আরও দুই সিংহীর শরীরে করোনার থাবা, এবার ভারতেও বাড়ছে উদ্বেগ

নির্দেশ দেওয়া হয়েছে, পশুদের দেখভাল একেবারে সামনে থেকে যাঁরা করবেন সে সমস্ত কর্মীদের পিপিই (PPE) কিট পরতে হবে।

আরও দুই সিংহীর শরীরে করোনার থাবা, এবার ভারতেও বাড়ছে উদ্বেগ
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 09, 2021 | 5:32 PM

উত্তর প্রদেশ: সম্প্রতি হায়দরাবাদের চিড়িয়াখানায় আট সিংহের শরীরে কোভিড-১৯ ধরা পড়ে। বিদেশে এমন উদাহরণ এর আগে একাধিক দেখা গেলেও ভারতে এটাই ছিল প্রথমবার। এবার আতঙ্ক বাড়িয়ে উত্তর প্রদেশের ইটাওয়াতেও দুই সিংহীর শরীরে মিলল কোভিড-১৯ ভাইরাস। ইটাওয়া সাফারি পার্ক সূত্রে খবর, গৌরী ও জেনিফার নামে দুই সিংহীর নমুনা বরেলির ইন্ডিয়ান ভেটেরিনারি রিসার্ট ইনস্টিটিউটে (আইভিআরআই) পাঠানো হয়েছিল। রিপোর্ট পজিটিভ এসেছে।

ঘটনার সূত্রপাত গত ৩০ এপ্রিল। ৯ বছরের জেনিফার ও ৪ বছরের গৌরী ঠিকমত খাওয়াদাওয়া করছিল না। এরপরই চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন, তাদের শরীরে একজনের তাপমাত্রা ১০৪.২, অন্যজনের ১০৫.৬ ডিগ্রি। এরপরই তাদের চিকিৎসা শুরু হয়। তাদের রক্ত ও মলের নমুনাও পরীক্ষা করা হয়। গত ৬ তারিখ নমুনা পাঠানো হয় আইভিআরআইয়ে। এরপরই তাদের শরীরে নভেল করোনা ভাইরাসের উপস্থিতি দেখা যায়।

এই ধরনের ঘটনা উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকমহলের। কারণ, এখনও অবধি মানুষের শরীরে করোনার উপস্থিতি নিয়ে গবেষণা করতে গিয়েই হিমশিম খেতে হচ্ছে বিশেষজ্ঞ। প্রতি মুহূর্তে রূপ বদলাচ্ছে কোভিড-১৯। পশুর শরীরে এর উপস্থিতি কতটা ভয়াবহ হতে পারে তা নিয়ে এখনও বেশি গবেষণা হয়নি। তাই একটা অজানা ভয় তো থেকেই যাচ্ছে। মানুষের শরীরকে ভেঙেচুরে দেওয়া কোভিড-১৯ পশুদের কতটা ক্ষতি করছে তা নিয়ে যেমন চিন্তা থাকছে। একইসঙ্গে পশুদের শরীর থেকে মানুষের শরীরে ছড়ানোর চিন্তাও থাকছে। বিশেষ করে বাঘ-সিংহের মুখ থেকে অত্যাধিক পরিমাণে লালা নিঃসৃত হয়। ফলে তাদের দেখভালের দায়িত্বে যাঁরা থাকেন, তাঁরাও মোটেই নিরাপদ নন।

আরও পড়ুন: বাড়িতে অন্তঃসত্ত্বা স্ত্রী, সংক্রমণের ভয়ে করোনা আক্রান্তের দিন কাটছে বাথরুমে!

যদিও কোভিড পজিটিভ হওয়ার পরই সিংহী গৌরী ও জেনিফারকে সাফারি পার্কের পশু হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তাদের চিকিৎসা শুরু হয়েছে। একইসঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে, পশুদের দেখভাল একেবারে সামনে থেকে যাঁরা করবেন সে সমস্ত কর্মীদের পিপিই কিট পরতে হবে। সূত্রের খবর, একইসঙ্গে প্রত্যেক কর্মীর আরটিপিসিআরও করা হবে।

সম্প্রতি বার্সালোনাতেও করোনা আক্রান্ত হয় চার সিংহ। তবে এমনটা প্রথম বার নয়। এর আগে এপ্রিল মাসে বাঘ ও সিংহের করোনা আক্রান্ত হওয়ার খবর মিলেছিল নিউ ইয়র্কে। সেখানকার ব্রঙ্কস চিড়িয়াখানায় করোনা আক্রান্ত হয়েছিল চারটি বাঘ ও তিনটি সিংহ। এবার ভারতেও বাড়ছে উদ্বেগ।