Punjab Congress: সনিয়া নন, ক্যাপ্টেনের গদি হারানোর পিছনে রয়েছে অন্য হাত, জানাল খোদ কংগ্রেসই

Congress on Removal of Amarinder Singh As CM: সূর্যেওয়ালা বলেন, "একজন মুখ্য়মন্ত্রী যখন নিজের মন্ত্রিসভার সদস্যদেরই বিশ্বাস হারান, তখন তাঁর মুখ্য়মন্ত্রী থাকাও উচিত নয়।"

Punjab Congress: সনিয়া নন, ক্যাপ্টেনের গদি হারানোর পিছনে রয়েছে অন্য হাত, জানাল খোদ কংগ্রেসই
প্রধানমন্ত্রী ধন্যবাদ অমরিন্দর সিংয়ের। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 6:40 AM

নয়া দিল্লি: দলে আর বেশিদিন নেই তিনি। শেষের দিনগুলিতেও কংগ্রেস নেতৃত্ব ও সংগঠনকে আক্রমণ করতে ছাড়ছেন না পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Amarinder Singh)। তবে চুপ করে নেই কংগ্রেসও। শনিবারই কংগ্রেস নেতা তথা মুখপাত্র রণদীপ সিং সূর্যেওয়ালা (Randeep Singh Surjewala) জানালেন কারা মুখ্যমন্ত্রী পদ থেকে বিতাড়িত করেছেন অমরিন্দর সিংকে।

একাধিক বিধায়কের দাবিতেই গত ১৮ সেপ্টেম্বর একটি কংগ্রেস পরিষদীয় বৈঠকের আয়োজন করা হয়েছিল। কিন্তু বিকেলে সেই বৈঠক শুরু হওয়ার আগে থেকেই গুঞ্জন শুরু হয়েছিল যে মুখ্যমন্ত্রী পদ থেকে হয়তো ইস্তফা দেওয়ার কথা বলা হতে পারে অমরিন্দর সিংকে। তবে কিছু বলার আগে নিজে থেকেই বিকেল চারটে নাগাদ রাজ্যপালের কাছে গিয়ে ইস্তফাপত্র তুলে দেন অমরিন্দর সিং।

সেই সময় তিনি জানিয়েছিলেন, এভাবে বারবার অপমান করা হচ্ছে তাঁকে। দলনেত্রী সনিয়া গান্ধী(Sonia Gandhi)-কেও তিনি এ বিষয়ে জানিয়েছেন। তবে শনিবার কংগ্রেস নেতা রণদীপ সিং সূর্যেওয়ালা দাবি করলেন মুখ্যমন্ত্রী পদ থেকে অমরিন্দরকে ইস্তফা দিতে সনিয়া গান্ধী বলেননি, বরং ৭৮ জন বিধায়কই তাঁর অপসারণের দাবি জানিয়েছিলেন। সেই কারণেই বাধ্য হয়ে কংগ্রেস ছেড়েছেন তিনি।

সূর্যেওয়ালা বলেন, “একজন মুখ্য়মন্ত্রী যখন নিজের মন্ত্রিসভার সদস্যদেরই বিশ্বাস হারান, তখন তাঁর মুখ্য়মন্ত্রী থাকাও উচিত নয়। পঞ্জাবের ৭৯ জন বিধায়কের মধ্যে ৭৮ জনই মুখ্যমন্ত্রী পদ থেকে অমরিন্দরের অপসারণের দাবি জানিয়ে চিঠি লিখেছিলেন। আমরা যদি ওনাকে মুখ্যমন্ত্রী পদ থেকে না সরাতাম, তবে আমরা স্বৈরাচারীর আখ্যা পেতাম। একদিকে ৭৮ জন বিধায়ক, অন্যদিকে, একজন মুখ্যমন্ত্রী। এরপরও যদি বিধায়কদের কথা না শোনা হয়, তা সঠিক হবে না।”

অমরিন্দর সিং সম্প্রতিই নিজের ইস্তফা দেওয়ার কাহিনী শুনিয়েছিলেন। জানিয়েছিলেন, কীভাবে ১৮ তারিখ সকালে তাঁকে ফোন করে পদ থেকে ইস্তফা দিতে বলা হয়। অপমানে তিনি কোনও কথা না বলে সেই কাজই করেন। পাল্টা জবাবে এ দিন রণদীপ সিং সূর্যেওয়ালা বলেন, “সনিয়া গান্ধী আমাদের দলের সভাপতি, তবে পঞ্জাবের মুখ্যমন্ত্রী পরিবর্তন করার সিদ্ধান্ত তিনি নেননি। ৭৮ জন বিধায়ক আমাদের কাছে আবেদন জানিয়েছিলেন, তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।”

অমরিন্দর সিংয়ের বদলে পঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন চরণজিৎ সিং চন্নি। তাঁর নাম ঘোষণার পরও কম বিতর্ক হয়নি। এই প্রসঙ্গে কংগ্রেস নেতা জানান, পঞ্জাবের ইতিহাসে এই প্রথম কোনও জনজাতির প্রতিনিধিকে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয়েছে। নতুন ইতিহাস তৈরি হয়েছে। বিজেপির সমালোচনা করেও তিনি বলেন, “কংগ্রেস কোনও সিদ্ধান্ত নিলেই আপনাদের এত সমস্যা কেন হয়?” উত্তরাখণ্ড, কর্নাটক ও গুজরাটের মুখ্যমন্ত্রী বদল প্রসঙ্গেও খোঁচা দেন তিনি।

আরও পড়ুন:  Amarinder Singh: ‘হাস্যকর, মিথ্যা কথাও ঠিক মতো বলতে পারে না, এই হল কংগ্রেসের অবস্থা’