‘প্রিয়জনকে বাঁচাতে মানুষ জমি, গয়না বিক্রি করে দিচ্ছেন’, পরিস্থিতি সামলাতে মোদীকে পরামর্শ খাড়গের

কর্নাটকের এই কংগ্রেস (Congress) নেতার দাবি, বিদেশ থেকে যে সমস্ত সামগ্রী আসছে দ্রুত তা বণ্টন করা হোক।

'প্রিয়জনকে বাঁচাতে মানুষ জমি, গয়না বিক্রি করে দিচ্ছেন', পরিস্থিতি সামলাতে মোদীকে পরামর্শ খাড়গের
লাগামছাড়া করোনা পরিস্থিতি বাংলায়।
Follow Us:
| Updated on: May 09, 2021 | 6:19 PM

নয়াদিল্লি: দেশজুড়ে ভয়ঙ্কর পরিস্থিতি। করোনার (COVID-19) দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল ভারত। পরিস্থিতি সামাল দিতে ক্ষমতাসীন-বিরোধী সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করতে হবে। না হলে এ অতিমারির সঙ্গে লড়াই মোটে সহজ নয়। রবিবারই বেশ কিছু পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গে। বর্ষীয়ান এই কংগ্রেস নেতা লিখেছেন, আম-ভারতবাসী নিজের প্রিয়জনকে বাঁচাতে জমি, গয়না, যা কিছু সম্পদ বিক্রি করে চিকিৎসা করাচ্ছেন। রাজ্যসভার এই সদস্যের আবেদন, প্রধানমন্ত্রী যেন সকলের সঙ্গে আলোচনার মাধ্যমে পরিস্থিতি মোকাবিলায় পদক্ষেপ করেন।

খাড়গের পর্যবেক্ষণ, “অভূতপূর্ব এক জাতীয় লড়াই লড়ছেন সাধারণ মানুষ। দেখে মনে হচ্ছে কেন্দ্র যেন তার কর্তব্য থেকে সরে দাঁড়িয়েছে।” তিনি চান, জরুরি ভিত্তিতে সর্বদল বৈঠক ডাকুন প্রধানমন্ত্রী। এই অতিমারির সঙ্গে লড়াইয়ের জন্য একটি সামগ্রিক নীল নকশা তৈরিতে যা সাহায্য করবে। একইসঙ্গে কোভিড ভ্যাকসিনের জন্য বরাদ্দ ৩৫,০০০ কোটি টাকার যথাযথ ব্যবহারে সকলের টিকাকরণের বিষয়টিও সুনিশ্চিত করার কথা বলেন তিনি।

আরও পড়ুন: আরও দুই সিংহীর শরীরে করোনার থাবা, এবার ভারতেও বাড়ছে উদ্বেগ

আরও বেশি ভ্যাকসিন উৎপাদনের জন্য লাইসেন্স সংক্রান্ত যে নিয়ম রয়েছে তা রদ করার কথাও বলেন চিঠিতে। একইসঙ্গে চিকিৎসা সামগ্রী, ভ্যাকসিন (৫ শতাংশ), পিপিই কিট ৫-১২ শতাংশ), অ্যাম্বুলেন্স (২৪ শতাংশ) ও অক্সিজেন কনসেনট্রেটরের (১২ শতাংশ) করের দিকটিতেও বিশেষ নজর দেওয়ার কথা বলেন।

কর্নাটকের এই কংগ্রেস নেতার দাবি, বিদেশ থেকে যে সমস্ত সামগ্রী আসছে দ্রুত তা বণ্টন করা হোক। কাজ হারিয়েছেন এমন মানুষদের জন্য মনরেগায় ন্যূনতম কর্মদিবস ১০০ থেকে বাড়িয়ে ২০০ করার দাবি জানিয়েছেন তিনি। মল্লিকার্জুন খাড়গের এই চিঠি কংগ্রেস নেতৃত্বের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেওয়া হয়েছে। এর আগে লোকসভার কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ও কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীও প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন। চিঠি পাঠিয়েছেন বাংলার নব নির্বাচিত সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।