষ নিয়ম চালু করা হবে। ইতিমধ্যেই উত্তর প্রদেশ আইন কমিশনের ওয়েবসাইটে এই খসড়া  বিলটি আপলোড করা হয়েছে এবং রাজ্যবাসীর কাছ থেকে তাদের মতামত জানতে চাওয়া হয়েছে। আগামী ১৯ জুলাই অবধি মতামত জানানো যাবে। আগামী রবিবার, অর্থাৎ ১১ জুলাই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই নতুন জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি ঘোষণা করবেন।

আরও পড়ুন: ভিডিয়ো: লাঠি পেটা, চুলের মুঠি ধরে মার, গোপনাঙ্গেও বাঁশ দিয়ে আঘাত, চুপ করেই রইল দলিত যুবক!