Chirag Paswan: ‘মোদীজি রোজ সকাল সাড়ে ৮টায় আমায় ফোন করতেন’, না-জানা কাহিনি শোনালেন চিরাগ

PM Modi-Ram Vilas Paswan: প্রধানমন্ত্রীর সঙ্গে সম্পর্কের সমীকরণ নিয়ে বলতে গিয়ে চিরাগ পাসওয়ান বলেন, "২০২০ সালে প্রধানমন্ত্রীজি যখন নির্বাচনী প্রচারে বিহারে এসেছিলেন, তখন আমার বাবার নাম প্রথম নিয়েছিলেন। তাঁকে স্মরণ করেছিলেন।"

Chirag Paswan: 'মোদীজি রোজ সকাল সাড়ে ৮টায় আমায় ফোন করতেন', না-জানা কাহিনি শোনালেন চিরাগ
প্রধানমন্ত্রী মোদী-রামবিলাস পাসওয়ানের সমীকরণ নিয়ে চিরাগ পাসওয়ান।Image Credit source: TV9 ভারতবর্ষ
Follow Us:
| Updated on: Jul 05, 2024 | 7:40 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় রাজনীতিই হোক বা রাজ্য রাজনীতি, অনেক সময়ই প্রধানমন্ত্রীর মুখে শোনা যায় প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ানের কথা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বহু বার বলতে শোনা গিয়েছে, তাঁর অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধু ছিলেন রামবিলাস পাসওয়ান। এতদিন প্রধানমন্ত্রীর কথা শোনা গিয়েছে, এবার রামবিলাস পাসওয়ানের পুত্র চিরাগ পাসওয়ানের মুখে শোনা গেল, তাঁর বাবার সঙ্গে কেমন সম্পর্ক ছিল প্রধানমন্ত্রী মোদীর?

নিউজ৯-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী তথা লোক জনশক্তি পার্টি নেতা চিরাগ পাসওয়ান বলেন, “প্রধানমন্ত্রীর সঙ্গে বাবার দারুণ সুসম্পর্ক ছিল। আমার বাবা যেমন প্রধানমন্ত্রীজিকে সম্মান করতেন, তেমনই প্রধানমন্ত্রীজিও আমা বাবাকে ভালবাসা, আদর ও সম্মান দিয়েছেন। রাজনীতির বাইরেও ব্যক্তিগতভাবে যোগাযোগ ছিল। দীর্ঘ সময় তাঁরা সহকর্মী ছিলেন, মন্ত্রিসভার সদস্য ছিলেন। ২০১৪ সালে মোদী সরকার প্রথমবার মন্ত্রিসভায় ওনাকে (রাম বিলাস পাসওয়ান) দায়িত্ব দিয়েছিল।”

প্রধানমন্ত্রীর সঙ্গে সম্পর্কের সমীকরণ নিয়ে বলতে গিয়ে চিরাগ পাসওয়ান বলেন, “২০২০ সালে প্রধানমন্ত্রীজি যখন নির্বাচনী প্রচারে বিহারে এসেছিলেন, তখন আমার বাবার নাম প্রথম নিয়েছিলেন। তাঁকে স্মরণ করেছিলেন। ওটাই আমার বাবার অবর্তমানে বিহারের প্রথম নির্বাচন ছিল। বাবার শেষ নিঃশ্বাস পর্যন্ত প্রধানমন্ত্রীর সঙ্গে সুসম্পর্ক ছিল। প্রধানমন্ত্রী যে দায়িত্ব দিয়েছিলেন, তা দক্ষতার সঙ্গে পূরণ করেছিলেন আমার বাবা।”

আবেগঘন হয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীজি এখনও যখন আমার বাবাকে স্মরণ করেন, তখন প্রিয় বন্ধু, ঘনিষ্ঠ বন্ধু হিসাবেই উল্লেখ করেন। ছেলে হিসাবে আমার গর্ববোধ হয় যে দেশের প্রধানমন্ত্রী আমার বাবার প্রয়াণের পরও তাঁকে স্মরণ করেন।”

প্রধানমন্ত্রীর কাছে রামবিলাস পাসওয়ানের গুরুত্ব কতটা ছিল, তা বোঝাতে গিয়ে চিরাগ বলেন, “আমার বাবার মতামতকে প্রধানমন্ত্রী অনেক গুরুত্ব দিতেন। এমন কোনও ক্যাবিনেট বৈঠক হত না, যেখানে প্রধানমন্ত্রী মতামত নিতেন না। ৫ দশকের বেশি সময় ধরে আমার বাবা সক্রিয় রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন, ৬ জন প্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করেছিলেন তিনি। এই অনুভব, অভিজ্ঞতাকে বরাবর সম্মান দিয়েছেন এবং তার মূল্য দিয়েছেন প্রধানমন্ত্রী।”

শেষে তাঁর সঙ্গে প্রধানমন্ত্রীর সম্পর্ক নিয়েও বলেন চিরাগ পাসওয়ান। তিনি বলেন, “বাবা যখন হাসপাতালে ছিলেন, তখন প্রধানমন্ত্রী যেভাবে আমার পরিবারের পাশে দাঁড়িয়েছিলেন, তাতে নতুন সম্পর্ক তৈরি হয় আমাদের মধ্যে। ভাবুন তো, দেশের প্রধানমন্ত্রী দিনে দুবার ফোন করছেন, সরাসরি আপনার সঙ্গে কথা বলছেন। সকাল সাড়ে ৮টায় রোজ ফোন করতন আমায়। শুধু বাবার স্বাস্থ্যের খোঁজই নয়, চিকিৎসকদের পরামর্শ নিয়েও আমায় জানাতেন। চেন্নাই, এইএমসের চিকিৎসকদের সঙ্গে কথা বলে আমায় পরামর্শ দিতেন।”