করোনার ধাক্কায় একাধিক রাজ্যে স্থগিত দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা

সিবিএসই পরীক্ষা (CBSE Exam) স্থগিত করার জন্য কেন্দ্রের কাছে আর্জি জানাচ্ছেন অনেকেই। যদিও এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

করোনার ধাক্কায় একাধিক রাজ্যে স্থগিত দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 5:06 PM

নয়া দিল্লি: করোনার (COVID19) প্রথম ধাক্কার থেকে বেশি উদ্বেগ তৈরি হতে চলেছে দ্বিতীয় ওয়েভে (Second wave)। প্রত্যেকদিন লক্ষাধিক নতুন করোনা আক্রান্তের হদিস মিলছে ভারতে। আর এই পরিস্থিতিতে যাতে নতুন করে আর বিপদ না বাড়ে, সে জন্য পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে একাধিক রাজ্যে। মূলত দশম শ্রেণী ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা স্থগিত করা হয়েছে। ছাত্র ছাত্রী ও শিক্ষক শিক্ষিকাদের সুরক্ষার কথা মাথায় রেখে দিল্লি, মহারাষ্ট্র, পাঞ্জাব, ছত্তীসগঢ় ও উত্তর প্রদেশের সরকার পরীক্ষা স্থগিত রাখার কথা জানিয়েছে।

মহারাষ্ট্রের স্কুল শিক্ষামন্ত্রী বর্ষা গায়কোয়াড় জানিয়েছেন, বিভিন্ন কোর্সে ভর্তির কথা মাথায় রেখে, দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নেওয়া হবে মে মাসের শেষে। আর দশম শ্রেণীর পরীক্ষা হবে জুন মাসে। আপাতত করোনা পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে এবং সেই পরিস্থিতির ওপর ভিত্তি করে পরবর্তীকালে নতুন করে পরীক্ষায় দিন ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।

একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পাঞ্জাবেও। নতুন করে কোন কোন দিন দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার জন্য নির্ধারণ করা হয়েছে তা শিক্ষা দফতরের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

এছাড়া, গত রবিবার দশম দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা বাতিল করার কথা ঘোষণা করেছে ছত্তীসগঢ় সরকার। ১৫ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত দশম শ্রেণীর পরীক্ষা হওয়ার কথা ছিল সে রাজ্যে। কিন্তু করোনা সংক্রমনের সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় সেই পরীক্ষাও বাতিল করে দেওয়া হয়। যদিও নতুন পরীক্ষার দিন এখনও ঘোষণা করা হয়নি।

একইভাবে পরীক্ষার দিনে রদবদল করা হয়েছে উত্তরপ্রদেশে। সে রাজ্যে দশম শ্রেণীর পরীক্ষা হবে ৮ মে থেকে ২৫মে পর্যন্ত। দুটি সিফটে পরীক্ষা নেওয়া হবে। সকালে পরীক্ষা হবে ৮ টা থেকে ১১ টা ১৫ পর্যন্ত এবং দুপুর ২ টো থেকে ৫ টা ১৫ পর্যন্ত আরও একটা সিফটে পরীক্ষা হবে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও নবম ও একাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করে দিয়েছেন।

আরও পড়ুন: কেমন আছে পরিযায়ী শিশুরা? সব রাজ্যগুলিকে তথ্য জানানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

গত ২৪ ঘন্টায় দেশে আক্রান্ত সংখ্যা ১ লক্ষ ৬১ হাজার ৭৩৬। মহারাষ্ট্র ইতিমধ্যেই লকডাউনের পথে হাঁটার পরিকল্পনা শুরু করে দিয়েছে, অন্যদিকে দিল্লিতেও হু হু করে বাড়ছে সংক্রমন।  নতুন করে আক্রান্ত হয়েছে ১১ হাজার।