স্বীকার করতে সময় লাগল ৮ মাস! গালওয়ানে নিহত ৫ সেনার নাম প্রকাশ চিনের

এতদিন বেজিং সরকারিভাবে চিনা সেনার মৃত্যুর কথা স্বীকার করেনি। ভারতের পরাক্রমের কাছে লাল ফৌজ যে সেদিন নতি স্বীকার করতে বাধ্য হয়েছিল, অবশেষে সে কথা নিজেরাই বলল চিন।

স্বীকার করতে সময় লাগল ৮ মাস! গালওয়ানে নিহত ৫ সেনার নাম প্রকাশ চিনের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 19, 2021 | 11:12 AM

নয়া দিল্লি: আট মাস পর অবশেষে নতিস্বীকার চিনের। গালওয়ান (Galwan) সীমান্তে নিহত পাঁচ পিপল’স লিবারেশন আর্মি বা পিএলএ জওয়ানের পরিচয় জানাল বেজিং। গত বছরের জুনে গালওয়ান সীমান্তে ভারত ও চিনের মধ্যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়। সীমান্তে প্রাণ হারায় পাঁচ লাল ফৌজের সদস্য। শুক্রবার একটি তালিকা প্রকাশ করে সে কথাই জানানো হয়েছে। যদিও ভারতীয় সেনাকর্তাদের একাংশের দাবি, দিল্লির চাপে ভালই বেকায়দায় পড়েছে বেজিং। সে কারণেই এই স্বীকারোক্তি।

এতদিন বেজিং সরকারিভাবে চিনা সেনার মৃত্যুর কথা স্বীকার করেনি। যদিও বিভিন্ন সংবাদসংস্থা আগেই দাবি করেছিল, জুনে সীমান্তের উত্তেজনায় অন্তত ৪০ জন চিনের সেনার মৃত্যু হয়েছে। শহিদ হয়েছেন ২০ জন ভারতীয় সেনাও। তবে চিন এতদিন এ নিয়ে মুখ খোলেনি।

আরও পড়ুন: জাকিরকে ‘জেড’ ক্যাটাগরির নিরাপত্তা, সিআইডির হাতে বিস্ফোরকের নমুনা

শুক্রবার পিএলএ ডেইলি জানিয়েছে, কারাকোরাম পর্বতমালায় মোতায়েন পাঁচজন চিনা সীমান্ত আধিকারিক ও সেনাকে তাদের ‘আত্মত্যাগের’ জন্য সে দেশের কেন্দ্রীয় সামরিক কমিশন স্বীকৃতি দিয়েছে। চিনের কেন্দ্রীয় সামরিক কমিশন পিএলএ জিনজিয়াং মিলিটারি কমান্ডের রেজিমেন্টাল কমান্ডার কি ফাবাওকে ‘সীমান্ত রক্ষার জন্য বীর রেজিমেন্টাল কমান্ডার সম্মান’, চেন হংজুনকে ‘নায়ক সম্মান’ দিয়েছে। এর আগে বৃহস্পতিবার চিন জানিয়েছে, পূর্ব লাদাখ সেক্টর থেকে চিনের পাশাপাশি ভারতও তাদের ফ্রন্টলাইন সেনা কর্মীদের সরিয়ে নিচ্ছে।