কেমন আছে পরিযায়ী শিশুরা? সব রাজ্যগুলিকে তথ্য জানানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

গতবছর লকডাউন (Lockdown) এর সময় সম্ভবত সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল এই পরিযায়ী শিশুরা (migrant children)। আজ বছর ঘুরে তারা কি তাদের অধিকার থেকে বঞ্চিত? সে কথা জানাতে হবে রাজ্যগুলিকে

কেমন আছে পরিযায়ী শিশুরা? সব রাজ্যগুলিকে তথ্য জানানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 3:34 PM

নয়া দিল্লি: গত বছর পর করোনার প্রথম ধাক্কাটা সামলাতে লকডাউন জারি করতে হয়েছিল দেশ জুড়ে। সরকারের সেই ঘোষণার পর সব থেকে করুণ যে সব ছবিগুলো সামনে এসেছিল তা হল পরিযায়ী শ্রমিকদের ছবি। মায়ের কোলে কিংবা বাবার কাঁধে চেপে তারা এক রাজ্য থেকে অন্য রাজ্যে পাড়ি দিয়েছিল। বছর ঘুরেছে, আবার নতুন দাপট নিয়ে ফিরছে করোনা, কিন্তু কেমন আছে সেই শিশুরা? এবার রাজ্যগুলির কাছে সে কথা জানতে চাইল শীর্ষ আদালত। মঙ্গলবার সুপ্রিম কোর্টের তরফ থেকে সব রাজ্যগুলিকে এই সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়েছে।

চাইল্ড রাইটস ট্রাস্ট নামে একটি সংস্থা এবং বেঙ্গালুরুর এক বাসিন্দার করা আবেদনের ভিত্তিতে রাজ্যগুলিকে এই নির্দেশ দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের তরফে। করোনা অতিমারীর মধ্যে ওই পরিযায়ী শিশুদের সব অধিকার সুরক্ষিত হয়েছে কিনা তা জানতে চাওয়া হয়েছে। প্রধান বিচারপতি এস এ বোবদে, বিচারপতি এ এস বোপান্না ও ভি সুব্রহ্মণ্যমের বেঞ্চে এই আবেদনের শুনানি হয় মঙ্গলবার। আবেদনকারীর পক্ষে আইনজীবী হিসেবে হাজির ছিলেন জয়না কোঠারি।

আবেদনে বলা হয়, ‘করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশ জুড়ে লকডাউন জারি করেছিল কেন্দ্রীয় সরকার। আর সেই সময় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল এই পরিযায়ী শিশুরা।’ যদিও পরিযায়ীদের জন্য নানা ধরনের উদ্যোগ নেওয়া হয়েছিল সরকারের তরফে, তবে ওই আবেদনকারীর দাবি, সেই সব শিশুর কেমন আছে? তারা প্রয়োজনীয় সুযোগ সুবিধা পাচ্ছে কিনা, পরিযায়ীদের মধ্যে থাকা গর্ভবতী মহিলারা কেমন আছেন? এসব তথ্য কখনও কেন্দ্র বা রাজ্য সরকার প্রকাশ করেনি। আবেদনে আরও জানতে চাওয়া হয়েছে, সেই পরিযায়ী শিশুরা উপযুক্ত স্বাস্থ্যপরিষেবা পায় কিনা, তাদের শিক্ষার জন্য কোনও ব্যবস্থা আছে কিনা।  ওই সব শিশুদের শিক্ষা স্বাস্থ্য কিংবা পুষ্টির সাধারণ ও স্বাভাবিক অধিকারটুকু চলে গিয়েছে বলে উল্লেখ করা হয়েছে আবেদনে।

আরও পড়ুন: বিয়ে করবেন বলেছিলেন প্রিন্স হ্যারি! ‘দিবাস্বপ্ন’ বলেই মামলা উড়িয়ে দিলেন হাইকোর্টের বিচারপতি

স্থানীয় প্রশাসন পঞ্চায়েত ও ওয়ার্ড অফিসের সাহায্য নিয়ে সেই সব পরিযায়ী পরিবার ও তাদের শিশুদের চিহ্নিত করতে হবে বলে আর্জি জানানো হয়েছে। আর তার ভিত্তিতেই সেদিন সব রাজ্যগুলিকে পরিযায়ী শিশুদের সংক্রান্ত তথ্য দেওয়ার কথা বলেছে সুপ্রিম কোর্ট।